বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এবার বাণিজ্য সম্মেলনে লক্ষ্য বিদেশি লগ্নি, নয়াদিল্লিতে জোরকদমে প্রস্তুতি বৈঠক

এবার বাণিজ্য সম্মেলনে লক্ষ্য বিদেশি লগ্নি, নয়াদিল্লিতে জোরকদমে প্রস্তুতি বৈঠক

মমতা বন্দ্যোপাধ্যায়

মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে ক্ষমতায় আসার পর উঠে গিয়েছে কর্মনাশা বনধ। জমি অধিগ্রহণ আজ কোনও সমস্যাই নয় বলে তুলে ধরেন অমিত মিত্র। তিনি জানান, এবারের বাণিজ্য সম্মেলনে কেন্দ্রীয় সরকার সহযোগিতার হাত বাড়িয়ে দেবে বলে আশা করা যাচ্ছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বাংলার সাফল্যের বিবরণও তুলে ধরা হবে।

২০২২ সালে বাংলায় বিদেশি বিনিয়োগের প্রস্তাব মিলেছিল ৩.১৪ লক্ষ কোটি টাকা। ২০২৩ সালে আরও বেশি প্রস্তাব আসবে বলে আশা করছে রাজ্য সরকার। আগামী ২১–২২ নভেম্বর কলকাতায় হবে ‘বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট।’‌ তার প্রস্তুতিতে বৈঠক হয়ে গেল নয়াদিল্লিতে। সেখানে থাকা ৪০ দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করলেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী তথা অধুনা মুখ্যমন্ত্রীর উপদেষ্টা অমিত মিত্র। ওখানে তাঁদের বোঝালেন— রাজ্যের শিল্প সম্ভাবনা কতটা, বাংলায় বিনিয়োগ করলে শিল্পপতিরা কেমন সুবিধা পাবেন–সহ নানা বিষয়। আর সাংবাদিক বৈঠকে অমিত মিত্র আশা প্রকাশ করে জানান, গতবারের বাণিজ্য যে ৩ লক্ষ ৪২ হাজার কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব এসেছিল সেটা এবার ছাপিয়ে যাবে।

এদিন তিনি বেশ কয়েকটি দেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। সেখানে ছিল ইউরোপীয় ইউনিয়নের ১০টি দেশ, পূর্ব ইউরোপের ৮টি দেশ, আশিয়ান দেশগুলি, সৌদি আরব, কোরিয়া, জাপান, কেনিয়া, কলম্বিয়া এবং পোল্যান্ডের কূটনীতিকরা। তাজ প্যালেস হোটেলের ওই বৈঠকে কেন্দ্রীয় সরকারের পক্ষে বিদেশ মন্ত্রকের অফিসার অন স্পেশাল ডিউটি (স্টেটস) সি রাজাশেখর উপস্থিত ছিলেন। তিনিও বাংলায় বিনিয়োগের পক্ষে সওয়াল করেন। অমিত জানান, এবারের বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে রাজ্য সরকারের পক্ষ থেকে কয়েকটি সেক্টরকে ফোকাল থিম হিসেবে তুলে ধরা হবে। আর সেগুলিই টার্নিং পয়েন্টের ভূমিকা নেবে।

 

এদিকে তিনি বিদেশি কূটনীতিকদের জানান, সামনেই বাংলায় দুর্গাপুজো। তখন বাংলায় যান এবং উপলদ্ধি করুন বাংলার সংস্কৃতি ও শিল্পকে। এখানে সব থেকে বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে মাইনিং সেক্টরকে। কয়লা খনি থেকে কয়লা উত্তোলন, কোল বেড মিথেন বা সিবিএম এবং সেল গ্যাস থাকছে। কলকাতা শহর এবং জেলায় পাইপ লাইনের মাধ্যমে রান্নার গ্যাস সরবরাহের বিষয়টিকে বাণিজ্য সম্মেলনে বিশেষ গুরুত্ব দিতে চাইছে রাজ্য সরকার। ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বাংলার সাফল্যের বিবরণও তুলে ধরা হবে। অমিত মিত্রের দাবি, গত আর্থিক বছরে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ২ লক্ষ কোটি টাকা প্রকল্প ঋণ দিয়েছে বিভিন্ন ব্যাঙ্ক। কলকাতায় সিলিকন ভ্যালি, লেদার, সিমেন্ট হাব এবং হিউম্যান হেয়ার শিল্পের (পরচুলা) সম্ভাবনা নিয়ে আশাবাদী রাজ্য সরকার। এভাবে ৩৪০ মিলিয়ন মার্কিন ডলারের রপ্তানি করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।

আরও পড়ুন:‌ ‘‌সমাজের একটা অংশ ইংরেজি মাধ্যম শিক্ষার দিকে ঝুঁকছে’‌, বিধানসভায় স্বীকার ব্রাত্যের

আর কী জানা যাচ্ছে?‌ মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে ক্ষমতায় আসার পর উঠে গিয়েছে কর্মনাশা বনধ। জমি অধিগ্রহণ আজ কোনও সমস্যাই নয় বলে তুলে ধরেন অমিত মিত্র। তিনি জানান, এবারের বাণিজ্য সম্মেলনে কেন্দ্রীয় সরকার সহযোগিতার হাত বাড়িয়ে দেবে বলে আশা করা যাচ্ছে। এই বাণিজ্য সম্মেলনকে সামনে রেখে নয়াদিল্লি, চেন্নাই, চণ্ডীগড় এবং মুম্বইয়ে রোড–শো করার আয়োজন করা হবে বলে সিদ্ধান্ত হয়েছে। তবে অমিত মিত্রের কথা মুগ্ধ হয়ে শুনলেন ইতালি, ডেনমার্ক, নরওয়ে, হাঙ্গেরি, অস্ট্রিয়া, জাপান, কলোম্বিয়া, কেনিয়া, সৌদি আরব, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার কূটনীতিকরা। অমিত মিত্র বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পশ্চিমবঙ্গ এখন ‘গেম চেঞ্জার’ হিসেবে এগিয়ে চলেছে। বাংলায় ক্রমশ কর্মসংস্থানের ব্যবস্থা পাকা হচ্ছে। এগোচ্ছে বিনিয়োগও।’

বাংলার মুখ খবর

Latest News

সাগরে তৈরি ঘূর্ণাবর্ত, গভীর নিম্নচাপ ২দিন পরে, বাংলায় ভারী বৃষ্টি কবে থেকে? ভোটের আগে বড় স্বস্তি BJP প্রার্থী রেখা পাত্রর, রক্ষাকবচ দিল কলকাতা হাইকোর্ট বুদ্ধপূর্ণিমা ২০২৪ এ গজলক্ষ্মী সহ বহু শুভ যোগ! তুলা সহ ৩ রাশির সৌভাগ্য তুঙ্গে দেবের উত্থানের গল্প এবার বড়পর্দায়! বায়োপিকে ঝলক প্রকাশ্যে আসতেই হেসে খুন সবাই পাহাড়ে বেড়াতে গিয়ে পাথরের উপর পাথর সাজান, কিন্তু এর মানে জানেন? কখন এটি ‘অশুভ’ হামলাকারীকে ছাড়, আক্রান্ত সন্ন্যাসীদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারা দিল পুলিশ ‘জগন্নাথদেবও মোদীর ভক্ত’, মন্তব্যের পর ৩ দিনের উপবাসের পথে BJPর সম্বিত পাত্র 'কিউট' পুরুষকে ন্যাপকিন নোট লিখেছিলেন মহিলা, শুরু হয়েছিল ১০ বছরের পুরনো বন্ধুত্ব ‘রাতে যার ইচ্ছে হয়…’, ২ বউ পায়েল-কৃতিকার সঙ্গে কীভাবে যৌন জীবন চলে? জবাব আরমানের 'BJP যদি ২৭৫ আসনে...', লোকসভার ফলাফল নিয়ে বড় মন্তব্য প্রশান্ত কিশোরের

Latest IPL News

কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.