বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আমফান ত্রাণ দুর্নীতিতে CAG তদন্তের নির্দেশ বহাল রাখল কলকাতা হাইকোর্ট
আমফানের দাপট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
আমফানের দাপট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

আমফান ত্রাণ দুর্নীতিতে CAG তদন্তের নির্দেশ বহাল রাখল কলকাতা হাইকোর্ট

  • এই মামলায় হাইকোর্ট তার নির্দেশে CAG-কে আমফান ত্রাণ দুর্নীতির তদন্তের নির্দেশ দিয়ে জানিয়েছিল, প্রকৃত ক্ষতিগ্রস্তরা ক্ষতিপূরণ পেয়েছেন কি না তার তালিকা পেশ করতে হবে আদালতে।

আমফান ত্রাণ দুর্নীতি মামলায় CAG তদন্তের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। আদালতের তরফে জানানো হয়েছে, দরকারে সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ্য সরকার। কিন্তু কলকাতা হাইকোর্ট তার রায়ে কোনও রকম ফেরবদল করবে না। 

আমফানের ত্রাণে দুর্নীতির অভিযোগে দায়ের মামলায় কম্পট্রোলার অফ অডিটর জেনারেলকে তদন্ত করে ৩ মাসের মধ্যে তার রিপোর্ট জমা দিতে বলেছিল কলকাতা হাইকোর্ট। গত ১ ডিসেম্বর এই নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। সেই নির্দেশ পুনর্বিবেচনার আবেদন করে আদালতের দ্বারস্থ হয়েছিল রাজ্য। এদিন তা পত্রপাঠ খারিজ করে দেয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। 

এই মামলায় হাইকোর্ট তার নির্দেশে CAG-কে আমফান ত্রাণ দুর্নীতির তদন্তের নির্দেশ দিয়ে জানিয়েছিল, প্রকৃত ক্ষতিগ্রস্তরা ক্ষতিপূরণ পেয়েছেন কি না তার তালিকা পেশ করতে হবে আদালতে। যদি তা না হয়ে থাকে তাহলে কোন সরকারি আধিকারিকরা সেজন্য দায়ী ও তাদের বিরুদ্ধে সরকার কী পদক্ষেপ করেছে তাও জানাতে হবে CAG-কে। 

গত মে মাসে ঘূর্ণিঝড় আমফানের জেরে যাদের বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল তাদের ২০,০০০ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করে রাজ্য সরকার। অভিযোগ, প্রকৃত ক্ষতিগ্রস্তদের বদলে সেই টাকা গিয়েছে তৃণমূল ঘনিষ্ঠদের পকেটে। এই নিয়ে রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষোভও হয়। বিক্ষোভে সামিল হয় বিরোধী দলগুলি। চাপের মুখে ক্ষতিগ্রস্ত নন এমন কেউ টাকা পেয়ে থাকলে তা ফেরত দেওয়ার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও দুর্নীতির সঙ্গে জড়িতদের এখনো কোনও শাস্তিবিধান করেনি সরকার।

 

বন্ধ করুন