বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নিয়ম মেনেই জল ছাড়া হয়েছে, মমতার দাবি নস্যাৎ করে বিজ্ঞাপন দিয়ে জানাল DVC
প্রতীকি ছবি। (Utpal Sarkar)
প্রতীকি ছবি। (Utpal Sarkar)

নিয়ম মেনেই জল ছাড়া হয়েছে, মমতার দাবি নস্যাৎ করে বিজ্ঞাপন দিয়ে জানাল DVC

  • ডিভিসির তরফে জানানো হয়েছে, জল ছাড়ার নির্দিষ্ট নিয়ম রয়েছে। সেই নিয়ম অনুসারে জল ছাড়ার আগে পশ্চিমবঙ্গ সরকার, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব বর্ধমানের জেলাশাসক ও একজিকিউটিভ ইঞ্জিনিয়ারদের সতর্কবার্তা পাঠানো হয়।

বিজ্ঞাপন দিয়ে রাজ্যে বন্যা পরিস্থিতির জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের চাপানো সমস্ত দায় অস্বীকার করল দামোদর ভ্যালি কর্পোরেশন বা DVC. সংস্থার তরফে জানানো হয়েছে, নির্দিষ্ট নিয়ম মেনে জল ছেড়েছে DVC-র অধীনস্থ বাঁধগুলি। ফলে বন্যার দায় তাদের নয়।

বিজ্ঞাপনে জানানো হয়েছে, DVC-র বাঁধগুলির জলধারণ ক্ষমতার ওপর নজরদারি করে একটি উচ্চ পর্যায়ের কমিটি। সেই কমিটিতে রয়েছেন পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ড সরকারের প্রতিনিধি ও ডিভিসির চিফ ইঞ্জিনিয়ার। তবে কখন কোন বাঁধ থেকে কত জল ছাড়া হবে তা নির্ধারণ বাঁধ কর্তৃপক্ষ। বাঁধের জলধারণ ক্ষমতার ওপর জল ছাড়ার পরিমাণ ঠিক করে তারা।

ডিভিসির তরফে জানানো হয়েছে, জল ছাড়ার নির্দিষ্ট নিয়ম রয়েছে। সেই নিয়ম অনুসারে জল ছাড়ার আগে পশ্চিমবঙ্গ সরকার, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব বর্ধমানের জেলাশাসক ও একজিকিউটিভ ইঞ্জিনিয়ারদের সতর্কবার্তা পাঠানো হয়। সতর্ক করা হয় দুর্গাপুর বারাজ কর্তৃপক্ষকেও। সেই বার্তা হাওড়া ও হুগলির জেলাশাসকদের পাঠানোর কথা রাজ্য সরকারের। এবারও সেই পদ্ধতি মেনে সতর্ক করা হয়েছে রাজ্য সরকারকে।

তবে ডিভিসির দাবি মানতে রাজি নন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি বলেন, ‘ডিভিসি রাজ্য সরকারের সঙ্গে কোনও আলোচনা করে না। তারা একতরফা ভাবে তাদের কথা বলেছে। জল ছাড়ার আগে ডিভিসি কোনও আলোচনা করেনি।’

 

বন্ধ করুন