বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ED on Shankar Adhya: শংকরের যোগ ৯০টি ফরেক্স কোম্পানির সাথে, এক সংস্থার মাধ্যমেই পাচার হাজার কোটি, দাবি ইডির

ED on Shankar Adhya: শংকরের যোগ ৯০টি ফরেক্স কোম্পানির সাথে, এক সংস্থার মাধ্যমেই পাচার হাজার কোটি, দাবি ইডির

ধৃত শংকর আঢ্য (Saikat Paul)

রেশন দুর্নীতি মামলায় গত ৫ জানুয়ারি শংকর আঢ্যর বনগাঁর বাড়িসহ একাধিক ঠিকানায় তল্লাশি চালিয়েছিল ইডি। সেদিন গভীর রাতে গ্রেফতার করা হয় তৃণমূল নেতাকে। শংকরকে গ্রেফতার করার পর ইডি জানিয়েছিল, তৃণমূল নেতা ও তাঁর আত্মীয়দের নামে থাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি থেকে অন্তত ২০ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়েছে।

বনগাঁ পুরসভার প্রাক্তন চেয়ারম্যান শংকর আঢ্যের একটি সংস্থার মাধ্যমেই নাকি ১ হাজার কোটি টাকা পাচার করা হয়েছে। এমনটাই দাবি করল ইডি। শুধু তাই নয়, ইডি জানিয়েছে, শংকরের পরোক্ষ বা প্রত্যক্ষ ভাবে যোগ রয়েছে ৯০টি বৈদেশিক মুদ্রা বিনিময় সংস্থার সঙ্গে। উল্লেখ্য, মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকে ঘনিষ্ঠ বলে পরিচিত শংকর আঢ্য। শংকরের স্ত্রী জ্যোৎস্না বর্তমানে বনগাঁ পুরসভার উপ-প্রধান। দাবি করা হয়, জ্য়োতিপ্রিয়র সঙ্গে ঘনিষ্ঠতার সূত্র ধরেই আঢ্য পরিবারের এই ফুলে ফেঁপে ওঠা। যদিও শংকরের স্ত্রী দাবি করেছিলেন, মিথ্যা ভাবে ফাঁসানো হচ্ছে তাঁর স্বামীকে। এদিকে শংকর নিজে বালুর সঙ্গে ঘনিষ্ঠতার কথা স্বীকার করতে চাননি ক্যামেরার সামনে। (আরও পড়ুন: 'রামমন্দির উদ্বোধনে শুভেচ্ছা...', বললেন ফিরহাদ, ২২ তারিখ বাংলাতেও থাকবে ছুটি?)

আরও পড়ুন: 'কমেছে বেতন, মিলছে না বর্ধিত DA', আস্তিনে 'অস্ত্র' লুকিয়ে বিস্ফোরক আন্দোলনকারীরা

এই সবের মাঝেই ইডির দাবি, সরাসরি শস্য কেনাবেচার সঙ্গে জড়িত না থাকলেও রেশন দুর্নীতির কালো টাকা সাদা করার নেপথ্যে মূল পরিকল্পনার সঙ্গে জড়িত ছিলেন শংকর। কলকাতার মার্কুইস স্ট্রিটে শংকর আঢ্যর বৈদেশিক মুদ্রা এক্সচেঞ্জের সংস্থা - আঢ্য ফোরেক্স প্রাইভেট লিমিটেডের অফিস আছে। ইডির দাবি, রেশন দুর্নীতির কালো টাকা দিয়ে তৃণমূল নেতার এই সংস্থার মাধ্যমে সোনা এবং বৈদেশিক মুদ্রা কেনা হয়েছে। হাওয়ালার মাধ্যমে বাইরে টাকা পাঠানো হয়েছে। উল্লেখ্য, এর আগে জাল নোট সংক্রান্ত মামলাতেও নাম জড়িয়েছিল শংকর আঢ্যর।

আরও পড়ুন: রামমন্দির অনুষ্ঠানের লাইভ সম্প্রচার নিষিদ্ধ এই রাজ্যে! দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

এই আবহে কয়েকদিন আগেই শংকরের সূত্র ধরেই ফের কলকতার বিভিন্ন জায়গায় একযোগে তল্লাশি চালায় ইডি। সেদিন কলিন স্ট্রিটে অবস্থিত ‘ত্রিনয়নী ফরেক্স প্রাইভেট লিমিটেডের’ অফিসে যান তদন্তকারীরা। এই কোম্পানির সঙ্গে যোগ রয়েছে রেশন দুর্নীতিতে অভিযুক্ত শংকর আঢ্যর। এদিকে সল্টলেক সেক্টর ফাইভে সিডকো গ্লোবাল টাওয়ারের ১২ তলায় শংকর আঢ্যর চার্টাড অ্যাকাউন্ট্যান্ট অরবিন্দ সিংয়ের অফিসেও হানা দিয়েছিল ইডি। কোম্পানির দুই মালিক সুনীল ভার্মা এবং অরবিন্দ সিং। ভারতের বিভিন্ন শহরে এই চার্টাড অ্যাকাউন্ট্যান্ট সংস্থার শাখা আছে। ইডি এই আবহে দাবি করেছে, শংকর ঘনিষ্ঠ এক হিসেবরক্ষকের বয়ান থেকেই ৩৫০ কোটি টাকা পাচারের তথ্য মিলেছে। এদিকে সেদিন নিউমার্কেটের কাছে চৌরঙ্গী লেনে এস আর আঢ্য ফিনান্স প্রাইভেট লিমিটেডের অফিসে ইডির আধিকারিকরা হানা দেয়। এই কোম্পানির ডিরেক্টর শংকর এবং তাঁর স্ত্রী।

প্রসঙ্গত, রেশন দুর্নীতি মামলায় গত ৫ জানুয়ারি শংকর আঢ্যর বনগাঁর বাড়িসহ একাধিক ঠিকানায় তল্লাশি চালিয়েছিল ইডি। সেদিন গভীর রাতে গ্রেফতার করা হয় তৃণমূল নেতাকে। শংকর আঢ্যকে গ্রেফতার করার পর ইডি জানিয়েছিল, তৃণমূল নেতা ও তাঁর আত্মীয়দের নামে থাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি থেকে অন্তত ২০ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়েছে। তার মধ্যে অন্তত ১০ হাজার কোটি টাকা রেশন দুর্নীতির। ইডি সূত্রে আরও জানা যায়, শংকর আঢ্যর মালিকানাধীন আঢ্য ফোরেক্স প্রাইভেট লিমিটেডের অ্যাকাউন্টে ২৭০০ কোটি টাকার খোঁজ পাওয়া গিয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

BBCI-এর প্রস্তাবের কথা স্বীকার পন্টিংয়ের,ভারতের কোচ হতে অরাজি অ্যান্ডি ফ্লাওয়ার জালিয়াতির অভিযোগ, গ্রেফতার নওয়াজউদ্দিনের ভাই আয়াজউদ্দিন সিদ্দিকি ‘কিছু জানতাম না…’! ব্যুমেরাং-এ টাক মাথায় রুক্মিণী, দেব-বান্ধবীর এ কী হাল করল জিৎ ঘূর্ণিঝড় রেমাল কি কলকাতার ওপরে তাণ্ডব চালাবে? এখনও পর্যন্ত যা বলছে হাওয়া অফিস মন তো ভালো, হৃদয় ভালো কি? জানুন আপনার হার্টের স্বাস্থ্যের খুঁটিনাটি তথ্য T20 বিশ্বকাপের আগে হাসান আলিকে কেন স্কোয়াড থেকে ছেড়ে দিল পাকিস্তান- ৩টি কারণ জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী কাছে টেনে কোমর চেপে ধরেন, চুমু খান, একী করছেন অনুপম খেরের ছেলে!অপ্রস্তুত জর্জিয়া ইন্ডি জোটট জিতলে প্রধানমন্ত্রী হতে চান না কেজরিওয়াল, তাঁর লক্ষ্য… শ্লীলতাহানি তদন্তের মাঝে রামকৃষ্ণ মিশন বিতর্কে মুখ খুললেন রাজ্যপাল, জারি বিবৃতি

Latest IPL News

জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.