বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > চিড়িয়াখানায় দর্শকদের সুবিধার্থে চালু ব্যাটারি চালিত গাড়ি

চিড়িয়াখানায় দর্শকদের সুবিধার্থে চালু ব্যাটারি চালিত গাড়ি

আলিপুর চিড়িয়াখানা

প্রাথমিকভাবে চিড়িয়াখানায় ১০টি ব্যাটারি চালিত গাড়ি চালু করা হয়েছে। সাংসদ মালা রায় অনেক আগেই চিড়িয়াখানা কর্তৃপক্ষকে নিজের সাংসদ তহবিল থেকে এই ১০টি ব্যাটারি চালিত গাড়ি উপহার দিয়েছেন। সেই গাড়িগুলিই আজ শুক্রবার থেকে দর্শকদের জন্য চালু করা হচ্ছে।

চিড়িয়াখানা হল এমন একটি দর্শনীয় স্থান যেখানে আট থেকে আশি সকলেই পশুপাখি দেখতে ভিড় জমান। সেক্ষেত্রে এত বড় চিড়িয়াখানায় এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ঘুরতে অনেকটাই সময় লেগে যায়। তাছাড়া বিশেষভাবে সক্ষম এবং বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে এত বড় চিড়িয়াখানা ঘুরতে গিয়ে সমস্যায় পড়তে হয়। সেই কথা মাথায় রেখেই এবার চিড়িয়াখানায় চালু হল ব্যাটারি চালিত গাড়ি। এই ব্যাটারি চালিত গাড়ি চালু হওয়ার কথা আগেই জানানো হয়েছিল চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফে। এবার সেটি চালু হল। 

আরও পড়ুন: আলিপুর চিড়িয়াখানায় আসছে পেঙ্গুইন ও বিশ্বের সব থেকে বড় সাপ

প্রাথমিকভাবে চিড়িয়াখানায় ১০টি ব্যাটারি চালিত গাড়ি চালু করা হয়েছে। সাংসদ মালা রায় অনেক আগেই চিড়িয়াখানা কর্তৃপক্ষকে নিজের সাংসদ তহবিল থেকে এই ১০টি ব্যাটারি চালিত গাড়ি উপহার দিয়েছেন। সেই গাড়িগুলিই আজ শুক্রবার থেকে দর্শকদের জন্য চালু করা হচ্ছে। জানা গিয়েছে, বিশেষভাবে সক্ষম এবং বয়স্করা বিনামূল্যে এই গাড়িতে পরিষেবা পাবেন। তবে অন্যান্য দর্শনার্থীদের ক্ষেত্রে এই পরিষেবার জন্য টিকিট কাটতে হবে। সে ক্ষেত্রে ঘণ্টায় ১০০ টাকা হারে টিকিট কাটতে হবে। দর্শনার্থীদের জন্য চিড়িয়াখানার মধ্যেই আলাদা কাউন্টার থাকবে। সেই কাউন্টার থেকেই এরজন্য টিকিট কাটতে পারবেন দর্শনার্থীরা। এছাড়া চিড়িয়াখানায় একটা গাইডেড ট্যুর পেতে পারেন আগ্রহী দর্শনার্থীরা।

প্রসঙ্গত, চিড়িয়াখানাকে এই ১০ টি ব্যাটারি চালিত গাড়ি উপহার দেওয়া হয়েছিল গত বছরের ডিসেম্বরে। একটি অনুষ্ঠানের মাধ্যমে কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম এই গাড়িগুলি চিড়িয়াখানা কর্তৃপক্ষের হাতে তুলে দিয়েছিলেন। এর পাশাপাশি পশুর চিকিৎসার জন্য দুটি অ্যাম্বুলেন্স দেওয়া হয়েছিল চিড়িয়াখানাকে। আলিপুর চিড়িয়াখানার ডিরেক্টর শুভঙ্কর সেনগুপ্ত জানিয়েছেন, এই গাড়িতে চেপে বৃহস্পতিবার বাদে প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে বিকেল চারটে পর্যন্ত পরিষেবা পাওয়া যাবে। দর্শকদের উপস্থিতি এবং চাহিদার উপর নির্ভর করে এই পরিষেবা নিয়ন্ত্রণ করা হবে বলে জানিয়েছেন ডিরেক্টর। এরফলে দর্শনার্থীদের চিড়িয়াখানা দর্শন আরও সহজ হবে বলে মনে করছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, এর আগে ১৮৯৫-৯৬ সালে আলিপুর চিড়িয়াখানায় জন্তু আর পাখি দেখার পাশাপাশি বিশেষ এক ধরনের অ্যাডভেঞ্চারের ব্যবস্থা ছিল। বেলুন রাইড করা যেত সেই সময়। শুধু তাই নয়, উড়ন্ত বেলুন থেকে প্যারাস্যুট নিয়ে লাফ মারারও ব্যবস্থা ছিল। আর এবার চালু হচ্ছে ব্যাটারি চালিত গাড়ি।

বাংলার মুখ খবর

Latest News

অরিজিতের পর এবার রহমানের গান গেয়ে তাক লাগলেন বাংলার শুভ,কেঁদে ফেললেন মুগ্ধ নেহা ফিট থাকলে কাজে ফিরে আসুন, স্টেজ ৪ ক্যানসারে আক্রান্ত মহিলাকে অনুরোধ বসের পরিবারের কেউ সরকারি চাকরি না করলে নিয়োগ পরীক্ষায় ১০ মার্কস গ্রেস, ঘোষণা CM-এর ছেলেকে সাক্ষী রেখে আংটি বদল, বিয়েও করবেন,দ্বিতীয়বার আইবুড়োভাত খেলেন রূপাঞ্জনা ভোট চুরি কীভাবে রুখবেন? শিখুন হাতেনাতে, বাংলায় ট্রেনিং কোর্স করাচ্ছে বিজেপি সারা, কৃতি থেকে বরুণ, দিলজিতের কনসার্টে কেমন সেজে হাজির হয়েছেন সেলেবরা '২৩ বছরে প্রথম...' মুক্তির ২৫ সপ্তাহ পর কোন নতুন রেকর্ড গড়ল বিক্রান্তের ১২ ফেল? শরীরের ক্ষত চিহ্ন, ঘরে চাপ রক্ত, বরানগরে উদ্ধার একই পরিবারের ৩ প্রজন্মের মৃতদেহ স্বাস্থ্য বিমার নিয়মে বড় পরিবর্তন আনল IRDAI, কোন স্বস্তি পাবেন পলিসিধারকরা? বাড়ির অমতে বিয়ে! দুই পরিবারের খণ্ডযুদ্ধে মৃত ১, নতুন বর সহ আটক ৪

Latest IPL News

CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.