বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কাল ভারী বৃষ্টির সম্ভাবনা, শহীদ দিবসের সভায় জল জমা রুখতে মরিয়া কলকাতা পুরসভা

কাল ভারী বৃষ্টির সম্ভাবনা, শহীদ দিবসের সভায় জল জমা রুখতে মরিয়া কলকাতা পুরসভা

২১ জুলাইয়ের সমাবেশের জন্য শহর পরিষ্কার রাখতে তৎপর কলকাতা পুরসভা। প্রতীকী ছবি (Utpal Sarkar)

এর জন্য ৬ টি মেকানিক্যাল সুইপার, ১৪৪ টি ম্যানহোল ডিসিল্টিং মেশিন, ২০টি গালিপিট এমটিয়ার, চারটি ব্লো ভ্যাক মেশিন প্রস্তুত করে রেখেছে কলকাতা পুরসভা। এর পাশাপাশি শহর পরিষ্কার রাখতেও প্রস্তুত কলকাতা পুরসভা। যেহেতু চৌরঙ্গী, জহরলাল নেহেরু রোড, পার্ক স্ট্রিটে মানুষের মানুষের ভিড় হবে। 

আগামীকাল ২১ জুলাই শহীদ দিবসের সমাবেশ। সেই উপলক্ষে ইতিমধ্যে শহরে জমায়েত করতে শুরু করেছেন বহু মানুষ। গত বছর শহীদ দিবসের সমাবেশ চলাকালীনই ব্যাপক বৃষ্টি হয়েছিল। এবছরও শহীদ সমাবেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই অবস্থায় সভা চত্বরে কোনওভাবেই যাতে জল  না জমে তার জন্য প্রস্তুতি নিয়ে ফেলেছে কলকাতা পুরসভা। বৃষ্টি হলে যাতে কোনওভাবেই জল জমতে না পারে তার জন্য সবরকম ব্যবস্থা নিয়েছে কলকাতা পুরসভা।

আরও পড়ুন: ২১ জুলাই কোন রাস্তা বন্ধ, কোনটা খোলা, যান চলাচলের কী অবস্থা হবে জেনে নিন

এর জন্য ৬ টি মেকানিক্যাল সুইপার, ১৪৪ টি ম্যানহোল ডিসিল্টিং মেশিন, ২০টি গালিপিট এমটিয়ার, চারটি ব্লো ভ্যাক মেশিন প্রস্তুত করে রেখেছে কলকাতা পুরসভা। এর পাশাপাশি শহর পরিষ্কার রাখতেও প্রস্তুত কলকাতা পুরসভা। যেহেতু চৌরঙ্গী, জহরলাল নেহেরু রোড, পার্ক স্ট্রিটে মানুষের মানুষের ভিড় হবে তাই সভার আগে ও পরে শহরকে পরিষ্কার রাখতে নেমে পড়েছে পুরসভার কঠিন ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ। এই বিভাগের মেয়র পারিষদ দেবব্রত মজুমদার জানিয়েছেন, একুশে জুলাই ৫০ জন পুরসভার কর্মী আবর্জনা পরিষ্কারের দায়িত্বে থাকবেন। যতদূর পর্যন্ত মানুষের ভিড় থাকবে ততদূর পর্যন্ত পুরসভার এই মেকানিক্যাল স্লিপার মেশিন ঘুরে ঘুরে পরিষ্কার করে বেড়াবে। মেয়র পারিষদ জানান, সভা চত্বরে ময়লা ফেলার কন্টেইনার থাকবে। জলের বোতল, খাবার প্যাকেট, ফলের খোসা এবং অন্যান্য ময়লা কন্টেনারে ফেলে দিতে পারবেন মানুষ। সভা শেষ হওয়ার পর ৩০ মিনিটের মধ্যে সভা চত্বর পরিষ্কার করা হবে বলে জানিয়েছেন মেয়র পারিষদ। মেকানিক্যাল সুইপার মেশিনের সাহায্যে তা পরিষ্কার করা হবে। যেহেতু ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে তাই বৃষ্টি হলে জল যে জমবে না তা নিয়ে কোনও নিশ্চয়তা দিতে পারিনি কলকাতা পুরসভা।

ইতিমধ্যেই জল জমা রুখতে ম্যানহোলে আবর্জনা পরিষ্কার শুরু করে দিয়েছে কলকাতা পুরসভা। জহরলাল নেহরু রোড, সদর স্ট্রিটে ড্রেন পরিষ্কার করা সম্পন্ন হয়েছে। এই বিভাগের মেয়র পারিষদ তারক সিং জানিয়েছেন, কাদা তোলার জন্য ১৪৪ টি ম্যানহোল ডিসিল্টিং মেশিন কাজ করছে। জল আটকাবে না অতিরিক্ত বৃষ্টি হলেই জল নেমে যাবে। এর জন্য ৭৬ টি পাম্পিং স্টেশন কাজ করবে। একুশে জুলাই ৪০৮ টি পাম্প সচল থাকবে। এগুলি দ্রুত জল নামাতে সাহায্য করবে। কলকাতা পুরসভা সূত্রে জানা গিয়েছে, এই পাম্প গুলির মধ্যে ১২ টি পাম্পে সমস্যা দেখা দিয়েছে। তবে আগামীকাল সকাল ১০টার মধ্যে সেগুলি মেরামত করার জন্য ইঞ্জিনিয়ারদের নির্দেশ দেওয়া হয়েছে। তারিক সিং জানিয়েছেন, পাম্পগুলিতে অতিরিক্ত কম্পন হচ্ছে সেগুলি দ্রুত সংস্কারের নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর প্রেমের সম্পর্কে বিবাদের আশঙ্কা রয়েছে, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল জোড়া হামলায় কাঁপল কাশ্মীর, খুন মোদী বন্দনা করা প্রাক্তন সরপঞ্চ, জখম ২ পর্যটক পটল খেতে অনীহা? পুষ্টিগুণ জানার পর ভালোবাসা তৈরি হয়েই যাবে 'রামকৃষ্ণ মিশন, ভারত সেবাশ্রম রাজনীতি করছে', সাধুর নাম করে বিস্ফোরক মমতা খাড়গের 'হুঁশিয়ারির' পর অধীরকে এবার 'রামের বাড়িতে' আসার আহ্বান সুকান্তর সরকারি কর্মীদের মাথায় পড়ল বাজ, খুশির খবর শুনিয়েও নির্দেশিকা বাতিল ভোটের মাঝে EPL Sheffield United vs Tottenham Hotspur Live Streaming: কখন ও কোথায় লাইভ ম্যাচ দেখবেন? EPL Manchester City Football Club vs West Ham United Live Streaming: কখন ও কোথায় লাইভ ম্যাচ দেখবেন?

Latest IPL News

IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.