বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 'শাসক নেতার' মনোনয়ন কমিটি বাতিল করল আদালত, স্বাস্থ্যে ১১ হাজার নিয়োগে অনিয়ম?

'শাসক নেতার' মনোনয়ন কমিটি বাতিল করল আদালত, স্বাস্থ্যে ১১ হাজার নিয়োগে অনিয়ম?

স্বাস্থ্য দফতরে নিয়োগে এবার অনিয়মের অভিযোগ। (ছবিটি প্রতীকী, সৌজন্য অরবিন্দ যাদব/হিন্দুস্তান টাইমস)

এই কমিটিই নিয়োগের মনোনয়নের দায়িত্বে। আর সেই কমিটিতে শাসকদলের প্রতিনিধিদের রমরমা। এনিয়েই প্রশ্ন তুলেছে আদালত। এই কমিটি কীভাবে নিরপেক্ষভাবে নিয়োগের কাজ করবে তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।

স্বাস্থ্য দফতরে নিয়োগে এবার অনিয়মের অভিযোগ। স্বাস্থ্য দফতরের অস্থায়ী কর্মী নিয়োগের ক্ষেত্রে যে মনোনয়ন কমিটি ছিল তাতে শাসকদলের নেতা মন্ত্রীদেরই ভিড়। এনিয়ে জনস্বার্থ মামলা হয়েছিল আদালতে। উঠেছিল স্বজনপোষন ও অনিয়মের অভিযোগ। উঠেছিল দলবাজির অভিযোগ। পীযূষ পাত্র নামে এক ব্যক্তি এনিয়ে মামলা করেছিলেন। স্বাস্থ্যে ১১ হাজার ৫২১টি পদে অস্থায়ী নিয়োগে দুর্নীতি হয়ে থাকতে পারে বলে দাবি করা হয়। এবার সরকারের ওই কমিটি বাতিলের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এই কমিটিতে শাসকদলের নেতা মন্ত্রীরা ছিলেন। সেই কমিটিই গঠন করেছিল সরকার। ২৮জনের কমিটির গঠন নিয়েই প্রশ্ন তুলেছে আদালত। দু সপ্তাহের মধ্যে নতুন কমিটি তৈরির নির্দেশ দিয়েছে আদালত।

আদালত জানিয়েছে, রাজ্য সরকারের ওই কমিটির মাথায় নিরপেক্ষ ব্যক্তির থাকা দরকার। কার্যত কমিটির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছে আদালত।

প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের নেতৃত্বাধীন এই বেঞ্চ। রাজ্য সরকারের কেন্দ্রীয় স্বাস্থ্য মিশনের ডিরেক্টরকে এব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে। আদালতের পরামর্শ কমিটির চেয়ারম্যান হিসাবে এমন কোনও ব্যক্তিকে রাখা দরকার যাঁর নিরপেক্ষতা রয়েছে। অর্থাৎ অরাজনৈতিক ব্যক্তিকে ওই কমিটির মাথায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এই কমিটিই নিয়োগের মনোনয়নের দায়িত্বে। আর সেই কমিটিতে শাসকদলের প্রতিনিধিদের রমরমা। এনিয়েই প্রশ্ন তুলেছে আদালত। এই কমিটি কীভাবে নিরপেক্ষভাবে নিয়োগের কাজ করবে তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। সেখানে কে নেই! জ্যোতিপ্রিয় মল্লিক, গৌতম দেব, অখিল গিরি, শান্তা ছেত্রী, শেখ সুফিয়ান, মলয় ঘটক প্রমুখ। সেই কমিটি কতটা নিরপেক্ষাভাবে নিয়োগে সহায়তা করবে তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন মামলাকারী।আর সেই মামলাতে বড় পদক্ষেপ নিল আদালত। তবে এবার নিরপেক্ষতার সঙ্গে রাজ্য সরকার কোন পদক্ষেপ নেয় সেদিকেই নজর সবার।

 

বাংলার মুখ খবর

Latest News

এইডস-এর ওষুধ এসে গেল? বছরে দু’বার এই ইনজেকশন নিলেই হবে, দাবি কয়েক জন বিজ্ঞানী ‘পরিবারের কথা শুনলেই ওঁর...’ বিরাটকে নিয়ে কী বললেন আমির? অনন্তর বিয়েতে নিমন্ত্রণ পাননি? এখনও সময় আছে ঘুরে আসুন NMACC,জেনে নিন খুঁটিনাটি অঙ্কুশকে রীতিমত হিংসা করেন বিক্রম! বললেন, 'ও যদি অ্যাকশন ছবি না করত তাহলে...' লকার ভেঙে সোনা–গয়না লুঠ, গৃহস্থের নববধূর উদ্দেশে চিঠি লিখল চোর জলপাইগুড়িতে মহিলারা সম্পত্তি কিনলে বিরাট সুবিধা, বড় ছাড় পাবেন, ঘোষণা কেন্দ্রীয় বাজেটে এবার দহি হান্ডি খেলা হবে আইপিএলের ছাঁচে, কীভাবে নিলাম করা হবে সেরা গোবিন্দাদের? প্রতিরক্ষা খাতে ৬.২১ লাখ কোটি টাকা বরাদ্দ, জোর উৎপাদনে আত্মনির্ভরতা অর্জনে ‘নতুন মধ্যবিত্তদের ক্ষমতায়নের বাজেট’, দরাজ সার্টিফিকেট মোদীর 'নাও হয়ে গেল...!' আয়করে সামান্য ছাড়ে না-খুশ জনতা, বইল মিম-কটাক্ষের বন্যা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.