বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আবার মহার্ঘ হতে চলেছে পাউরুটি, টান পড়বে পকেটে, আর কত দাম বাড়বে?

আবার মহার্ঘ হতে চলেছে পাউরুটি, টান পড়বে পকেটে, আর কত দাম বাড়বে?

পাউরুটির দাম আবার বাড়ছে।

এবার আরও বাড়বে। ফলে পাউরুটির বিকল্প খুঁজতে হবে মানুষজনকে। এছাড়া রাস্তাঘাটে এবং বিভিন্ন কফি শপে পাউরুটি দিয়ে তৈরি খাবারের দাম বেড়ে যাবে। এমনিই সেসব জায়গায় খাবারের দাম বেশি। সেটা আরও বাড়বে। দুর্গাপুজোর আগে পাউরুটির দাম বেড়ে গেলে সকালের জলখাবারের আয়োজন করতে নাভিশ্বাস উঠবে।

কলকাতা–সহ গোটা রাজ্যে আবার দাম বাড়ছে পাউরুটির। আগামী মাস থেকেই নতুন দামে কিনতে হবে পাউরুটি। সুতরাং সেপ্টেম্বর মাসের ১ তারিখ থেকে রোজকার জলখাবারের জিনিসটির দাম বেড়ে যাবে। আর তাতে পকেটে হ্যাঁচকা টান পড়বে সাধারণ মানুষের। আগে তিন দফায় বেড়েছিল। তারপর আবার বাড়তে চলেছে সকালের জলখাবারের এই জিনিসটির দাম। আগামী সোমবার থেকে পাউরুটির দাম আবার বাড়ছে বলেই খবর। অন্যান্য বেকারি জিনিসেরও দাম বাড়তে চলেছে। আর এই পাউরুটির দাম বাড়লে চাপ বাড়বে মধ্যবিত্তের উপর।

কত টাকা দাম বাড়তে চলেছে?‌ বেকারি মালিকদের সংগঠনের পক্ষ থেকে আজ জানানো হয়েছে, আগামী ১ সেপ্টেম্বর থেকে প্রতি পাউন্ডে ২ টাকা করে দাম বাড়বে পাউরুটির। ফলে বাড়তি ২ টাকা গুনতে হবে সাধারণ মধ্যবিত্ত মানুষকে। এমনকী অফিসযাত্রী অনেকে আছেন যাঁরা দুপুরে কাজের ফাঁকে পাউরুটি কিনে খান। এবার তাঁদের পকেটেও চাপ বাড়ল। কারণ পাউরুটি কিনতে গেলে বাড়তি রেস্ত খসবে। আগামী সোমবার পাউরুটির এই মূল্যবৃদ্ধি ঘোষণা করা হবে। ওই দিন বেকারি মালিকদের সংগঠন ওয়েস্ট বেঙ্গল বেকার্স অ্যাসোসিয়েশনের রাজ্য সম্মেলন হবে মিলন মেলায়।

কেন দাম বাড়ছে পাউরুটির?‌ এই বিষয়ে ওয়েস্ট বেঙ্গল বেকার্স অ্যাসোসিয়েশন আগে দাম বৃদ্ধির কোনও ইঙ্গিত দেয়নি। এই সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, দিনের পর দিন মূল্যবৃদ্ধি হচ্ছে। তাই বেকারি শিল্পকে বাঁচাতে দাম বাড়তে বাধ্য হতে হচ্ছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে কার্যকরী হতে চলেছে পাউরুটির নতুন দাম। দাম বাড়তে চলেছে পাউরুটি–সহ একাধিক কনফেকশনারি সামগ্রীর। পাউরুটির কাঁচামাল—গম, চিনির দাম এবং শ্রমিকদের মজুরি বেড়ে যাওয়ায় দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে কোনও জিনিসের দাম বাড়লে মানুষের অসুবিধা হয় ঠিকই। কিন্তু এটা ছাড়া বিকল্প পথও ছিল না।

আরও পড়ুন:‌ পুকুরে জাল ফেলতেই উঠে এল দেদার ইলিশ, অবাক মৎস্যজীবী থেকে আধিকারিকরা

আর কী জানা যাচ্ছে?‌ এদিকে এই দাম বৃদ্ধির ফলে ২০০ গ্রাম পাউরুটির দাম ১৪ টাকা থেকে বেড়ে ১৫ টাকা হবে। ৪০০ গ্রাম পাউরুটির দাম ২৮ টাকা থেকে বেড়ে ৩০ টাকা হবে। আর যে পাউরুটির দাম ৩২ টাকা ছিল সেটা হবে ৩৪ টাকা। এভাবেই দাম বাড়তে থাকবে পাউরুটির আগের থেকে এখনের। অন্যদিকে এর আগেও পাউরুটির দাম প্রতি পাউন্ডে বেড়েছিল। এবার আরও বাড়বে। ফলে পাউরুটির বিকল্প খুঁজতে হবে মানুষজনকে। এছাড়া রাস্তাঘাটে এবং বিভিন্ন কফি শপে পাউরুটি দিয়ে তৈরি খাবারের দাম বেড়ে যাবে। এমনিই সেসব জায়গায় খাবারের দাম বেশি। সেটা আরও বাড়বে। দুর্গাপুজোর আগে পাউরুটির দাম বেড়ে গেলে সকালের জলখাবারের আয়োজন করতে নাভিশ্বাস উঠবে।

বাংলার মুখ খবর

Latest News

বরের মাথা বউ-এর বড়ই প্রিয়! ওভেনে তাই মাথা গরম করতে ব্যস্ত, 'নন্দিনী'র বর মা নেই, আদৃতের জন্য মঙ্গলকামনায় শ্রাবণ মাসের ১ম সোমবার শিবপুজো করলেন কৌশাম্বি! শ্রাবণের প্রথম সোমবারে উপচে পড়া ভিড় তারকেশ্বর থেকে মহাকাল মন্দিরে, চলল পুজো দুরন্ত এক্সপ্রেসের চাকায় আগুন, প্রবল আতঙ্ক যাত্রীদের মধ্যে, দাঁড়িয়ে পড়ে ট্রেন দুবাইতে গ্রেফতার রাহাত ফতে আলি খান? সত্যিটা নিজের মুখে জানালেন পাক গায়ক আইনজীবীকে মারধরের অভিযোগ, প্রতিবাদে থমকে গেল কলকাতা হাই কোর্টের বিচার প্রক্রিয়া বাইডেন প্রেসিডেন্ট পদের দৌড় ছাড়তেই ট্রাম্প তুললেন ‘টাকা ফেরতের’ এর কথা! কেরলে কুকুরের ঘর ভাড়া নিয়ে থাকছিলেন বাংলার পরিযায়ী শ্রমিক, উদ্ধার করল পুলিশ কারা এই সপ্তাহে সম্পত্তি সংক্রান্ত বিবাদে জড়াতে পারেন? দেখুন সাপ্তাহিক রাশিফল বাংলাদেশের ছাত্র আন্দোলনে সরকারি সম্পত্তি নষ্ট, জড়িতদের খোঁজে মিলবে পুরষ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.