বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Bus Fare: বাস ভাড়া কি বাড়বে? আজ পরিবহণ দফতরের সঙ্গে মালিকদের বৈঠক

Bus Fare: বাস ভাড়া কি বাড়বে? আজ পরিবহণ দফতরের সঙ্গে মালিকদের বৈঠক

বাস ভাড়া নিয়ে আজ বৈঠক পরিবহণ দফতরে। (টুইটার)

একটি মামলার প্রেক্ষিতে সম্প্রতি হাইকোর্ট রায় দেয় বেসরকারি বাস ও মিনিবাসকে রাজ্য সরকারের নির্ধারিত হারেই  ভাড়া নিতে হবে।

সম্প্রতি বাস ভাড়া নিয়ে হাইকোর্টের রায়ের পর ফের মাথাচাড়া দিয়েছে ভাড়া বাডা়নোর দাবি। এই পরিস্থিতে আজ শুক্রবার পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী ও সচিব সৌমিত্র মোহন বৈঠকে বসবেন বাস মালিকদের সঙ্গে। মালিকদের দাবি, গত পাঁচ বছরে এক টাকাও বাস ভাড়া বাড়ানো হয়। কিন্তু জ্বালানি ও অন্যান্য খরচ উত্তোরত্তর বেড়েছে। এই অবস্থায় ভাড়া বাড়ানো ছাড়া তাদের কাছে আর উপায় নেই।

একটি মামলার প্রেক্ষিতে সম্প্রতি হাইকোর্ট রায় দেয় বেসরকারি বাস ও মিনিবাসকে রাজ্য সরকারের নির্ধারিত হারেই বাস ভাড়া নিতে হবে। সেই সঙ্গে বাসের মধ্যে ভাড়ার চার্ট রাখতে হবে। করোনার পরবর্তীকালে বাস ও মিনিবাস মালিকরা ভাড়া বাড়ানোর দাবি তুললেও তা মানেনি রাজ্য সরকার। কিন্তু বেসরকারি বাসগুলি নিজেদের মতো ভাড়া বাড়িয়ে নিয়েছিল। এই নিয়ে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা হয়। সেই মামলায় বিচারপতি সরকারি ভাড়া মানতে নির্দেশ দেন বাস মালিকদের। তাই ভাড়া বৃদ্ধির পক্ষে মালিকরা ফের সুর চড়া করতে শুরু করে।

(আরও পড়ুন। কয়েকদিন পর থেকেই গরমের ছুটি পড়ে যাবে। অনেকেই সেইসময় কাছেপিঠের মধ্যে দিঘা বা পুরীতে ঘুরে আসতে যান। তা বিবেচনা করে দুটি পুরীগামী স্পেশাল ট্রেন এবং দুটি দিঘাগামী স্পেশাল ট্রেন আরও বেশিদিন চালানোর সিদ্ধান্ত নিল রেল।)

প্রসঙ্গত, এর আগে রাজ্য সরকার ভাড়া বৃদ্ধির বিষয়টি খতিয়ে দেখতে দু'টি বিশেষজ্ঞ কমিটি গঠন করে। সেই জোড়া কমিটি বেশ কিছু সুপারিশ করে। সেই সুপারিশ ঠান্ডা ঘরেই পড়়ে আছে।

মালিক সংগঠনগুলি জানিয়েছে, তারা এই বৈঠকে ভাড়া বৃদ্ধির পক্ষে জোরালো সওয়াল করবে। এক বাস মালিকের কথায়, 'আমাদের দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে। আমরা পরিবহণমন্ত্রী ও সচিবের কাছে বাস্তব ছবিটা তুলে ধরব। তাতেও যদি রাজ্য সরকার ভাড়া বাড়াতে রাজি না হয় তবে বাসে ধর্মঘটের পথে যাওয়া ছাড়া আমাদের আর কোনও উপায় নেই। দাবি না মিটলে আমরা মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করব।'

সূত্রের খবর, আজকের বৈঠকে ভাড়া না বাড়ানো হলে আগামী ১৫ মে বাস মালিকরা ধর্মঘটের পথে যেতে পারেন।

বাংলার মুখ খবর

Latest News

কড়া হল সরকার, এবার থেকে এই ভাতা পেতে বাংলার সরকারি শিক্ষকদের মানতে হবে ১৩ শর্ত গেমসের ভারতীয় দলে সেনার ২৪ প্রতিযোগী, রয়েছেন সার্ভিসেস থেকে মহিলা প্রতিযোগীও 'আপনি মাসি নাকি...' বোনঝির সঙ্গে নেচে কটাক্ষের শিকার মিমি! কিন্তু কেন? পেট্রাপোলে বন্ধ বাণিজ্য, বাংলাদেশ থেকে মাছ আসছে না এপারে, লোকসান কয়েক কোটি টাকার T20I ফর্ম্যাটে সূর্যকুমার যাদব অধিনায়ক হওয়ার পরেই এল স্ত্রীর বিশেষ বার্তা বিশেষভাবে সক্ষম সমর্থকের প্রতি হৃদয়স্পর্শী আচরণ, মন জিতলেন স্মৃতি মন্ধনা বাস্টাডে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়ে ২ বছর পর টুর্নামেন্ট ফাইনালে রাফায়েল নাদাল Hair Care: চুল কোমর পর্যন্ত লম্বা হবে, শুধু এই ২টি জিনিস লাগান বাড়িতে ফের বেজেছে বিয়ের সানাই, খ্যাতনামা নৃত্যশিল্পীকে চিনতে পারছেন ছবি দেখে? প্যারিস অলিম্পিক্সে ভারতের হয়ে অভিষেক হওয়া অ্যাথলিটদের তালিকায় ১৪বছরের সাঁতারু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.