বাড়ি ফিরছেন পরিযায়ীরা  (AFP)
বাড়ি ফিরছেন পরিযায়ীরা  (AFP)

পরিযায়ী শ্রমিকদের ট্রেনে করে ফেরার অনুমতি দিচ্ছে না রাজ্য, মমতাকে চিঠিতে অভিযোগ শাহর

এটা পরিযায়ী শ্রমিকদের সঙ্গে অন্যায্য করা হচ্ছে, অভিযোগ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের।

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর প্রচেষ্টায় পশ্চিমবঙ্গের সাহায্য মিলছে না। এমনই গুরুতর অভিযোগ করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠিতে এই অভিযোগ করেছেন তিনি। 

অমিত শাহ বলেছেন যে দেশ জুড়ে প্রায় দুই লক্ষ পরিযায়ীদের বাড়ি ফেরার ব্যবস্থা করেছে কেন্দ্র। এর জন্য চালানো হচ্ছে শ্রমিক স্পেশাল ট্রেন। শাহ বলেন, বাংলার যে সব কর্মী অন্য রাজে কাজ করেন তারাও ফিরতে চান। কিন্তু সেই কাজে রাজ্যের সাহায্য পাওয়া যাচ্ছে না বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর অভিযোগ। 

তাঁর সাফ বক্তব্য, পশ্চিমবঙ্গ সরকার বিশেষ ট্রেন রাজ্যে আসার অনুমতি দিচ্ছেে না। শাহর দাবি এটা বাংলার পরিযায়ী শ্রমিকদের সঙ্গে অন্যায্য করা হচ্ছে। এতে তাদের কষ্ট আরও বাড়বে। স্বরাষ্ট্রমন্ত্রকের কর্তাদের দাবি, এখনও পর্যন্ত মাত্র দুটি ট্রেন চালাবার অনুুমতি দিয়েছে বাংলার সরকার।

প্রসঙ্গত লকডাউনের জন্য বিভিন্ন রাজ্যে আটকে পড়েছিলেন পরিযায়ীরা। চলতি সপ্তাহের শুরু থেকে বিশেষ ট্রেন চালানোর অনুমতি দেয় কেন্দ্র। কিন্তু যে রাজ্যে শ্রমিকরা আছেন ও যেখানে তারা যাবেন, উভয়ের সম্মতি মিললেই ট্রেন চলবে, সেটাই ছিল শর্ত। অমিত শাহর দাবি অন্য রাজ্যরা যোগাযোগ করলেও ট্রেন আসতে দিচ্ছে না বাংলা। 

প্রসঙ্গত, এক দিন আগেই শাহর কাছে রাজ্যের শ্রমিকদের ফেরানো নিয়ে সমস্যার বিষয়টি ফোন করে তুলে ধরেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী। গতকাল ঔরঙ্গবাদে পরিযায়ী শ্রমিকদের ট্রেন দুর্ঘটনা নিয়ে প্রতিক্রিয়া দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তারপরেই এল শাহর পত্রাঘাত রাজ্যের বিরুদ্ধে গুরুতর অভিযোগ দেগে। 

 

বন্ধ করুন