বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আমফান ত্রাণ দুর্নীতিতে CAG-কে তদন্তের নির্দেশ হাইকোর্টের
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি

আমফান ত্রাণ দুর্নীতিতে CAG-কে তদন্তের নির্দেশ হাইকোর্টের

  • তিন মাসের মধ্যে গোটা দুর্নীতির তদন্ত করে রিপোর্ট জমা দিতে বলেছে আদালত।

আমফানের ত্রাণ দুর্নীতিতে এবার তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। তদন্তের দায়িত্ব বর্তেছে CAG-র ওপর। তিন মাসের মধ্যে গোটা দুর্নীতির তদন্ত করে রিপোর্ট জমা দিতে বলেছে আদালত। 

আদালতের নির্দেশ, কারা ত্রাণ পেয়েছেন তাদের তালিকা তৈরি করতে হবে। সমস্ত ক্ষতিগ্রস্ত ত্রাণ পেয়েছেন কি না জানাতে হবে তাও। সঙ্গে ত্রাণবণ্টনে দুর্নীতি হয়ে থাকলে কোন সরকারি আধিকারিকরা সেজন্য দায়ী তা খুঁজে বার করতে হবে। তাদের বিরুদ্ধে প্রশাসনের তরফে কী পদক্ষেপ করা হয়েছে জানাতে হবে তাও। তবে ত্রাণ বণ্টনে কোনও স্থগিতাদেশ দেয়নি আদালত। সঙ্গে রাজ্য সরকারকেও হলফনামা আকারে এ ব্যাপারে তাদের বক্তব্য জানানোর সুযোগ দিয়েছে হাইকোর্ট। 

গত মে-তে ঘূর্ণিঝড় আমফানের জেরে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকা। ক্ষতিগ্রস্তদের আর্থিক সাহায্য ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ক্ষতিগ্রস্তদের করা আবেদনের ভিত্তিতে বণ্টন করা হয় ত্রাণ। কোনও বাড়ি ব্যাপক ক্ষতিগ্রস্ত হলে ২০,০০০ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দেওয়া হয়। 

বিরোধীদের অভিযোগ, আমফানের ত্রাণ বণ্টনে ব্যাপক দুর্নীতি হয়েছে। প্রকৃত ক্ষতিগ্রস্তদের বদলে ত্রাণ ঢুকেছে তৃণমূল নেতা ও তাদের ঘনিষ্ঠদের পকেটে। এই নিয়ে জেলায় জেলায় বিক্ষোভ হয়। তার জেরে দুর্নীতি করে যারা ত্রাণ নিয়েছিলেন তাদের টাকা ফেরতের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। 

বন্ধ করুন