বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌বাড়ি থেকেই বায়োমেট্রিকের মাধ্যমে রেশন পাবেন উপভোক্তারা
 ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT Photo) (HT Photo)
 ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT Photo) (HT Photo)

‌বাড়ি থেকেই বায়োমেট্রিকের মাধ্যমে রেশন পাবেন উপভোক্তারা

  • প্রশাসন সূত্রে খবর, এক দেশ এক রেশন কার্ড কর্মসূচির আওতায় রেশন কার্ডগুলির সঙ্গে আধার কার্ড সংযোগের কাজ দ্রুতগতিতে চলছে।

ছট পুজোর পর থেকে রাজ্য জুড়ে জোড়কদমে শুরু হয়ে যাবে দুয়ারে রেশন প্রকল্পের কাজ। এবার ই–পস যন্ত্রে বায়োমেট্রিকের মাধ্যমে বাড়ি থেকেই উপভোক্তারা রেশন সংগ্রহ করতে পারবেন।

প্রশাসন সূত্রে খবর, এক দেশ এক রেশন কার্ড কর্মসূচির আওতায় রেশন কার্ডগুলির সঙ্গে আধার কার্ড সংযোগের কাজ দ্রুতগতিতে চলছে। এখনও পর্যন্ত ৭০ শতাংশ আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড সংযোগের কাজ হয়ে গিয়েছে। বাকি ৩০ শতাংশ কাজ চলছে। এই কাজ যাতে দ্রুতগতিতে শেষ করা যায়, সেজন্য জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। আধার সংযোগের কাজ ঠিকমতো হয়ে গেলেই উপভোক্তাদের কাছে ঠিকমতো রেশন পৌঁছে দেওয়া সম্ভব হবে। প্রশাসনের এক আধিকারিক জানান, ইতিমধ্যে দুয়ারে রেশনের পরীক্ষামূলক প্রয়োগের কাজ শুরু হয়ে গিয়েছে। এই প্রকল্পে বায়োমেট্রিকের মাধ্যমে বাড়ি বাড়ি রেশন সংগ্রহ করতে পারবেন উপভোক্তারা।

এর আগে রেশন ডিলারের তরফে পুজোর মাস অক্টোবরে দুয়ারে রেশন প্রকল্প বন্ধ রাখার আবেদন জানানো হয়েছিল। কিন্তু রাজ্য সরকারের তরফে স্পষ্টই জানিয়ে দেওয়া হয়, দুয়ারে রেশন প্রকল্প বন্ধ রাখা যাবে না। পুজোর দিনগুলিকে বাদ দিয়ে বাকি সময়ে এই প্রকল্পের কাজ চালিয়ে যেতে হবে। সেই মতো সরকারের তরফে দুর্গাপুজো, লক্ষ্মীপুজো ও কালীপুজোর দিনগুলিকে বাদ দিয়ে বাকি দিনগুলিতে রেশন দেওয়ার কথা ঘোষণা করে দেয়। আগামী ১০ নভেম্বর ছট পুজো। তারপরই রাজ্য জুড়ে অত্যাধুনিক ব্যবস্থাকে কাজে লাগিয়ে রেশন উপভোক্তাদের ঘরে ঘরে পৌঁছে যাবে।

 

বন্ধ করুন