বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Step-by-step SSC Recruitment Scam: 'সাদা খাতা দিয়ে চাকরি', ১৭ উপায়ে SSC-তে দুর্নীতি! সবটা বলল হাইকোর্ট, মাথা জ্বলবে

Step-by-step SSC Recruitment Scam: 'সাদা খাতা দিয়ে চাকরি', ১৭ উপায়ে SSC-তে দুর্নীতি! সবটা বলল হাইকোর্ট, মাথা জ্বলবে

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় ১৭ ধাপে জালিয়াতি হয়েছে, বলল কলকাতা হাইকোর্ট। (ছবি সৌজন্যে, সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

‘গ্রুপ সি’, ‘গ্রুপ ডি’, নবম-দশম শ্রেণির শিক্ষক, একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক - স্কুল সার্ভিস কমিশনের নিয়োগের ক্ষেত্রে লাগামছাড়া দুর্নীতি হয়েছিল। সেই পরিস্থিতিতে সোমবার প্রায় ২৬,০০০ চাকরি বাতিল করে দিয়েছে কলকাতা হাইকোর্ট।

সাদা খাতা দিয়ে চাকরি, দুর্নীতি ধামাচাপা দিতে সুপারনিউমেরিক পদের পক্ষে সওয়াল- ১৭টি উপায়ে স্কুল সার্ভিস কমিশনে (এসএসসি) নিয়োগ দুর্নীতি হয়েছিল। এমনই জানাল কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শাব্বর রশিদির ডিভিশন বেঞ্চ। সোমবার হাইকোর্টের বিশেষ বেঞ্চ যে রায় দিয়েছে, তাতে ওই ১৭টি ধাপের একেবারে খুঁটিনাটি ব্যাখ্যা করা হয়েছে। প্রতিটি ধাপে কীভাবে দুর্নীতি হয়েছে, সেটাও ব্যাখ্যা করেছে বিচারপতি বসাক এবং বিচারপতি রশিদির ডিভিশন বেঞ্চ। 

এসএসসিতে নিয়োগ দুর্নীতির ১৭টি উপায়

১) ওএমআর শিটের মূল্যায়নের জন্য 'নাইসা'-কে বরাত দিয়েছে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। দেওয়া হয়েছিল টেন্ডার। যা ভারতীয় সংবিধানের ১৪ নম্বর ধারা এবং ১৫ নম্বর ধারার পরিপন্থী। ওই দুটি ধারা লঙ্ঘিত হয়েছে।

২) নাইসা নিজে ওএমআর শিট মূল্যায়নের কাজ করেনি। বরং অপর একটি সংস্থার হাতে সেই দায়িত্ব তুলে দিয়েছিল। 

৩) নাইসা যে সংস্থাকে কাজ করতে দিয়েছিল, সেই সংস্থা কমিশনের দফতরে গিয়ে ওএমআর শিট স্ক্যান করেছিল। কিন্তু সরাসরি ওই সংস্থাকে কাজের বরাত দেয়নি। ফলে বিষয়টি পুরোপুরি বেআইনি।

আরও পড়ুন: Abhijit Ganguly on SSC Scam: 'জোচ্চর, তোমাদের ফাঁসিতে চড়ানো উচিত', SSC রায়ের পরে বললেন ‘দুর্নীতি ধরা’ অভিজিৎ

৪) ওএমআর শিটের আসল কপি নষ্ট করে দেওয়া হলে 'মিরর ইমেজ' রেখে দিতে হয়। স্কুল সার্ভিস কমিশনের সার্ভারেও 'মিরর ইমেজ' থাকার কথা ছিল। অর্থাৎ 'মিরর ইমেজ' রেখে দিতে হত কমিশনকে।

৫) সিবিআই তদন্ত করতে নেমে স্কুল সার্ভিস কমিশনের সার্ভার থেকে সেরকরম কোনও 'মিরর ইমেজ' পায়নি। 

৬) আদতে নিজেদের সার্ভারে 'মিরর ইমেজ' না রেখেই স্কুল সার্ভিস কমিশনের ওএমআর শিটের আসল কপি নষ্ট করে দিয়েছে বলে দাবি করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই।

৭) ২০১৮ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত চাকরিপ্রার্থীদের ওএমআর শিট দেখিয়েছিল স্কুল সার্ভিস কমিশন। স্ক্যান করা ওএমআর শিট দেখানো হয়েছিল। সেইসময় কমিশন দাবি করেছিল যে ডেটাবেসে থাকা স্ক্যান করা ওএমআর শিট ছিল। সেটাই দেখানো হয়েছিল বলে দাবি করেছিল কমিশন।

৮) যতগুলি শূন্যপদের ঘোষণা করা হয়েছিল, তার থেকে অনেক বেশি সংখ্যক প্রার্থী নিয়োগ করেছে স্কুল সার্ভিস কমিশন। সেটা 'গ্রুপ সি' হোক 'গ্রুপ ডি' হোক বা নবম-দশম শ্রেণির শিক্ষক হোক বা একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক হোক।

৯) প্যানেলভুক্ত নন, এমন প্রার্থীদেরও নিয়োগ করা হয়েছে। অর্থাৎ প্যানেলে নাম না থাকলেও চাকরি দিয়েছে কমিশন।

আরও পড়ুন: Abhijit vs Mamata over SSC Scam: ‘ক্ষমতা থাকলে আজই মমতা সরকারকে কান ধরে টেনে নামাতাম’, SSC রায় নিয়ে তোপ অভিজিতের

১০) পরীক্ষায় কিছু লেখেননি, সাদা খাতা জমা দিয়েছেন, তাঁরাও চাকরি পেয়েছেন। অনেকেই সেভাবে পেয়েছেন চাকরি।

১১) প্যানেলের মেয়াদ ফুরিয়ে গিয়েছে। তারপরও চাকরি দেওয়া হয়েছে।

১২) মেধাতালিকায় যে প্রার্থীদের নাম ছিল, তাঁদের নম্বর প্রকাশ করেনি স্কুল সার্ভিস কমিশন।

১৩) প্যানেলের শেষ হয়ে গিয়েছিল। তারপরও চলেছিল কাউন্সেলিং প্রক্রিয়া।

১৪) কতজনকে বেআইনিভাবে নিয়োগ করা হয়েছে এবং কতজন বেআইনিভাবে চাকরি করছেন, সেটা নিয়ে নিজেদের অবস্থান করেনি স্কুল সার্ভিস কমিশন, মধ্যশিক্ষা পর্ষদ এবং রাজ্য সরকার।

১৫) বেআইনিভাবে নিয়োগের বিষয়টি ধামাচাপা দিতে সুপারনিউমেরিক পোস্ট তৈরি করার পক্ষে সওয়াল করেছিল স্কুল সার্ভিস কমিশন।

১৬) নিয়োগের জন্য যে নম্বর প্রয়োজন ছিল, সেটার থেকে কম নম্বর পেয়েছিলেন, এমন প্রার্থীকেও নিয়োগ করা হয়েছিল।

১৭) ‘গ্রুপ সি’, ‘গ্রুপ ডি’, নবম-দশম শ্রেণির শিক্ষক, একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক - কোনও ক্ষেত্রেই নিয়ম মেনে নিয়োগ করা হয়নি।

আরও পড়ুন: SSC Recruitment Scam and Abhijit Ganguly: ২০২১ সালে অভিজিতের হাতেই সূচনা, ৩০ মাস পরে SSC মামলায় ‘শেষ পেরেক’ হাইকোর্টের!

বাংলার মুখ খবর

Latest News

গরমে ফুটছে রাজস্থান, তাপমাত্রা জানলে মাথায় হাত পড়ে যাবে সইফের মা সেন্সর বোর্ডে না থাকলে ওমকারা ছাড়পত্র পেত না: পেহলাজ নিহালনি টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পুরসভায় রাত জাগবেন মেয়র, রেমালে জল জমলে কী করবেন আপনারা? সব জানালেন ফিরহাদ টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে বিরাটের ভয় জবুথবু ছিল অজিরা, রহস্য ফাঁস নিজেদের 'হয় শুধরে নেবে নাহলে…' সোনারপুরের কাউন্সিলরদের একাংশকে সতর্ক করলেন মমতা Tolywood: ৬ মাসের অন্তঃসত্ত্বা! বেবি বাম্পের দিলেন 'মোহর’ খ্যাত অভিনেত্রী পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো Self Care: ঘাড়, কনুই এবং হাঁটুর কালোভাব দূর হবে এইভাবে ২-৩ ঘণ্টার মধ্যে ল্যান্ডফল শুরু ঘূর্ণিঝড় রেমালের! ১৩৫ কিমিতে তাণ্ডব, কোথায় কত?

Latest IPL News

টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.