বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSC Recruitment Scam New Angle: পুরো নতুন করে নিয়োগ করবে SSC, এল ব্যাখ্যা, যোগ্য প্রার্থীরা বাড়তি সুবিধা পাবেন?

SSC Recruitment Scam New Angle: পুরো নতুন করে নিয়োগ করবে SSC, এল ব্যাখ্যা, যোগ্য প্রার্থীরা বাড়তি সুবিধা পাবেন?

যে প্রার্থীরা দুর্নীতি করেননি, তাঁদেরও নয়া নিয়োগ প্রক্রিয়ায় বসতে হবে, মনে করছে আইনজীবী মহল। (ছবি সৌজন্যে, সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

একেবারে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে স্কুল সার্ভিস কমিশনকে (এসএসসি)। কলকাতা হাইকোর্টের রায়ে ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়া পুরো প্যানেল বাতিল হয়ে গিয়েছে। এবার যাবতীয় নিয়ম মেনে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে।

একেবারে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে স্কুল সার্ভিস কমিশনকে (এসএসসি)। ২০১৬ সালের পুরো প্যানেল বাতিল হয়ে যাচ্ছে। সকলেই চাকরি হারাবেন। সোমবার যে রায় দেয় কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ, আইনজীবীরা সেটার ব্যাখ্যা দিলেন বলে এবিপি আনন্দের প্রতিবেদনে জানানো হয়েছে। আর সেই ব্যাখ্যার প্রেক্ষিতে আইনজীবী মহলের একাংশের বক্তব্য, ২০১৬ সালে যাঁরা নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করেছিলেন, তাঁরা নয়া নিয়োগ প্রক্রিয়ায় কোনও অগ্রাধিকার পাবেন না। অর্থাৎ যে প্রার্থীরা কোনওরকম দুর্নীতি ছাড়াই চাকরি পেয়েছিলেন, তাঁদের পুরোটাই নতুন করে শুরু করতে পারে। সেইসঙ্গে যে প্রার্থীদের সরকারি চাকরির পরীক্ষার বয়স পেরিয়ে গিয়ে গিয়েছে, তাঁরা নয়া নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন কিনা, সেই প্রশ্নচিহ্ন তৈরি হয়েছে। কারণ ২০১৬ সালে যাঁরা এসএসসি নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে চাকরি পেয়েছিলেন, তাঁদের মধ্যে এমন কয়েকজন প্রার্থী আছেন, যাঁদের সরকারি চাকরির পরীক্ষায় বসার বয়সসীমা পেরিয়ে গিয়েছে। সেই বিষয়টি এখনও স্পষ্ট হয়নি।

কীভাবে নয়া নিয়োগ প্রক্রিয়া হবে?

হাইকোর্টের রায়ের নয়া ব্যাখ্যা অনুযায়ী, একেবারে নতুনভাবে নিয়োগ প্রক্রিয়া শুরু করবে এসএসসি। আর পাঁচটা নিয়োগ প্রক্রিয়া যেমন আইন মেনে করা হয়, সেরকমভাবেই করতে হবে। নতুন করে পরীক্ষা নিতে হবে কমিশনকে। সেই পরীক্ষায় যাঁরা উত্তীর্ণ হবেন, তাঁদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। তারপর যে প্রক্রিয়া মেনে প্রার্থীদের নাম চূড়ান্ত করা হয়, সেটাই করতে হবে কমিশনকে। ওএমআর মূল্যায়নের জন্য নতুন করে টেন্ডার ডেকে বরাত দিতে হবে। ওই সংস্থাকে স্বচ্ছভাবে ওএমআর শিট মূল্যায়ন করতে হবে বলে হাইকোর্টের রায়ের নয়া ব্যাখ্যায় জানানো হয়েছে।

আরও পড়ুন: SSC Scam Judges attacked by Mamata: 'সরকারি টাকায় সব হজম করছে', SSC বিচারপতিদের তোপ মমতার

শিক্ষক মহলের প্রতিক্রিয়া

হাইকোর্টের রায় নিয়ে নয়া ব্যাখ্যার প্রেক্ষিতে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন, ‘নতুনভাবে আবার সবাইকে এসএসসির পরীক্ষায় এবং ইন্টারভিউতে বসতে হবে বলা হয়েছে। যাঁরা অন্যান্য চাকরি ছেড়ে দিয়ে ২০১৬ সালে চাকরি গ্রহণ করেছিলেন, তাঁরা যদি কোনওভাবে (নয়া নিয়োগ প্রক্রিয়ায় চাকরি) না পান, তাঁদের ভবিষ্যৎ কী হবে? কে দায় নেবে সেটার?’

আরও পড়ুন: SSC Recruitment Scam: 'সবটা কি আমি করি?', ‘পুরুলিয়ায় চাকরি বিক্রি গদ্দারের', SSC দুর্নীতিতে বললেন মমতা

ক্যাভিয়েট দাখিল সুপ্রিম কোর্টে

সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শাব্বর রশিদির ডিভিশন বেঞ্চ যে রায়দান করেছে, সেটার বিরুদ্ধে এসএসসি যে সুপ্রিম কোর্টে যাবে, তা আগেই জানিয়ে দেওয়া হয়েছে। তারইমধ্যে মঙ্গলবার সুপ্রিম কোর্টে মূল মামলাকারীরা তিনটি ক্যাভিয়েট দাখিল করেছেন।

আরও পড়ুন: Step-by-step SSC Recruitment Scam: 'সাদা খাতা দিয়ে চাকরি', ১৭ উপায়ে SSC-তে দুর্নীতি! সবটা বলল হাইকোর্ট, মাথা জ্বলবে

বাংলার মুখ খবর

Latest News

ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কারা লাকি? জেনে নিন ৩০ মের রাশিফলে সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.