বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Cyber crime: ভুয়ো ভ্রমণ ওয়েবসাইট বানিয়ে প্রতারণা, নতুন পন্থা সাইবার দস্যুদের

Cyber crime: ভুয়ো ভ্রমণ ওয়েবসাইট বানিয়ে প্রতারণা, নতুন পন্থা সাইবার দস্যুদের

নতুন পন্থায় প্রতারণা করছে সাইবার দস্যুরা। প্রতীকী ছবি 

সম্প্রতি শহরের এক বাসিন্দা ৬ লক্ষ টাকা প্রতারণার শিকার হয়েছিলেন। সেই ঘটনার তদন্তে নেমে পুলিশ জানতে পারে উত্তরপ্রদেশের দেওঘর এবং বেঙ্গালুরুর একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ওই প্রতারণার টাকা ঢুকেছে। অভিযোগকারীর নাম সুদর্শন মিত্তাল।

নিত্যনতুন পন্থায় প্রতারণা করছে সাইবার অপরাধীরা। ইদানীং ভ্রমণের নামে বা টিকিট বুকিংয়ের নামে প্রতারণার ফাঁদ পাতছে সাইবার প্রতারকরা। জনপ্রিয় কিছু ভ্রমণ সংস্থার নামে ভুয়ো ওয়েবসাইট বানিয়ে প্রতারণাচক্র চালাচ্ছে প্রতারকরা। ভ্রমণে যাওয়ার জন্য বা বিমানের টিকিট বড় ছাড় দেওয়ার প্রলোভন দেখিয়ে গ্রাহকদের সঙ্গে প্রতারণা করছে প্রতারকরা। একটি অভিযোগের তদন্তে নেমে এমনই তথ্য জানতে পেরেছে পুলিশ।

সম্প্রতি শহরের এক বাসিন্দা ৬ লক্ষ টাকা প্রতারণার শিকার হয়েছিলেন। সেই ঘটনার তদন্তে নেমে পুলিশ জানতে পারে উত্তরপ্রদেশের দেওঘর এবং বেঙ্গালুরুর একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ওই প্রতারণার টাকা ঢুকেছে। অভিযোগকারির নাম সুদর্শন মিত্তাল। রাসেল স্ট্রিটে তাঁর অফিস রয়েছে। প্রতারকরা একটি নামকরা অনলাইন ট্রাভেল পোর্টালের কর্মী পরিচয় দিয়ে তাঁর কাছ থেকে ৬ লক্ষ টাকা প্রতারণা করেছিল বলে অভিযোগ। জানা গিয়েছে, প্রতারকরা মিত্তালকে একটি অ্যাপ ডাউনলোড করতে বলেছিল। তারপর সেই অ্যাপের সাহায্যে মিত্তালের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নিয়েছিল প্রতারকরা।

এই ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে আইটি আইনে ৬৬ সি এবং ৬৬ ডি ধারায় প্রতারণা, জালিয়াতি এবং অপরাধমূলক ষড়যন্ত্র প্রভৃতির অভিযোগে মামলা রুজু করা হয়েছে। তদন্তকারীরা জানতে পেরেছেন, ৪ লক্ষ টাকারও বেশি একটি জনপ্রিয় ওয়ালেটের মাধ্যমে বেঙ্গালুরুতে প্রতারকদের ব্যাঙ্কে জমা পড়েছিল। যে আইপি অ্যাড্রেসটির মাধ্যমে এই লেনদেন করা হয়েছিল তা দেওঘরে অবস্থিত বলে জানা গিয়েছে।

মিত্তালকে যে নম্বর থেকে ফোন করা হয়েছিল তার কল রেকর্ড এবং আইএমইআই অবস্থানও বিশ্লেষণ করেছে পুলিশ। এই ঘটনায় পুলিশের পাঁচ সদস্যের একটি দল ঝাড়খণ্ডের উদ্দেশ্যে রওনা হয়। অবশেষে, শুক্রবার ভোরবেলা দেওঘরের সারথ এলাকায় এক অভিযুক্তের বাড়িতে তল্লাশি চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। অভিযুক্তের নাম আনসারী। তাকে কলকাতায় আনা হয়েছে এবং আদালতে হাজির করা হয়েছে। একজন কর্মকর্তা বলেছেন, দেশে এবং দেশের বাইরে কিছু জনপ্রিয় জায়গায় গ্রীষ্মকালীন ভ্রমণের জন্য বিমানের টিকিট কাটতে গিয়ে প্রতারণার শিকার হচ্ছেন বহু মানুষ। ইতিমধ্যেই বহু অভিযোগ জমা পড়েছে। এবিষয়ে সাধারণ নাগরিকদের আরও সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছে পুলিশ।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে সংসদে রাহুলের সেনাপতি কে? লোকসভায় কংগ্রেসের ডেপুটি লিডার বেছে নিলেন সনিয়া অনন্ত পরে ৩০ কোটির ঘড়ি! শাহরুখ-রণবীরদের জন্য এই দামের রিস্ট ওয়াচ কিনল আম্বানিরা ট্রাম্পের একদম কানের কাছে বুলেট, অবাক করা ছুবি তুললেন সাংবাদিক, ভাইরাল মুহূর্তে সুয়ারেজের জন্য ইতিহাস লেখা হল না কানাডার, টাইব্রেকারে জিতে কোপায় তৃতীয় উরুগুয়ে Croatia বনাম Germany ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? অনন্ত-রাধিকার রিসেপশনে যাবেন না! গৌরীকে নিয়ে হঠাৎই দেশ ছাড়লেন শাহরুখ ট্রাম্পের ওপর হামলার জন্যে বাইডেনকে দুষলেন মার্কিন ধনকুবের, বড় দাবি করলেন মাস্ক মঞ্চে শুভেন্দু, আদালতের অনুমতিতে রাজভবনের সামনে ধরনা শুরু বিজেপির 'ট্রাম্পকে বাঁচালেন জগন্নাথদেব', ফেরালেন ১৯৭৬-র প্রতিদান,দাবি কলকাতা ইসকনের VP-র

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.