বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পর্যটনকে চাঙ্গা করতে বিশেষ অ্যাপ চালু করল রাজ্য সরকার
 (প্রতীকী ছবি: এএনআই)
 (প্রতীকী ছবি: এএনআই)

পর্যটনকে চাঙ্গা করতে বিশেষ অ্যাপ চালু করল রাজ্য সরকার

  • রাজ্যে পর্যটন দফতর সূত্রে খবর, খুব তাড়াতাড়ি গঙ্গাবক্ষে ট্যুর প্যাকেজ চালু করছে সরকার।

‌এবার পর্যটনে বিশেষ অ্যাপ চালু কর রাজ্য সরকার। করোনা পরিস্থিতিকে মাথায় রেখে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে নতুন এই অ্যাপ চালু করার কথা ভাবনাচিন্তা করছে সরকার। পাশাপাশি এই শিল্পের সঙ্গে যুক্ত ট্যুর অপারেটরদের রেজিস্ট্রেশন পদ্ধতিতে সরলীকরণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর ফলে পর্যটন ব্যবসায় যে ক্ষতির মুখে তাঁদের পড়তে হয়েছে, তার থেকে কিছুটা হলেও সুরাহা হবে।

পর্যটন দফতরের চালু হওয়া এই নতুন অ্যাপের মাধ্যমে হোটেল বুকিং থেকে শুরু করে পর্যটন সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে। সরকারি আবাসন যদি ভর্তিও থাকে, তাহলেও সরকার অনুমোদিত বেসরকারি হোটেলের তালিকা মোবাইলে পথ নির্দেশিকার মাধ্যমে পেয়ে যাবেন পর্যটকরা। সেই সঙ্গে বিভিন্ন দর্শনীয় স্থানের বিবরণও এই অ্যাপের মাধ্যমে পাওয়া যাবে। রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, এবার থেকে সরকারি আবাস তিন মাস আগেই বুকিংয়ের সুবিধা থাকবে। পাশাপাশি রাজ্যে পর্যটন দফতর সূত্রে খবর, খুব তাড়াতাড়ি গঙ্গাবক্ষে ট্যুর প্যাকেজ চালু করছে সরকার। এই প্যাকেজের মাধ্যমে পর্যটকদের ব্যারাকপুর থেকে গঙ্গাবক্ষে হুগলির বিভিন্ন এলাকা ঘুরিয়ে দেখানো হবে। এই প্যাকেজটি দুই রাত ও দুই দিনের। এই প্যাকেজের মাধ্যমে ঐতিহাসিক এলাকাগুলি ঘুরে দেখার সুযোগ থাকবে।

একইসঙ্গে ট্যুর অপারেটরদের রেজিস্ট্রেশন পদ্ধতিতেও বেশ কিছু বদল আনছে রাজ্য সরকার। নতুন এই পদ্ধতিতে অভিজ্ঞতা সম্পন্ন ট্যুর অপারেটরদের রেজিস্ট্রেশনের বৈধতা দুই বছর থেকে বাড়িয়ে পাঁচ বছর করা হয়েছে ও নতুন অপারেটরদের ক্ষেত্রে দুই বছর থেকে বাড়িয়ে তা তিন বছর করা হয়েছে। রাজ্য সরকারের তথ্য অনুযায়ী, গত দুই বছরে ৫৬৫টি হোম স্টে–র অনুমোদন দিয়েছে সরকার। এবার সেগুলিকে অনলাইনে যুক্ত করার কাজ হবে।

বন্ধ করুন