বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > WB Assembly rules: বিধানসভার নিয়মে পরিবর্তন, ১ মাসের বেশি সাসপেন্ড করা যাবে না বিধায়কদের

WB Assembly rules: বিধানসভার নিয়মে পরিবর্তন, ১ মাসের বেশি সাসপেন্ড করা যাবে না বিধায়কদের

উতপ্ত হতে পারে বিধানসভার অধিবেশন। (টুইটার)

 সম্প্রতি রুলস কমিটি একটি রিপোর্ট পেশ করেছে। সাসপেশনের নিময় বদলের  পাশাপাশি আরও কিছু নিয়মে বদল আনা হয়েছে।

বিধানসভায় সাসপেন্ড করার নিয়মে বড় বদল আসছে। এক মাসের বেশি কোনও বিধায়কে আর সাসপেন্ড করে রাখা যাবে না। সম্প্রতি স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে সপ্তদশ রুলস কমিটি একটি রিপোর্ট জমা দিয়েছে। তাতে বলা হয়েছে এক মাসের বেশি কোনও বিধায়ককে সাসপেন্ড করে রাখা যাবে না। ৩৪৮ (২) ধারায় পরিবর্তন করে এই নিময় বদল।

বিধানসভা সূত্রে খবর গত ৬ মার্চ একটি রিপোর্ট জমা দেয় রুলস কমিটি। সেই রিপোর্টে এই সাসপেনশনের বিষয় ছাড়া আরও বলা হয়েছে মন্ত্রীরা বিধানসভার কোনও কমিটিতে থাকতে পারবেন না। কারণ হিসাবে বলা হয়েছে মন্ত্রীরা তাঁদের দফতরের নানা কাজে ব্যস্ত থাকেন। মাঝে মাঝে তাঁদের জেলা সফরে যেতে হয়। ফেল তাঁরা বিধানসভা কমিটির বৈঠকে নিয়মিত উপস্থিত থাকতে পারেন না। সে কারণে তাঁদের বাদ দিয়ে বিধানসভার কমিটি করার প্রস্তাব দেওয়া হয়েছে।

মন্ত্রী এতদিন গ্রন্থাগার কমিটি, বিধায়ক এলাকা উন্নয়ন প্রকল্প কমিটি এবং সংস্কারসাধন ও ক্রিয়াকলাপ সংক্রান্ত কমিটিতে থাকতে পারতেন। নতুন নিয়ম অনুযায়ী তাঁরা আর কোন কমিটিতেই থাকতে পারবেন না। প্রসঙ্গত, গত বছরই বিধানসভায় সাসপেন্ড হন বিরোধী দলনেতা-সহ বিজেপি পাঁচ বিধায়ক। বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। স্পিকারের বিরুদ্ধে অনাস্থাও আনে বিজেপি পরিষদীয় দল। কিছু দিনের মধ্যেই সেই সাসপেনশন প্রত্যাহার হয়। এ বার সাসপেশনের সময়সীমা এক মাসের মধ্যে বেঁধে রাখল রুলস কমিটি।

বাংলার মুখ খবর

Latest News

বিজেপির প্রচারের মাঝে GST নিয়ে প্রশ্ন করায় মারধর মহিলাকে! অভিযোগ উঠল তামিলনাড়ুত শেষ কথা আমিই! সন্দেশখালিতে কতটা দাপট ছিল? ইডিকে ফলাও করে বলেছেন শাহজাহান ফের জব উই মেট ছবির গীত হয়ে ধরা দিলেন করিনা, ব্যাপারটা কী? বাম ইস্তেহারে পরমাণু বোমা বাতিলের প্রতিশ্রুতি নিয়ে কংগ্রেসকে বিঁধলেন মোদী ‘‌আসন্ন নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন’‌, অকপট চিদম্বরম মুম্বইয়ের লোকাল ট্রেনে ভোটপ্রচার সারলেন উদ্ধব ঠাকরে ঘরের মাঠে খেলা, তাই শিল্ড জয়ের সেরা সুযোগ, হুংকার মোহনবাগানের অনিরুদ্ধ থাপার আইলিগের শেষ ম্যাচে হার মহমেডানের, যদিও লিগ জয়ের আনন্দে মাতলেন ফুটবলাররা বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! Bournemouth vs Manchester United Live Score, Bournemouth 0-0 Manchester United EPL 2023

Latest IPL News

বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো ফেয়ার প্লে ট্রফিটা পাবো তো….চাপ কাটানোর জন্য কী বলেছিলেন ধোনি, মনে করলেন হাসি মাত্র ২৯ বলে সেঞ্চুরির রেকর্ড আছে দিল্লি পরিবারের নয়া তারকা ম্যাকগার্কের! ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.