বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Fire Cracker: শিথিল হল দূষণবিধি, রাজ্যে ফাটানো যাবে কালিপটকা-সহ একাধিক শব্দবাজি

Fire Cracker: শিথিল হল দূষণবিধি, রাজ্যে ফাটানো যাবে কালিপটকা-সহ একাধিক শব্দবাজি

প্রতীকী ছবি

রাজ্যে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র জানিয়েছেন, রাজ্যে বাজির শব্দমাত্রা ৯০ ডেসিবেল থেকে বাড়িয়ে ১২৫ ডেসিবেল করার সিদ্ধান্ত হয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে সারা দেশে বাজির শব্দমাত্রা ১২৫ ডেসিবেল। আমরা সেই নির্দেশকেই কার্যকর করেছি।

রাজ্যের বাজি বিক্রেতাদের জন্য সুখবর। দীর্ঘদিনের দাবি মেনে পুজোর ঠিক মুখে রাজ্যে শব্দবাজিতে ১২৫ ডেসিবেল পর্যন্ত ছাড় ঘোষণা করল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। এর ফলে কালীপটকাসহ একাধিক শব্দবাজি রাজ্যে বৈধ হল। এতদিন রাজ্যের দূষণবিধি মেনে ৯০ ডেসিবেল শব্দমাত্রা পর্যন্ত শব্দবাজি ফাটানো যেত। দীর্ঘদিন ধরে শব্দমাত্রা বৃদ্ধির দাবি জানিয়ে আসছিলেন রাজ্যের বাজি ব্যবসায়ীরা।

রাজ্যে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র জানিয়েছেন, রাজ্যে বাজির শব্দমাত্রা ৯০ ডেসিবেল থেকে বাড়িয়ে ১২৫ ডেসিবেল করার সিদ্ধান্ত হয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে সারা দেশে বাজির শব্দমাত্রা ১২৫ ডেসিবেল। আমরা সেই নির্দেশকেই কার্যকর করেছি। তবে সাইলেন্স জোন ও তার ১০০ মিটারের মধ্যে কোনও শব্দবাজি ফাটানো যাবে না।

বাম জমানায় বাজির শব্দমাত্রা ৯০ ডেসিবেল করার সিদ্ধান্ত হয়। এর ফলে নিষিদ্ধ হয়ে যায় কালীপটকাও। দীর্ঘদিন ধরে শব্দমাত্রা ১২৫ ডেসিবেল করার দাবি জানিয়ে আসছিলেন বাজি ব্যবসায়ীরা। তাঁদেরে দাবি, গোটা দেশে বাজির শব্দমাত্রা ১২৫ ডেসিবেল হলেও পশ্চিমবঙ্গে তা ছিল ৯০ ডেসিবেল। তাই ভিনরাজ্য থেকে বাজি আমদানি করতে সমস্যা হয়। আলোর বাজি ছাড়া কোনও বাজিই বিক্রি করা যায় না পশ্চিমবঙ্গে। আলোর বাজিতে শব্দদূষণ কম হলেও বায়ুদূষণ হয় মারাত্মক। ফলে দূষণ নিয়ন্ত্রণের লক্ষ্য সেই অধরাই থেকে যায়।

বাজি ব্যবসায়ীরা যদিও জানিয়েছেন, একপ্রকার বাধ্য হয়ে বাজির শব্দমাত্রা বাড়িয়েছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। পুজোর মুখে এগরা ও নীলগঞ্জ বিস্ফোরণের পর রাজ্যজুড়ে বেআইনি বাজি কারখানা থেকে প্রায় সমস্ত বাজি বাজেয়াপ্ত করে এনেছে পুলিশ। হাতে গোনা বৈধ বাজি কারখানা থেকে রাজ্যের বিপুল চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না। ভিনরাজ্য থেকে বাজি আমদানি করতে গেলে শব্দমাত্রা বৃদ্ধির ছাড়পত্র দেওয়া ছাড়া উপায় ছিল না। নইলে জনমানসে ক্ষোভ তৈরি হতে পারত। যা কখনওই চায় না মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

 

বাংলার মুখ খবর

Latest News

বক্তব্য রাখার সময় সভামঞ্চেই জ্ঞান হারালেন নীতীন গড়কড়ি, মহারাষ্ট্রে তোলপাড় ঘটনা মুঠোর মধ্যে যখন কিছু ধরেন, সবচেয়ে বেশি খাটে কে? কোন আঙুল, জানলে চমকে যাবেন রিঙ্কু, হার্দিক T20 বিশ্বকাপে থাকবেন? রবি বা সোমেই হতে পারে ঠিক, থাকবেন রোহিতও ১৪ বার এসেছেন দার্জিলিঙে, কতটা পালটেছে ‘পাহাড়ের রানি’? ভোটের আগে শুনল HT বাংলা এই বছর প্রথম T20 WC-এ অংশ নেবে উগান্ডা, কোচ করা হল ভারতের প্রাক্তনীকে কলকাতা হাইকোর্ট কিনে নিয়েছে বিজেপি, বিচারব্যবস্থাকে ফের বেলাগাম আক্রমণ মমতার মঞ্চে ভাষণের মাঝে অজ্ঞান হয়ে পড়লেন নিতিন গডকরি! গরমে ভোট প্রচারের সময় অসুস্থতা লালুর জামাইকে টিকিট দিয়েও সিদ্ধান্ত বদল সপার! কনৌজ থেকে লড়বেন অখিলেশ যাদব আমিরের ৩ নম্বর বিয়েটা কবে, প্রশ্ন কপিলের! জবাব মিস্টার পারফেকশনিস্টের ‘‌দুর্নীতি কলকাতা হাইকোর্টের রায়ে প্রমাণ হল’‌, এসএসসি কাণ্ডে ফোঁস করলেন বোস

Latest IPL News

এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ? যদি তখন এরকম করতে পারতাম.... নাইটদের সঙ্গে কাটানো দিনগুলি নিয়ে আক্ষেপ কুলদীপের IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস সারাক্ষণ ধোনি, ধোনি কী! ক্যামেরাম্যান ফোকাস করতেই বোতল ছোড়ার ভয় দেখালেন মাহি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.