বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > RG Kar Medical College and Hospital: RG Kar-এ অস্ত্রোপচার চলার সময় চিকিৎসকদের মধ্যে হাতাহাতি, তদন্তের নির্দেশ

RG Kar Medical College and Hospital: RG Kar-এ অস্ত্রোপচার চলার সময় চিকিৎসকদের মধ্যে হাতাহাতি, তদন্তের নির্দেশ

আরজিকর হাসপাতাল।

শুক্রবার বিকেলে অস্ত্রোপচার চলছিল বীরভূমের বাসিন্দা সৌরভকান্তি শীলের। ট্রমা কেয়ারে বঙ্গভঙ্গ বিভাগেই চলছিল তাঁর অস্ত্রোপচার। এর নেতৃত্বে ছিলেন অধ্যক্ষ সন্দীপ ঘোষ। জানা গিয়েছে, ওই রোগী সাইকেল থেকে পড়ে যাওয়ার ফলে তাঁর কনুইয়ের জয়েন্টের হাড় ভেঙে গিয়েছিল।

আরজিকর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অপারেশন থিয়েটারে অস্ত্রোপচার চলাকালীনই হাতাহাতিতে জড়িয়ে পড়েছিলেন দুই চিকিৎসক। সেই ঘটনায় তদন্তের নির্দেশ দিল রোগীকল্যাণ সমিতি। প্রাথমিকভাবে জানা গিয়েছে, ভুল অস্ত্রোপচার নিয়ে বচসায় জড়িয়ে পড়েছিলেন দুই চিকিৎসক। শেষে তাঁদের বচসা গড়ায় হাতাহাতিতে। কী কারণে এমনটা ঘটল? রোগীকল্যাণ সমিতির তরফে তা খতিয়ে দেখতে বলা হয়েছে।

শুক্রবার বিকেলে অস্ত্রোপচার চলছিল বীরভূমের বাসিন্দা সৌরভকান্তি শীলের। ট্রমা কেয়ারে বঙ্গভঙ্গ বিভাগেই চলছিল তাঁর অস্ত্রোপচার। এর নেতৃত্বে ছিলেন অধ্যক্ষ সন্দীপ ঘোষ। জানা গিয়েছে, ওই রোগী সাইকেল থেকে পড়ে যাওয়ার ফলে তাঁর কনুইয়ের জয়েন্টের হাড় ভেঙে গিয়েছিল। সেই হাতেরই অস্ত্রোপচার হচ্ছিল। অস্ত্রোপচার করছিলেন ৪ জন চিকিৎসক। সেই সময় এখন চিকিৎসক স্ক্রু লাগানোর সময় সমস্যা দেখা দেয়। জানা গিয়েছে, ওই চিকিৎসক ২২, ২৪ নম্বর স্ক্রু লাগানোর বদলে ১৬ ও ১৮ নম্বর স্ক্রু লাগিয়েছিলেন। তারই প্রতিবাদ জানিয়েছিলেন অন্য একজন চিকিৎসক। তিনি নির্দিষ্ট স্ক্রু লাগানোর জন্য ওই চিকিৎসককে বলেন। এই নিয়ে চলে বচসা। তখন অন্য এক চিকিৎসক বলেন এভাবে স্ক্রু লাগালে রোগীর হাড় দুর্বল হয়ে যেতে পারে। তখন ১৬ নম্বর স্ক্রু খুলে লাগানো হয় ২০ নম্বর স্ক্রু। এই নিয়ে দুই চিকিৎসকের মধ্যে বচসা শুরু হয়। তা নিয়ে দুপক্ষের মধ্যে তর্কাতর্কি শুরু হয়, তারপরই হাতাহাতি। সেই সময় ওটিতে শুয়ে রয়েছেন রোগী, পাশে সক্রিয় হাড় ফুটো করার মেশিন। রোগীর লোকাল অ্যানাস্থেসিয়া করা হয়েছে, কিন্তু ওটি-তে কী ঘটছে, তা তিনি সবটাই শুনতে পান এবং বুঝতে পারেন।

পরে জ্ঞান ফেরার পর রোগী বলেন, ‘ওটিতে যা ঘটেছে সব শুনেছি। এক একজন এক একরকম বলছিলেন। ওদের মধ্যে ঠেলাঠেলিও পর্যন্ত চলে। পরে বাইরে থেকে একজন এসে ওদের নিয়ে যায়। এ বিষয়ে রোগীকল্যাণ সমিতির চেয়ারম্যান তথা তৃণমূল বিধায়ক সুদীপ্ত রায় বলেন, ‘আমরা বিষয়টি খতিয়ে দেখছি। সত্যি প্রমাণিত হলে ব্যবস্থা নেওয়া হবে। ব্যাপারটা খুব সিরিয়াস। আমি নিজে খোঁজখবর নিচ্ছি। আমি পদক্ষেপ করব।’ হাসপাতাল কর্তৃপক্ষের তরফে অবশ্য কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। প্রসঙ্গত, সরকারি হাসপাতালের অপারেশন থিয়েটারের মধ্যেই চিকিৎসকদের এহেন আচরণ নিয়ে তীব্র সমালোচনার ঝড় উঠেছে। সে ক্ষেত্রে রোগীর জীবনের ঝুঁকি নিয়েও উঠেছে প্রশ্ন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

এবার গুরু পূর্ণিমায় বিরল কাকতালীয় শুভ যোগের সংযোগ, জেনে নিন সঠিক দিনক্ষণ তিথি TMC নেতার নেতৃত্বে 'দাদাগিরি', জুনপুটে মিসাইল লঞ্চপ্যাডের কাজ বন্ধ করল DRDO খালি পেটে খেতে থাকুন তুলসী পাতা, এই ৫টি দারুণ উপকার পাবেন IIRF University Rankings 2024: ভারতের শীর্ষ ১০টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কী কী ‘‌যে এসেছে তাকে একদিন না একদিন যেতেই হবে’‌, হাথরাসের ঘটনায় ভোলে বাবার মন্তব্য শেভিং করে ত্বককে মসৃণ রাখেন সব সময়? কিন্তু এই লোম কামিয়ে ফেলার ফলে কী হয় জানেন 'অমৃত বৃষ্টি' নামে নয়া বিশেষ ফিক্সড ডিপোজিট চালু করল SBI, সুদ ৭.৭৫%, জানুন বিশদে ফের হাফ-সেঞ্চুরি উন্মুক্ত চাঁদের, হারের ধারা কাটিয়ে জয়ে ফিরল নাইট রাইডার্স দুই ছেলে-মেয়ে নিয়ে ব্যস্ত ‘বাবা’ পরমব্রত, সুখী দাম্পত্যের ছবি দিলেন পিয়া গম্ভীরের পরামর্শে ছুটি কমিয়ে শ্রীলঙ্কা সফরেই দলে ফিরছেন ক্যাপ্টেন রোহিত!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.