বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSKM Hospital: ক্যানসার আক্রান্ত রোগীর স্তন প্রতিস্থাপন করে নজির গড়ল এসএসকেএম হাসপাতাল

SSKM Hospital: ক্যানসার আক্রান্ত রোগীর স্তন প্রতিস্থাপন করে নজির গড়ল এসএসকেএম হাসপাতাল

স্তন প্রতিস্থাপন করলেন চিকিৎসকরা। প্রতীকী ছবি।

বছর ৩৭-এর ওই মহিলার ডান দিকের স্তনে ক্যানসার ধরা পড়েছিল। এরপর চিকিৎসকরা পরীক্ষা করে জানতে পারেন ওই মহিলার দেহে ব্রাকা ২ জিন রয়েছে। সাধারণত এই ধরনের জিন থাকলে রোগীর অন্য স্তনের পাশাপাশি জরায়ুতেও ক্যানসার ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে।

ক্যানসার আক্রান্ত রোগীর স্তন কেটে বাদ দেওয়া হয়েছিল। ওই রোগীর স্তন প্রতিস্থাপন করে নজির গড়ল এসএসকেএম হাসপাতাল। এই অস্ত্রোপচারের জন্য ইংল্যান্ড থেকে এসেছিলেন স্তন ক্যানসার বিশেষজ্ঞ সার্জেন্ট। এই ধরনের অস্ত্রোপচার দেশের মধ্যে প্রথম বলেই জানাচ্ছেন চিকিৎসকরা। যা আগামী দিনে দেশকে দিশা দেখাবে বলে মত চিকিৎসক মহলের।

বছর ৩৭-এর ওই মহিলার ডান দিকের স্তনে ক্যানসার ধরা পড়েছিল। এরপর চিকিৎসকরা পরীক্ষা করে জানতে পারেন ওই মহিলার দেহে ব্রাকা ২ জিন রয়েছে। সাধারণত এই ধরনের জিন থাকলে রোগীর অন্য স্তনের পাশাপাশি জরায়ুতেও ক্যানসার ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। সেই কারণে চিকিৎসকরা রোগীকে বাঁচাতে দুটি স্তন কেটে বাদ দেওয়ার পাশাপাশি জরায়ুও কেটে দেওয়ার বাদ দেওয়ার পরামর্শ দেন। শেষ পর্যন্ত ওই রোগী চিকিৎসকদের অস্ত্রোপচারে সম্মতি দেন এবং তারপরেই ওই রোগীর অস্ত্রোপচার হয়। অস্ত্রোপচারের জন্য ইংল্যান্ড থেকে এসেছিলেন স্তন ক্যানসার বিশেষজ্ঞ সার্জেন্ট ডা. সুমোহন চট্টোপাধ্যায় এবং ডা. অমিত আগরওয়াল। তাদের সহযোগিতায় ওই মহিলার স্তন কেটে বাদ দিয়ে তা প্রতিস্থাপন করা হয়েছে।

চিকিৎসক মহলের মতে, আমাদের দেশে স্তন ক্যানসারে আক্রান্তের সংখ্যা বেশি। ফলে এরকম অস্ত্রোপচার খুবই গুরুত্বপূর্ণ। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল স্তন কেটে বাদ দিয়ে তা প্রতিস্থাপন করা। একেবারে অত্যাধুনিক পদ্ধতিতে প্রতিস্থাপন করা হয়েছে বলে চিকিৎসকরা জানিয়েছেন, যা দেশের মধ্যে একেবারে প্রথম।

উল্লেখ্য, ২০১৩ সালে একইভাবে হলিউড তারকা অ্যাঞ্জেলিলা জোলির অস্ত্রোপচার হয়েছিল। সেই অর্থে ওই মহিলাকে বাংলার অ্যাঞ্জেলিলা জোলি বলছেন চিকিৎসকরা। ডাক্তার সুমোহন চট্টোপাধ্যায় বলেন, দশ জনের মধ্যে ৬ জনের যারা ব্রাকা জিন পজিটিভ তাদের স্তন ক্যানসারের সম্ভাবনা থাকে। তবে এখন স্তন বাদ গেলেও তা প্রতিস্থাপন করলে সেই যন্ত্রণা থাকবে না।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ‘ভুল করিনি’, মৃত্যুর মিথ্যে নাটক করে ট্রোলড, মন্দিরে দাঁড়িয়ে সাফাই পেশ পুনমের লন্ডনে থাকলেও সৌরভ-ডোনার বিবাহবার্ষিকীতে উপহার পাঠাতে ভুলল না সানা, কী দিল মেয়ে? এবার অফিসারদের মূল্যায়ন করব, কেন কথা শুনব আমি? রেগে গিয়েছেন বাংলার মুখ্য়মন্ত্রী রয়েছে রক্তের সম্পর্ক, রণবীরের পাশে দাঁড়ানো এই সুন্দরীর পরিচয় জানা আছে? 'ঢেকলি' সিস্টেমে গরু পাচার চলছিল সীমান্তে, গুলি চালাল বিএসএফ, মৃত ১ অসমে WPL: বলিউডের বাদশার সঙ্গে বাইশ গজের রানি! অবশেষে পূরণ হল মেগ ল্যানিং-এর স্বপ্ন 'সন্দেশখালির সত্যিটা দেখুন, যেটা মমতা লুকোতে চাইছেন,' হাড়হিম তথ্যচিত্র আনল BJP জাতীয় সংগীতেও পঞ্জাব আছে, পঞ্জাবিদের আঘাত নয়, খলিস্তানি নিয়ে সাফ কথা রাজ্যপালের Virat Second Baby: ২০২৪-এ ছেলে হবে বিরুষ্কার, ৮ বছর আগেই বলেছিলেন জ্যোতিষী!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.