বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভরাডুবির জের, ঢেলে সাজানো হবে বঙ্গ CPIM, নয়া প্রজন্মকে দেওয়া হবে নেতৃত্বের ভার

ভরাডুবির জের, ঢেলে সাজানো হবে বঙ্গ CPIM, নয়া প্রজন্মকে দেওয়া হবে নেতৃত্বের ভার

বিমান বসু (PTI)

২০২১ সালের বিধানসভা নির্বাচনে একটি আসনও জিততে পারেনি বামেরা। আর তাই নেতৃত্বে বদল আনতে চাইছে দল। 

২০২১ সালের বিধানসভা নির্বাচনে একটি আসনও জিততে পারেনি বামেরা। ৩৪ বছর যে রাজ্য শাসন করেছে বামেরা, সেই রাজ্যে এই শোচনীয় ফলের জেরে এবার নড়েচড়ে বসছে সিপিএম। খোলস বদলে নয়া রূপে মানুষের সামনে নিজেদের পেশ করতে চাইছে সিপিএম। এর লক্ষ্যে সংস্কারের পথে হাঁটার দিকনির্দেশনা নির্ধারণ করতে রাজ্যে আসছেন সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। দলের রাজ্য নেতৃত্বের তরফে জানা গিয়েছে যে আ লবির জোরে চেয়ার দখল করে রাখা যাবে না। শুধু 'দল করি' বলে যারা পার্টি অফিসে বসে আড্ডা মারেন, তাঁদেরকে ছাঁটা হবে।

চলতি বছরের মধ্যেই বঙ্গ সিপিএমে সব পর্যায়ে নেতৃত্বে ব্যাপক রদবদল করতে চাইছেন দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। এর আগে জানা গিয়েছিল যে ৭৫ ঊর্ধ্বদের দলীয় কমিটি থেকে ছাঁটতে চলেছে সিপিএম। কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা যায়। এর জেরে এবারে পলিটব্যুরো এবং কেন্দ্রীয় কমিটি থেকে বাদ পড়তে পারেন বিমান বসু থেকে হান্নান মোল্লারা।

গত রবিবার শেষ হয় তিনদিনের কেন্দ্রীয় কমিটির বৈঠক। করোনা আবহে ভার্চুয়ালি এই বৈঠক হয়েছিল। সেই বৈঠকেই ৭৫ ঊর্ধ্বদের কমিটি থেকে বাদ দেওয়ার বিষয়টি আলোচনা হয়। নবীনদের সুযোগ করে দিতেই এই সিদ্ধান্ত নিতে চলেছে সিপিএম। জানা গিয়েছে আগামী বছর কেরলের কান্নুরে অনুষ্ঠিত হতে চলা পার্টি কংগ্রেসে এই সিদ্ধান্তে সিলমোহর পড়তে চলেছে।

২০২৪-এর লক্ষ্যে যখন বিরোধী দলগুলি কোমর কষছে, তখন সিপিএম নিজেদের বেহাল দশা নিয়ে চিন্তিত। কেরল ছাড়া বাকি সব রাজ্যে প্রায় শন্য। দেওয়ালে পিঠ ঠেকেছে দলের। তাই ২০২৪-এর আগে দলের তরুণ মুখকে তুলে আনতে এহেন সাহসী পদক্ষেপ নিতে চলেছে সিপিএম।

বাংলার মুখ খবর

Latest News

২১-এর নিসাকে মুড়ে একদিনের জন্য পেটে রাখতে চান কাজল! কারণ জানলে হেসে ফেলবেন T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের মমতার বিরুদ্ধে প্রার্থী হওয়ায় কাজ কমেছে রুদ্রনীলের!সৃজিত-পরমদের নিয়ে বললেন কী প্রথম দফায় ধনীতম প্রার্থীর সম্পদ ৭১৬ কোটি, দরিদ্রতমের সম্পদ ৩২০ টাকা ঝগড়া করে ফাটিয়ে দিলেও এঁরা ভুলেও ক্ষমা চান না! কোন কোন রাশি এই তালিকায়? মুখ্যমন্ত্রীর ঘোষণাতেও বাড়বে না ডিএ? গুরুতর অভিযোগ রাজ্য সরকারের সচিবের নামে ইউরোপা লিগে বিদায় লিভারপুলের,সেমিতে রোমা-লেভারকুসেন,মার্সেইলি-অ্যাটালান্টা লড়াই ৪৫-এর মহিলা ‘দিদি’ বলে ডাকছে! ইমন লিখলেন, ‘ভিতরে রাগ হত… আর পাপ বাড়াবেন না’ প্রচণ্ড গরমে মাথায় উঠল সাহেবি প্রথা, আইনজীবীদের পোশাকবিধিতে ছাড় দিল হাইকোর্ট ‘‌মিঠুন চক্রবর্তী সুবিধাবাদী পাল্টিবাজ দলবদলু’‌, প্রথম দফাতেই কড়া আক্রমণ কুণালের

Latest IPL News

T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.