বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Private Bus: নতুন বছরে কলকাতা থেকে বিদায় নেবে ২৫০০ বাস, শূন্যস্থান পূরণ কি হবে?

Private Bus: নতুন বছরে কলকাতা থেকে বিদায় নেবে ২৫০০ বাস, শূন্যস্থান পূরণ কি হবে?

একের পর এক পুরনো বাসকে বসিয়ে দেওয়া হতে পারে। প্রতীকী ছবি 

আদালতের নির্দেশেই এই বাসগুলিকে এবার বিদায় নিতে হতে পারে। তার জেরে স্বাভাবিকভাবেই কলকাতার গণপরিবহণের ক্ষেত্রে বড় আঘাত আসতে পারে।

নতুন বছরে কলকাতার গণপরিবহণের ক্ষেত্রে নিরাশার খবর। নতুন বছরে কলকাতা ও শহরতলিতে এবার প্রায় ২৫০০ বাসকে বসিয়ে দেওয়া হতে পারে। মানে এই বাসগুলির বয়স ১৫ বছর পেরিয়ে গিয়েছে বলে খবর। এর জেরে বাসগুলিকে বসিয়ে দেওয়া হচ্ছে বলে খবর।

আদালতের নির্দেশেই এই বাসগুলিকে এবার বিদায় নিতে হতে পারে। তার জেরে স্বাভাবিকভাবেই কলকাতার গণপরিবহণের ক্ষেত্রে বড় আঘাত আসতে পারে।

এমনিতেই কলকাতার একাধিক রুটে যাত্রীবাহী বাসে প্রচন্ড ভিড় হয়। মূলত অফিস টাইমে তিন ধারণের জায়গা থাকে না। সেই পরিস্থিতিতে যদি বাসের সংখ্যা কমে যায় তাহলে তো পরিস্থিতি আরও বিগড়ে যেতে পারে।

তবে এই ২৫০০টি বাস বসে গেলে সবথেকে সমস্যায় পড়বেন যাত্রীরা। আসলে হাইকোর্টের ২০০৯ সালের একটা রায়ের জেরেই ১৫ বছরের বেশি পুরানো বাসকে রাস্তায় নামানো যায় না। মূলত যাতে দুষণ না ছড়ায় সেকারণেই ১৫ বছরের পুরানো বাসগুলিকে রাস্তায় নামানোর ক্ষেত্রে বিধিনিষেধ রয়েছে। আর সেই পরিপ্রেক্ষিতে যে বাসগুলির বয়স ১৫ বছরের বেশি হয়ে গিয়েছে তাদের বিদায় নিতে হয়।

আর সেই নিয়ম মেনে চলতে গেলে এবার একের পর এক বাসকে বিদায় নিতে হবে কলকাতার রাস্তা থেকে। তার জেরে ভোগান্তি বাড়বে যাত্রীদের। তবে মালিকদের অনেকেই আর নতুন করে বাস রাস্তায় নামাতে চাইছে না।

এদিকে নিয়ম পুরোপুরি মানতে গেলে ২০২৪ সালের ৩১শে জুলাইয়ের মধ্যে কলকাতার রাস্তা থেকে ধাপে ধাপে ২৫০০ বাসকে বসে যেতে হবে। এদিকে সেই শূন্যস্থান পূরণের জন্য নতুন করে আর বাস নামাতে চাইছেন পরিবহণ মালিকরা। কারণ ভারত স্টেজ সিক্স বাসের যা দাম তা কেনার মতো ক্ষমতা অনেক মালিকেরই নেই। এর জেরে বাসের ব্যবসা ছেড়ে দিতে চাইছেন একাধিক মালিক। সেক্ষেত্রে এবার প্রশ্ন এই পুরানো বাসগুলির জায়গায় নতুন বাস কারা নিয়ে আসবেন?

তবে এক্ষেত্রে নতুন ই বাস দিয়ে পরিষেবা কতটা দেওয়া সম্ভব সেটাও চ্যালেঞ্জ রাজ্য় পরিবহণ দফতরের কাছে। তবে পরিবহণ দফতর সমস্ত বাতিল বাসকে একসঙ্গে না সরিয়ে ধাপে ধাপে পদক্ষেপ নিতে পারে বলে মনে করা হচ্ছে।

 

 

বাংলার মুখ খবর

Latest News

ছোটতে মেয়ের হাত ধরে র‍্যাম্পে হাঁটতে শিখিয়েছিলেন, বড় হয়ে Ramp walk নওয়াজ কন্যার সারারাত কেন্দ্রীয় বাহিনী খেয়েছে ও ঘুমিয়েছে, DIG অসভ্য কথা বলেছেন, দাবি হিরণের বুথের ভিতরে রণংদেহি মেজাজে জুন মালিয়া, বিজেপির এজেন্ট–জওয়ানের বিরুদ্ধে অভিযোগ ভোটেও দেব ম্যাজিক! হাত মেলাতেই হাসি থামল না মহিলাদের, মাথায় হাত বোলালেন বৃদ্ধা 'ভোটের দিন অ্যাক্টিং হিরণের', মিষ্টি কথায় ছুরি দেবের? বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর 'বাড়তি' ডিএ দেওয়া মমতা কেন লুকোচুরি খেলছেন ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট নিয়ে? ফুচকা খাওয়া নিয়ে তুমুল বচসা, পড়ল বোমা, চলল গুলি, আহত ৬! ‘‌দু’‌তিন বছরের মধ্যে সেতু তৈরি হয়ে যাবে’‌, মুড়িগঙ্গা নিয়ে বড় প্রতিশ্রুতি মমতার লাগাতার বিকৃত পোস্টে, কার উদ্দেশ্যে শ্রীলেখা লিখলেন ‘হ্যাঁ একসঙ্গে পাঁচজন লাগে…’

Latest IPL News

বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.