বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta Medical College and Hospital: এবার প্রাইভেট কেবিন চালু হচ্ছে কলকাতা মেডিক্যালে, মার্চ থেকে মিলবে পরিষেবা

Calcutta Medical College and Hospital: এবার প্রাইভেট কেবিন চালু হচ্ছে কলকাতা মেডিক্যালে, মার্চ থেকে মিলবে পরিষেবা

কলকাতা মেডিক্যাল কলেজ। ফাইল ছবি

মেডিক্যালের সুপারস্পেশালিটি বিল্ডিংয়ের ৮ এবং ৯ তলায় এই কেবিনগুলি তৈরি করা হচ্ছে। প্রতিটি তলায় ১৩টি করে কেবিন থাকবে। অর্থাৎ সবমিলিয়ে কলকাতা মেডিক্যাল কলেজে ব্যক্তিগত কেবিনের সংখ্যা থাকবে ২৬টি। প্রসঙ্গত করোনা অতিমারি চলাকালীন পুরো সুপারস্পেশালিটি বিল্ডিংটিকে কোভিড ১৯ কেয়ারইউনিটে করা হয়েছিল।

রোগীদের জন্য সুখবর! এসএসকেএম এবং আরজিকর মেডিক্যাল কলেজের পর এবার ব্যক্তিগত কেবিন চালু হতে চলেছে কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। এর জন্য ইতিমধ্যেই কাজ শুরু হয়েছে। নির্দিষ্ট সংখ্যক টাকা দিয়ে রোগীরা এই কেবিনে ভর্তি থাকতে পারবেন। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, প্রতিটি কেবিনের সঙ্গে সংযুক্ত থাকবে স্নান, টেলিভিশন সেট। এছাড়া দর্শনার্থীদের জন্য বসার জায়গার মতো অতিরিক্ত সুবিধা থাকবে। কেবিনগুলির কাজ চলছে। আগামী মার্চের মধ্যে এই ব্যক্তিগত কেবিনগুলিকে চালু করতে চাইছে। এসএসকেএম হাসপাতালের উডবার্ন ওয়ার্ডের ধাঁচেই কেবিনগুলি তৈরি করা হবে।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মেডিক্যালের সুপারস্পেশালিটি বিল্ডিংয়ের ৮ এবং ৯ তলায় এই কেবিনগুলি তৈরি করা হচ্ছে। প্রতিটি তলায় ১৩টি করে কেবিন থাকবে। অর্থাৎ সবমিলিয়ে কলকাতা মেডিক্যাল কলেজে ব্যক্তিগত কেবিনের সংখ্যা থাকবে ২৬টি। প্রসঙ্গত করোনা অতিমারি চলাকালীন পুরো সুপারস্পেশালিটি বিল্ডিংটিকে কোভিড ১৯ কেয়ারইউনিটে করা হয়েছিল। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ৯ তলায় ১৩টি কেবিন তৈরির কাজ প্রায় শেষের দিকে এবং ৮ তলায় কেবিন তৈরির কাজ এখনও চলছে।

মার্চের শুরুতে কিছু কেবিন চালু করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন, রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান তথা বিধায়ক সুদীপ্ত রায়। দু’ধরনের কেবিন তৈরি করা হচ্ছে এই হাসপাতালে। যার মধ্যে কিছু কেবিনে একজন করে রোগী থাকতে পারবেন এবং কিছু কেবিনে দুজন করে রোগী থাকতে পারবেন। সিঙ্গেল কেবিনগুলির প্রতিদিনের চার্জ ২,৫০০ টাকা এবং অন্যগুলির ক্ষেত্রে প্রতিদিন হিসেবে ২,০০০ টাকা করে দিতে হবে।

কলকাতা মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল ইন্দ্রনীল বিশ্বাস জানিয়েছেন, ‘আমাদের মেডিক্যালের পড়ুয়াদের জন্য দুটি কেবিন সংরক্ষিত থাকবে। একটি মেয়েদের জন্য এবং আরেকটি ছেলেদের জন্য। যাতে তাঁরা যখনই প্রয়োজন হয় তখনই এখানে চিকিৎসা করাতে পারেন। আরেকটি কেবিন ভিআইপিদের জন্য সংরক্ষিত থাকবে। বাকিগুলি অন্যান্য রোগীদের জন্য উপলব্ধ থাকবে। যে কোনও রোগী সুবিধা পেতে পারবেন।

কেবিনগুলি গুরুত্বপূর্ণ মনিটরিং মেশিন এবং অক্সিজেন সরবরাহের মতো যন্ত্রপাতি দিয়ে সজ্জিত করা হবে। হাসপাতাল প্রশাসন ইতিমধ্যেই এর জন্য কর্মী মোতায়েনের কাজ শুরু করেছে। যার মধ্যে রয়েছেন ডাক্তার ও নার্স। তাঁরা কেবিনে ২৪ ঘণ্টা চিকিৎসার জন্য থাকবেন। উল্লেখ্য, প্রথম এই পরিষেবা চালু হয়েছিল এসএসকেএম হাসপাতালে। তারপরে ব্যক্তিগত কেবিন চালু হয় আরজিকর মেডিক্যাল কলেজে। এই হাসপাতালে সম্প্রতি জরুরি ভবনের চতুর্থ তলায় ছয়টি শীততাপ নিয়ন্ত্রিত কেবিন কেবিন চালু হয়েছে। আর এবার চালু হতে চলেছে কলকাতা মেডিক্যালে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.