বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Adhir Chowdhury: ‘‌মানিকতলায় কেন এখনও উপনির্বাচন হল না?‌’‌ নির্বাচন কমিশনে চিঠি অধীরের

Adhir Chowdhury: ‘‌মানিকতলায় কেন এখনও উপনির্বাচন হল না?‌’‌ নির্বাচন কমিশনে চিঠি অধীরের

কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরী (ছবি এএনআই) (Saikat Paul)

একদিকে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে প্রয়াত হন রাজ্যের ক্রেতাসুরক্ষা মন্ত্রী সাধন পাণ্ডে। অন্যদিকে ২০২২ সালের ডিসেম্বর মাসে মৃত্যু হয়েছে মন্ত্রী সুব্রত সাহার। আগে মানিকতলা বিধানসভার উপনির্বাচন হওয়া উচিত নিয়ম অনুযায়ী। পরে প্রয়াত হওয়া মন্ত্রী সুব্রত সাহার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন ঘোষণা করে দেওয়া হল।

আগামী ২৭ ফেব্রুয়ারি সাগরদিঘিতে উপনির্বাচন ঘোষণা করেছে নির্বাচন কমিশন। অথচ দীর্ঘদিন খালি পড়ে থাকা মানিকতলা বিধানসভা আসন নিয়ে কোনও তারিখ ঘোষণা করা হয়নি। অর্থাৎ মানিকতলা বিধানসভা নির্বাচন কবে হবে?‌ সেটার উল্লেখ নেই। এবার এই বিষযটি নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে প্রদেশ কংগ্রেস সভাপতি তথা সাংসদ অধীররঞ্জন চৌধুরী।

ঠিক কী বলছেন বহরমপুরের সাংসদ?‌ এবার জাতীয় নির্বাচন কমিশনকে চিঠি পাঠাচ্ছেন অধীর চৌধুরী। চিঠিতে তিনি প্রশ্ন তুলেছেন, ‘‌২৭ ফেব্রুয়ারি সাগরদিঘিতে উপনির্বাচন। মানিকতলায় কেন এখনও উপনির্বাচন হল না?‌’‌ মন্ত্রী সাধন পাণ্ডের মৃত্যুর পর ১১ মাস কেটে গেলেও মানিকতলায় উপনির্বাচন নিয়ে কোনও তারিখ ঘোষণা করেনি নির্বাচন কমিশন। মানিকতলা বিধানসভার এখনও উপনির্বাচন হল না নিয়ে সরব হয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি।

আর কী জানা যাচ্ছে?‌ একদিকে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে প্রয়াত হন রাজ্যের ক্রেতাসুরক্ষা মন্ত্রী সাধন পাণ্ডে। অন্যদিকে ২০২২ সালের ডিসেম্বর মাসে মৃত্যু হয়েছে মন্ত্রী সুব্রত সাহার। তাহলে আগে মানিকতলা বিধানসভার উপনির্বাচন হওয়া উচিত নিয়ম অনুযায়ী। সেখানে পরে প্রয়াত হওয়া মন্ত্রী সুব্রত সাহার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন ঘোষণা করে দেওয়া হল। এই নিয়েই এখন গোল বেঁধেছে।

উল্লেখ্য, রাজ্যের মন্ত্রী সাধন পাণ্ডে ক্রেতাসুরক্ষা দফতরের দায়িত্বে ছিলেন। উত্তর কলকাতার অপরাজিত বিধায়ক সাধন পাণ্ডে। টানা ৬ বার জিতেছেন। ২০১১ থেকে মানিকতলা কেন্দ্রে জয়ী হন। কংগ্রেস ছেড়ে তৃণমূল কংগ্রেসের জন্মলগ্ন থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ছিলেন সাধন পাণ্ডে। আর রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ছিলেন সুব্রত সাহা। মুর্শিদাবাদের সাগরদিঘির বিধায়ক ছিলেন তিনি। ওই আসনে ২৭ ফেব্রুয়ারি উপনির্বাচন। ২ মার্চ ভোটের গণনা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন