বাড়ি > বাংলার মুখ > কলকাতা > কীসের ভিত্তিতে মিটার রিডিং না নিয়ে বিল পাঠিয়েছে CESC, জবাবদিহি চাইল হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি

কীসের ভিত্তিতে মিটার রিডিং না নিয়ে বিল পাঠিয়েছে CESC, জবাবদিহি চাইল হাইকোর্ট

  • সিইএসসি গড় বিল পাঠানোর অনুমতি পেয়েছে ৬ মে। অথচ মার্চ থেকে মিটারের রিডিং নেয় না সংস্থা। তাহলে মার্চ ও এপ্রিলে কার অনুমতি নিয়ে গড় বিল পাঠিয়েছে সংস্থা।

লকডাউনের মধ্যে মিটারের রিডিং না নিয়ে কার অনুমতিতে গ্রাহকদের বিল পাঠিয়েছে সিইএসসি। মাত্রাতিরিক্ত বিল নিয়ে দায়ের এক মামলায় সংস্থাকে এই প্রশ্নই করল আদালত। রিডিং ছাড়া কোন পদ্ধতিতে বিল পাঠানো হয়েছে তা হলফনামা দিয়ে জানাতে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। 

রজনীশ কলাবতী নামে এক ব্যক্তির দায়ের করা এক জনস্বার্থ মামলায় আইনজীবী প্রশ্ন করেন, সিইএসসি গড় বিল পাঠানোর অনুমতি পেয়েছে ৬ মে। অথচ মার্চ থেকে মিটারের রিডিং নেয় না সংস্থা। তাহলে মার্চ ও এপ্রিলে কার অনুমতি নিয়ে গড় বিল পাঠিয়েছে সংস্থা। মামলাকারীর দাবি, ওই বিল অবৈধ। তাই বাতিল করতে হবে। এই নিয়ে সিইএসসিকে হলফনামা দিয়ে তাদের বক্তব্য জানাতে বলেছে প্রধানবিচারপতি টিবি রাধাকৃষ্ণন ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।

সঙ্গে মামলাকারীর দাবি, CESC মোবাইল ফোনে যে বিল পাঠাচ্ছে তাতে বিস্তারিত থাকছে না। কোন স্ল্যাবের জন্য গ্রাহককে কত টাকা মেটাতে হচ্ছে তার কোনও উল্লেখ নেই ওই বিলে।  মামলাটির আগামী শুনানি ৫ অগাস্ট হবে বলে জানিয়েছে আদালত।

বন্ধ করুন