বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Primary Teachers' Job in WB: ৩ মাসের মধ্যে সবাইকে চাকরি দিন, প্রাথমিক শিক্ষক মামলায় নির্দেশ হাইকোর্টের!

Primary Teachers' Job in WB: ৩ মাসের মধ্যে সবাইকে চাকরি দিন, প্রাথমিক শিক্ষক মামলায় নির্দেশ হাইকোর্টের!

তিন মাসের মধ্যে সবাইকে চাকরি দিন, প্রাথমিক শিক্ষক মামলায় নির্দেশ হাইকোর্টের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

প্রাথমিক শিক্ষক মামলায় সব মামলাকারীকে চাকরি দিতে হবে, নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। সাম্প্রতিক কোনও নিয়োগ প্রক্রিয়া নয়, এক দশকের পুরনো নিয়োগ প্রক্রিয়াপ ক্ষেত্রে সেই নির্দেশ দিলেন বিচারপতি রাজাশেখর মান্থা।

আগামী তিন মাসের মধ্যে প্রাথমিক শিক্ষক পদে প্রায় ৪০০ জনকে চাকরি দিতে হবে। এমনই নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। তবে সাম্প্রতিক কোনও নিয়োগ প্রক্রিয়ায় নয়, পশ্চিমবঙ্গে বাম আমলের শেষের দিকে যে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছিল, সেটির আওতায় হাওড়ার জেলা স্কুল পরিদর্শককে প্রায় ৪০০ জনকে চাকরি দিতে বলেছে হাইকোর্ট। বিচারপতি মান্থা জানিয়ে দিয়েছেন, ২০২৪ সালের মার্চ পর্যন্ত ওই নিয়োগ প্রক্রিয়ার বিরুদ্ধে যাঁরা যাঁরা মামলা করেছিলেন, তাঁদের সবাইকেই চাকরি দিতে হবে। আর সেজন্য তিন মাসের ডেডলাইন বেঁধে দিয়েছেন বিচারপতি মান্থা।

বিষয়টা ঠিক কী হয়েছে? কবে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছিল?

পশ্চিমবঙ্গে বাম আমলের শেষলগ্নে প্রায় ১,৯০০টি শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। পরের বছরই শুরু হয়েছিল নিয়োগ প্রক্রিয়া। কিন্তু ২০১১ সালে তৃণমূল কংগ্রেস সরকার ক্ষমতায় আসার পরে সেই নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দিয়েছিল। পরবর্তীতে নতুন করে প্রকাশ করেছিল প্যানেল। সেটার বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন চাকরিপ্রার্থীদের একাংশ। কলকাতা হাইকোর্ট হয়ে সেই মামলা সুপ্রিম কোর্টেও পৌঁছেছিল।

তখন সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল যে বাম আমলে যাঁরা ওই নিয়োগ প্রক্রিয়ায় আবেদন করেছিলেন, তাঁরাই নয়া নিয়োগ প্রক্রিয়ায় সুযোগ পাবেন। নতুন কোনও প্রার্থীকে সেই নিয়োগ প্রক্রিয়ায় সুযোগ দেওয়া যাবে না। সেই নির্দেশ মতো কাজ করেছিল রাজ্য সরকার। ২০১৪ সালে শুরু করা হয়েছিল নিয়োগ প্রক্রিয়া।

আরও পড়ুন: Primary TET Recruitment Scam: ২০১৪-র প্রাথমিক টেট বাতিল করে দেব! হুঁশিয়ারি হাইকোর্টের, খারিজ হবে ৫৯৫০০ চাকরি?

যদিও পরবর্তীতে কয়েকজন চাকরিপ্রার্থী হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। তাঁরা দাবি করেছিলেন যে সুপ্রিম কোর্টের নির্দেশ অমান্য করে প্যানেল তৈরি করেছে রাজ্য সরকার। প্যানেলে ঢোকানো হয়েছে প্রচুর নয়া আবেদনকারীর নাম। শুধু তাই নয়, অযোগ্য প্রার্থীদেরও চাকরি দেওয়া হয়েছে। প্রাথমিক শিক্ষক হওয়ার মতো শিক্ষাগত যোগ্যতা না থাকলেও কয়েকজন প্রার্থীকে চাকরি দেওয়া হয়েছে বলে অভিযোগ তোলা হয়েছিল।

আরও পড়ুন: IIT Bombay campusing and placement: দেশের চতুর্থ সেরা কলেজ, সেই IIT বম্বের ৩৬% পড়ুয়াই চাকরি পাননি ক্যাম্পাসিং থেকে!

একটা সময় সেই মামলা শুনতেন অবসরপ্রাপ্ত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কয়েকজনকে চাকরি প্রদানের নির্দেশও দিয়েছিলেন তিনি। আর মঙ্গলবার প্রায় ৪০০ জনকে নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্টের বিচারপতি মান্থা। তিনি জানিয়ে দিয়েছেন যে তিন মাসের মধ্যে ওই চাকরিপ্রার্থীকে নিয়োগ করতে হবে।

আরও পড়ুন: WB Cyclonic Circulation Rain Forecast: ঘূর্ণাবর্তের জেরে ঝড়-বৃষ্টি চলবে, ইদ ও নববর্ষেও ভিজবে বাংলা, কোথায় সতর্কতা?

বাংলার মুখ খবর

Latest News

সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.