বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অমর্ত্য সেনের মন্তব্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত: শমীক ভট্টাচার্য
ফাইল ছবি (AP)
ফাইল ছবি (AP)

অমর্ত্য সেনের মন্তব্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত: শমীক ভট্টাচার্য

  • শুক্রবার মুম্বইয়ে এক অনুষ্ঠানে অমর্ত্য সেন বলেন, ‘করোনা মোকাবিলায় কাজ না করে কৃতিত্ব নিতে ব্যস্ত কেন্দ্রীয় সরকার। বিশ্বকে ভারত বাঁচিয়ে দেবে এমন একটা প্রচার চলছে। এটা স্কিৎজোফ্রেনিয়া।

করোনা মোকাবিলায় কেন্দ্রীয় সরকার ও প্রধানমন্ত্রীর সমালোচনা করায় বিজেপির আক্রমণের মুখে অমর্ত্য সেন। শনিবার বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য তাঁর মন্তব্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেন। সঙ্গে বলেন, এভাবে একটা সরকারকে গোটা বিশ্বের সামনে হেয় করা ওনার শোভা পায় না। 

এদিন শমীকবাবু বলেন, ‘অমর্ত্য সেনের প্রতি পূর্ণ শ্রদ্ধা রেখেই বলছি, উনি নোবেল জয় করেছেন। ভারত বা বাংলা জয় করেননি। আমি একথা বলবো না যে তাঁর বয়স হয়েছে, কাউন্সেলিংয়ের প্রয়োজন রয়েছে। অমর্ত্য সেন নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার আগে থেকে যে সব মন্তব্য করেছেন তা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। তিনি পরামর্শ দিতে পারেন, কিন্তু বিদ্বেষপরায়ণ হয়ে বারবার একটা সরকারকে সারা পৃথিবীর সামনে হেয় করাটা ওনার কাছে সমাজ আশা করে না’।

শুক্রবার মুম্বইয়ে এক অনুষ্ঠানে অমর্ত্য সেন বলেন, ‘করোনা মোকাবিলায় কাজ না করে কৃতিত্ব নিতে ব্যস্ত কেন্দ্রীয় সরকার। বিশ্বকে ভারত বাঁচিয়ে দেবে এমন একটা প্রচার চলছে। এটা স্কিৎজোফ্রেনিয়া। করোনা মোকাবিলায় ভারত ছিল দ্বিধাগ্রস্ত। কাজ না করে কৃতিত্ব নেওয়ার চেষ্টা কম বুদ্ধির লক্ষণ।’ এর আগেও একাধিকবার মোদী সরকারের সমালোচনায় সরব হয়েছেন অমর্ত্য সেন।

 

বন্ধ করুন