বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSKM Hospital: কৃত্রিমভাবে হৃদযন্ত্র এবং ফুসফুস সচল রেখে বাদ দেওয়া হল টিউমার, জটিল অস্ত্রোপচার
এসএসকেএম হাসপাতাল।

SSKM Hospital: কৃত্রিমভাবে হৃদযন্ত্র এবং ফুসফুস সচল রেখে বাদ দেওয়া হল টিউমার, জটিল অস্ত্রোপচার

  • চিকিৎসকরা জানান, ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন শ্রীরামপুরের বাসিন্দা পিয়ালি। ব্রেন স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর প্রথমে তাকে বাঙ্গুর ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসকরা সিটি স্ক্যান করে জানতে পারেন স্ট্রোকে আক্রান্ত হয়েছেন তিনি। 

জটিল অস্ত্রোপচার হল এসএসকেএম হাসপাতালে। রোগীর হৃদযন্ত্রে ধরা পড়েছিল টিউমার। কৃত্রিমভাবে হৃদযন্ত্র এবং ফুসফুস সচল রেখে সেই টিউমার বাদ দেওয়া হল। বর্তমানে সুস্থ রয়েছেন ওই রোগী। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ওই রোগীর নাম পিয়ালি নন্দী। দীর্ঘদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। তবে এসএসকেএম হাসপাতালে অস্ত্রোপচারের পর বর্তমানে অনেকটাই সুস্থ রয়েছেন তিনি।

চিকিৎসকরা জানান, ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন শ্রীরামপুরের বাসিন্দা পিয়ালি। ব্রেনস্ট্রোকে আক্রান্ত হওয়ার পর প্রথমে তাঁকে বাঙুর ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসকরা সিটি স্ক্যান করে জানতে পারেন স্ট্রোকে আক্রান্ত হয়েছেন তিনি। তবে কী কারণে স্ট্রোক তা কিছুতেই বুঝে উঠতে পারছিলেন না চিকিৎসকরা। পরে এমআরআই করা হয় রোগীর। 

সেই রিপোর্টেই ধরা পড়ে রোগীর হৃৎপিণ্ডে বড়সড় টিউমার রয়েছে। ওই মহিলার টিউমারের কিছুটা অংশ রক্তনালীতে চলে যাওয়ার ফলে স্ট্রোকে আক্রান্ত হচ্ছেন ওই মহিলা। এরপর মহিলাকে ভর্তি করা হয় এসএসকেএম হাসপাতালের কার্ডিওথোরাসিক সার্জারি বিভাগে। সেখানে রোগীর সমস্যা বোঝার জন্য কিছুদিন পর্যবেক্ষণে রেখে দেন চিকিৎসকরা । এরপর সেখানেই তার অস্ত্রোপচার হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, রোগীর হৃৎপিণ্ড থেকে পুরোপুরি টিউমার বাদ দেওয়া সম্ভব হয়েছে। এ বিষয়ে হাসপাতালের কার্ডিওথোরাসিক সার্জারি বিভাগের প্রফেসর শান্তনু দত্ত বলেন, ‘রোগীর হৃৎপিণ্ড থেকে পুরোপুরি টিউমার নির্মূল করা সম্ভব হয়েছে। আশা করা হচ্ছে দ্রুত তিনি সুস্থ জীবনে ফিরে আসতে পারবেন।’ 

অস্ত্রোপচারের পর রোগীর মেয়ে জানান, তাঁর মা দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। মায়ের দেখাশোনার পাশাপাশি উচ্চমাধ্যমিকের জন্য পড়তে হয়েছিল তাঁকে। এখন তার মা অসুস্থ হয়ে গেলে তিনি খুশি হবেন।

বন্ধ করুন