বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌পানীয় জলের অপচয় করা ঠিক নয়’‌, মাসিক অধিবেশনে ক্ষোভ প্রকাশ করলেন মেয়র

‘‌পানীয় জলের অপচয় করা ঠিক নয়’‌, মাসিক অধিবেশনে ক্ষোভ প্রকাশ করলেন মেয়র

কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (PTI)

কলকাতা পুরসভা এমন উদ্যোগও নিয়েছে যাতে পুরকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে বোঝায় বাসিন্দাদের, পানীয় জল অপচয় করবেন না। তারপরও সেই কাজ হয়েছে। যা নিয়ে ক্ষুব্ধ মেয়র। কারণ এই বাড়তি পানীয় জলের ব্যবস্থা করতে কলকাতা পুরসভাকে অনেক চাপ নিতে হয়। সেখানে তা সঠিক কাজে ব্যবহার না হয়ে অপচয় হওয়ায় ক্ষুব্ধ মেয়র।

শহর থেকে গ্রামবাংলা ফুটছে গরমে। প্রবল তাপদাহে ভরসা বলতে ‘‌একটু জল’‌। পানীয় জল ছাড়া আর যেন কিছুই ভাল লাগছে না। আর এই জলই এখন অপচয় হচ্ছে খাস কলকাতায় বলে অভিযোগ। আর এই অভিযোগ পেয়ে তেতে উঠেছেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। কারণ কোনওভাবেই এই জল অপচয় ঠেকানো যাচ্ছে না। এটা রীতিমতো অভ্যাসে পরিণত করেছেন কলকাতার বাসিন্দারা বলে অভিযোগ। এবার ক্ষোভ প্রকাশ করলেন মবানাগরিক ফিরহাদ হাকিম। কলকাতা পুরসভার মাসিক অধিবেশন ছিল গতকাল। সেখানে পানীয় জলের অপচয় নিয়ে ৪৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বিশ্বরূপ দে প্রশ্ন করেন। এই তীব্র গরমে পানীয় জলের প্রয়োজনীয়তা নিয়ে নিজের মতামত দেন মেয়র। তখনই ক্ষোভ প্রকাশ করেন তিনি।

যে পানীয় জলের জন্য কলকাতা পুরসভা এত ব্যবস্থা করেছে সেই জল অপচয় হচ্ছে শুনে ক্ষোভ চেপে রাখতে পারেননি মেয়র। বৃহস্পতিবার এই ঘটনা প্রসঙ্গে মেয়র ফিরহাদ হাকিম বলেন, ‘জলের চাহিদা বাড়ছে বলে সরবরাহ বাড়ানো হয়েছে। আর এই প্রচণ্ড গরমে জলস্তর নেমে যায়। সেখানে জলের অপচয় করা ঠিক নয়। মাথাপিছু ১৫০ লিটার জল খরচ এখন গরমের জন্য বেড়েছে। পানীয় জলের‌ অপচয় ঠেকাতে পুরসভা থেকে উত্তর কলকাতায় ১ থেকে ৬টা ওয়ার্ডে ওয়াটার মিটার বসানো হয়েছে। দক্ষিণ কলকাতার পাটুলি–সহ ৫ ওয়ার্ডে ওয়াটার মিটার ইনস্টল রয়েছে। সেই মিটার চুরি এবং ভেঙে দেওয়ার অভিযোগ আসছে।’ আর জলের অপচয় বাড়ছে।

আরও পড়ুন:‌ মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে এফআইআর করতে উদ্যোগ, থানায় ঢুকে পুলিশকে ‘‌ধমক’‌ অগ্নিমিত্রার

মেয়র ফিরহাদ হাকিমের এই ক্ষোভ শুনে পানীয় জল সরবরাহ দফতরের অফিসার কিছু কথা বলেন। তাঁর কথায়, ‘গরমে পানীয় জলের চাহিদা বাড়ে। তাই সরবরাহ বৃদ্ধি করা হয়। এখন শহরে ৫১৫ মিলিয়ন গ্যালন জল সরবরাহ করা হচ্ছে। তীব্র গরমে মাটির নীচে জলস্তর নেমে যায়। কিন্তু সরবরাহ বাড়ানো হয়। এবার তো পানীয় জলের সরবরাহ তিন গুণ বাড়ানো হয়েছে। সেখানে জলের অপচয় উচিত নয়।’ ভরা সভায় এই কথা শুনে সকলে হতবাক। কারণ কলকাতা পুরসভা মানুষের মুখে পানীয় জল তুলে দিতে জোগান বাড়াচ্ছে। আর তা অপচয় করছেন কিছু মানুষ!‌ অবিলম্বে তা ঠেকানোর পরিকল্পনা করা হচ্ছে বলে সূত্রের খবর।

কলকাতা পুরসভা এমন উদ্যোগও নিয়েছে যাতে পুরকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে বোঝায় বাসিন্দাদের, পানীয় জল অপচয় করবেন না। তারপরও সেই কাজ হয়েছে। যা নিয়ে ক্ষুব্ধ মেয়র। কারণ এই বাড়তি পানীয় জলের ব্যবস্থা করতে কলকাতা পুরসভাকে অনেক চাপ নিতে হয়। সেখানে তা সঠিক কাজে ব্যবহার না হয়ে অপচয় হওয়ায় ক্ষুব্ধ মেয়র। বাড়ির কল অযথা খুলে না রাখার কথা বলা হয়েছে বাসিন্দাদের। এক ফোঁটা জল অপচয় যাতে না হয় সেটা নিশ্চিত করতে বলা হয়েছে। কলকাতা পুরসভা সূত্রে খবর, শহরে পানীয় জলের স্তর ক্রমশ নামছে। তাই এখনই সচেতন না হলে শহরে জলসংকট দেখা দেবে শীঘ্রই।

বাংলার মুখ খবর

Latest News

এবার বাংলা, সিএএতে নাগরিকত্ব পেলেন নদিয়ার বিকাশ মণ্ডল দিঘার জগন্নাথ মন্দির চত্বরে তৈরি হচ্ছে রথ, খুলছে কবে? আর দেরি নয়… নরওয়েতেই মধুর প্রতিশোধ, ক্লাসিকাল দাবায় কার্লসেনকে হারালেন ১৮ বছরের প্রজ্ঞানন্দ শুধু আম নয়, আমের খোসাতেও থাকে একাধিক পুষ্টিগুণ আলু খেতে ভালোবাসেন? 'আন্তর্জাতিক আলু দিবস'-এ জেনে নিন কী কী উপকার মিলবে এর থেকে ভারতের বিদেশি মুদ্রা আইন ভেঙে বিপাকে বিদেশি ব্যাঙ্ক, মোটা জরিমানা চাপাল RBI বেড়েছে দল,বদলেছে নিয়ম,2024 T20 World Cup কী ফর্ম্যাটে খেলা হবে? জানুন বিস্তারিত অনন্ত-রাধিকার কয়েক কোটির বিয়েতে এ কেমন কার্ড! লালের উপর সোনালিতে লেখা, এল ছবি আগাম এলেন মেঘদূত, কেরলের সঙ্গে একই দিনে পশ্চিমবঙ্গেও ঢুকে পড়ল মৌসুমী বায়ু 1 ওভার শেষে Italy Women-র স্কোর 2/0

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.