বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ২৬ ফেব্রুয়ারি–১ মার্চ ১০০ দিনের বকেয়া টাকা মিলবে, কন্ট্রোল রুম খুলছে নবান্ন

২৬ ফেব্রুয়ারি–১ মার্চ ১০০ দিনের বকেয়া টাকা মিলবে, কন্ট্রোল রুম খুলছে নবান্ন

১০০ দিনের কাজ

গরিব মানুষের বকেয়া টাকা উদ্ধারের জন্য রেড রোডে ধরনায় বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকেই ঘোষণা করেছিলেন, কেন্দ্রের আটকে রাখা টাকা দেবে রাজ্য সরকারই। রাজ্য বাজেটেও বিধানসভায় সেই কথা শোনা যায়। এবার পাঁচদিন ধরে দেওয়ার প্রক্রিয়া প্রস্তুত করা হয়েছে। এই বৈঠকে ডেঙ্গি নিয়েও ব্যবস্থা নিতে বলা হয়েছে।

শুধু ২৬ ফেব্রুয়ারি তারিখে নয়, তারপরও টানা পাঁচদিন ধরে দেওয়া হবে ১০০ দিনের কাজের বকেয়া টাকা। অর্থাৎ ১ মার্চ পর্যন্ত চলবে ১০০ দিনের কাজ করেও যাঁরা বঞ্চিত তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানোর কর্মসূচি। আর তাই ২৬ ফেব্রুয়ারি কোনও ন্যায্য জবকার্ড হোল্ডার প্রাপকের অ্যাকাউন্টে টাকা না ঢুকলে তিনি বিচলিত হবেন না। এই বিষয়ে শুক্রবার সব জেলাশাসকের সঙ্গে বৈঠক করে সংশ্লিষ্ট সকলকে এই ব্যাপারে সচেতন করার নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব বিপি গোপালিকা। এই বিষয়ে নবান্নে বৈঠক হয় ভার্চুয়ালি।

এদিকে সামনে লোকসভা নির্বাচন। যদিও নির্ঘণ্ট এখনও প্রকাশ করেনি জাতীয় নির্বাচন কমিশন। তার মধ্যে কেন্দ্রীয় সরকার বকেয়া টাকা আটকে রেখেছে রাজ্যের বলে উঠল অভিযোগ। সেই টাকা রাজ্য সরকার দিয়ে দিলে বড় একটা প্রভাব পড়বে লোকসভা নির্বাচনে। রাজ্য প্রশাসনের এক অফিসার জানান, অনেকে ভাবছেন ২৬ ফেব্রুয়ারি সকলের অ্যাকাউন্টেই টাকা ঢুকবে। বিষয়টা কিন্তু তেমন নয়। ওইদিন বেশিরভাগ মানুষের অ্যাকাউন্টেই টাকা পৌঁছবে ঠিকই। আর যাঁদের বাকি থাকবে তাঁদের পরবর্তী পাঁচদিনের মধ্যেই তাঁরা সেই টাকা পাবেন।

আরও পড়ুন:‌ এবার বেসাল্ট খনির জন্য ডাকা হবে গ্লোবাল টেন্ডার, দেউচা পাঁচামি নিয়ে মন্তব্য অরূপের

অন্যদিকে বঞ্চিতরা একশো দিনের টাকা পেলেন কি না সেটা জানার জন্য ১ মার্চ থেকে বিশেষ কন্ট্রোল রুম চালু করা হবে। সেখানে সক্রিয় থাকবেন দেড় হাজার কর্মী। আর জবকার্ড হোল্ডারদের ফোন করে তাঁরা জানবেন, ‘‌আপনি ১০০ দিনের কাজের বকেয়া টাকা পেয়েছেন তো?‌’‌ বঞ্চিতদের অ্যাকাউন্টে টাকা ঢুকেছে কি না সেটা জানতেই এমন পদক্ষেপ। তাই প্রয়োজনীয় পদক্ষেপ করবে প্রশাসন। এই বিষয়ে রাজ্যের মুখ্যসচিব ভগবতীপ্রসাদ গোপালিকা ভার্চুয়াল বৈঠকে বলেন, ‘‌একইদিনে ২৬ ফেব্রুয়ারি সব শ্রমিকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা নাও ঢুকতে পারে। তবে ধাপে ধাপে ১ মার্চের মধ্যে মজুরির টাকা ঢুকে যাবে।’‌ এটা নিয়ে বিভ্রান্তি তৈরি হোক চাইছেন না মুখ্যসচিব। তাই ভার্চুয়াল বৈঠক।

এছাড়া গরিব মানুষের বকেয়া টাকা উদ্ধারের জন্য রেড রোডে ধরনায় বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকেই ঘোষণা করেছিলেন, কেন্দ্রের আটকে রাখা টাকা দেবে রাজ্য সরকারই। রাজ্য বাজেটেও বিধানসভায় সেই কথা শোনা যায়। এবার পাঁচদিন ধরে দেওয়ার প্রক্রিয়া প্রস্তুত করা হয়েছে। আর এই বৈঠকে ডেঙ্গি নিয়েও পর্যাপ্ত ব্যবস্থা নিতে বলা হয়েছে। জল জমা এড়াতে এখনই খালবিল পরিষ্কার রাখা থেকে শুরু করে কঠিন বর্জ্য নিষ্কাশনে জোর দেন মুখ্যসচিব। জেলা প্রশাসনের অফিসারদের পাশাপাশি এই বৈঠকে উপস্থিত ছিলেন স্বাস্থ্য, পুর এবং পঞ্চায়েত–সহ সংশ্লিষ্ট সমস্ত দফতরের সচিবরা।

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল চিনার পার্কের ৫ রেস্তোরাঁয় ভয়াবহ আগুন, নতুন বছরে পুড়ে ছাই স্ট্রিক্ট ডায়েটকে ফাঁকি দিয়ে ফুচকা খেতে যান ভিকি! বললেন, ‘কয়েক মাস না পেলেই…’ ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.