বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অভিষেকের স্ত্রীকে জেরা করার অধিকার চেয়ে শুল্ক দফতরের আপিল গ্রহণ করল হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

অভিষেকের স্ত্রীকে জেরা করার অধিকার চেয়ে শুল্ক দফতরের আপিল গ্রহণ করল হাইকোর্ট

  • সিঙ্গল বেঞ্চের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ফের কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় শুল্ক দফতর। বৃহস্পতিবার বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি মহম্মদ নিজামুদ্দিনের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি শুল্ক দফতরের আইনজীবী অমন লেখি বলেন, ‘সিঙ্গল বেঞ্চের রায় বেআইনি।

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা নারুলার বিরুদ্ধে সোনা পাচারের অভিযোগে শুল্ক দফতরের দায়ের করা মামলাটি শুনানির জন্য গ্রহণ করল কলকাতা হাইকোর্ট। এর আগে এই মামলা খারিজ করে দিয়েছিল হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। বৃহস্পতিবার মামলাটি গ্রহণ করে আদালতের তরফে জানানো হয়েছে ১ ফেব্রুয়ারি থেকে মামলাটির টানা শুনানি হবে। 

২০১৯ সালের ১৫ মার্চ রাতে ব্যাংকক থেকে কলকাতায় ফেরার পর অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরার সঙ্গে থাকা লটবহর পরীক্ষা করে বেআইনি সোনার হদিশ মেলে বলে দাবি শুল্ক দফতরের। এব্যাপারে জিজ্ঞাসাবাদের জন্য রুজিরাকে তলব করে শুল্ক দফতর। সেই সমনকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয় অভিযুক্ত। গত জুনে আদালত শুল্ক দফতরের সমন খারিজ করে দেয়।

সিঙ্গল বেঞ্চের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ফের কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় শুল্ক দফতর। বৃহস্পতিবার বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি মহম্মদ নিজামুদ্দিনের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি শুল্ক দফতরের আইনজীবী অমন লেখি বলেন, ‘সিঙ্গল বেঞ্চের রায় বেআইনি। শুল্ক দফতরের আইনে তাদের যাত্রীদের ব্যাগ তল্লাশি ও তদন্ত করার অধিকার রয়েছে। এবিষয়ে সমান্তরাল তদন্তের যে অভিযোগ আদালত গ্রহণ করেছে তা অযৌক্তিক। সেই যুক্তি মানলে শুল্ক দফতর থাকার আর কোনও মানে হয় না।’

শুল্ক দফতরের আইনজীবীর শুনানি শুনে বৃহস্পতিবার মামলাটি গ্রহণ করে আদালত। সঙ্গে এবিষয়ে সমস্ত পক্ষকে হলফনামা জমা দিতে বলেছেন বিচারপতিরা। আগামী ১ ফেব্রুয়ারি থেকে এই মামলার টানা শুনানি হবে বলে জানিয়েছে আদালত।

 

বন্ধ করুন