বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Fishery Budget: মৎস্য বাজেট ৪০১ কোটি, খরচ হয়েছে মাত্র ৯৭, মাছে-ভাতে বাংলার একী হাল!

Fishery Budget: মৎস্য বাজেট ৪০১ কোটি, খরচ হয়েছে মাত্র ৯৭, মাছে-ভাতে বাংলার একী হাল!

মৎস্য দফতরের বরাদ্দের সিংহভাগ টাকাই খরচ হয়নি। প্রতীকী ছবি। পিক্সাবে। 

মৎস্য বাজেটে বরাদ্দ বিরাট। কিন্তু আর্থিক বছর শেষ হওয়ার দুমাস আগে দেখা যাচ্ছে চার ভাগের এক ভাগ টাকাও শেষ হয়নি। 

কথায় আছে মাছে-ভাতে বাঙালি। আর সেই বাংলার মৎস্য বাজেটের চার ভাগের এক ভাগও খরচ করা যায়নি। সূত্রের খবর, বাজেটে বরাদ্দ করা হয়েছিল ৪০১ কোটি টাকা। আর সেই বাজেট থেকে খরচ হয়েছে মাত্র ৯৭ কোটি টাকা। বাকি টাকা খরচই হয়নি। এদিকে আর্থিক বছর শেষ হতে আর বেশি দিন বাকি নেই। সেক্ষেত্রে বাকি টাকা খরচের ক্ষেত্রে এখনও কোনও দিশা দেখা যাচ্ছে না।

তবে বাজেটের টাকা খরচ না হলেও বাংলায় মৎস্য চাষের ক্ষেত্রে যে প্রভূত উন্নতি হয়ে গিয়েছে সেটা অবশ্য় নয়। জেলায় জেলায় মাছ চাষের পরিকাঠামোগত উন্নয়নের জন্য় নানা প্রকল্প শুধু অর্থের অভাবে মাঝপথে থমকে যায়। বহু এলাকায় পুকুরগুলিকে বাঁচিয়ে রাখার মতো পরিকাঠামোও তৈরি করা যায়নি। নানা কারণে দুষিত হচ্ছে পুকুরের জল। কিন্তু অর্থ আর সদিচ্ছার অভাবে তা আটকানো যায় না।

অভিজ্ঞ মহলের মতে , বাম সরকার ক্ষমতা থেকে যাওয়ার পরে রাজ্য়ের বিভিন্ন প্রান্তে মৎস্য চাষের উন্নতির জন্য় নানা প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন রাজ্য়ের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। এমনকী পূর্ব মেদিনীপুরের ময়নায় মাছ চাষে বিরাট দিশা দেখিয়েছিলেন মৎস্যচাষিরা। গোটা রাজ্যের নজর কেড়েছিল ময়না মডেল। কিন্তু মাঝে কয়েক বছর একটু ভাবনাচিন্তা করার পরে পরিস্থিতি আবার যে কে সেই।

পশ্চিমবঙ্গ যাতে মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হতে পারে সেকারণে নানা চিন্তাভাবনা করা হয়েছে। কিন্তু বাস্তবের ছবিটা যথেষ্ট করুণ। দেখা যাচ্ছে এখনও চালানি মাছেরই রমরমা। লোকাল রুই কাতলা উৎপাদনের ক্ষেত্রে যে দিশা দেখানো হয়েছিল তা বাস্তবে থমকে যায়।

এদিকে মৎস্যচাষিদের উৎসাহ দেওয়ার জন্য় একাধিক প্রকল্প, মৎস্যচাষের উন্নয়নের জন্য় একাধিক প্রকল্পের কাজে গতি আসেনি। কিন্তু দিনের পর দিন ধরে বাজেটে বরাদ্দ টাকা খরচ না করেই ফেলে রাখা হয়েছে।

এদিকে আনন্দবাজারের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, রাজ্যের মৎস্যমন্ত্রী বিপ্লব রায় চৌধুরী জানিয়েছেন, একাধিক প্রকল্পের মধ্য়ে টেন্ডার হয়ে গিয়েছে। আশা করছি বাকি টাকা দুমাসে শেষ হয়ে যাবে। এ বছর বেশি ছুটি থাকায় টেন্ডার প্রক্রিয়ার কাজ শেষ হতে সমস্য়া হয়েছে।

কার্যত ছুটির উপর দায় ঠেলে দিয়েছেন মন্ত্রী।

 

বাংলার মুখ খবর

Latest News

T20 বিশ্বকাপের ইতিহাসে সেরা উইকেটকিপার কারা, দেখুন সেরা ৫-এর তালিকা সন্দেশখালির পর বিজেপির বড় পরিকল্পনা কী?‌ আরামবাগে ফাঁস করে দিলেন মমতা স্বাতী মালিওয়ালের কোন কোন জায়গায় ব্যাথা? কোথায় চোট? সামনে এল মেডিক্যাল রিপোর্ট নতুন কাজ শুরুর জন্য ভালো সময়, চাকরি-ব্যবসায় বিপুল উন্নতি! বুধের কৃপায় লাকি কারা? সংখ্যাতত্ত্বে বিরাটদের এগিয়ে রাখছেন প্রাক্তন ক্রিকেটার, বলছেন ১৮ মে খুব পয়া ওদের ৫ বছর পরে IPL-এ পেরোলেন ৪০০ রানের গণ্ডি! তাও নিজের খেলায় বিরক্ত রোহিত CSK-র রায়নার বড় ভূমিকা ছিল তাঁর কেরিয়ার গড়ার ক্ষেত্রে, ফাঁস করলেন RCB-র বিরাট মাহিষ্মতী সাম্রাজ্যের বিশ্বস্ত যোদ্ধা!মোদী হয়ে পর্দায় ফিরছেন 'বাহুবলী'র কাটাপ্পা কোহলির বিরাট হয়ে ওঠার পিছনে বড় অবদান রয়েছে ধোনির, দাবি সুনীল গাভাসকরের দরজা বন্ধ করে বসেছিলাম,পাথর ছুঁড়ছিল ওরা,কিরঘিজস্তানে ভারতীয় পড়ুয়াদের উপর হামলা

Latest IPL News

সংখ্যাতত্ত্বে বিরাটদের এগিয়ে রাখছেন প্রাক্তন ক্রিকেটার, বলছেন ১৮ মে খুব পয়া ওদের ৫ বছর পরে IPL-এ পেরোলেন ৪০০ রানের গণ্ডি! তাও নিজের খেলায় বিরক্ত রোহিত CSK-র রায়নার বড় ভূমিকা ছিল তাঁর কেরিয়ার গড়ার ক্ষেত্রে, ফাঁস করলেন RCB-র বিরাট কোহলির বিরাট হয়ে ওঠার পিছনে বড় অবদান রয়েছে ধোনির, দাবি সুনীল গাভাসকরের শেষ ম্যাচে নেতা বদলাচ্ছে পঞ্জাব কিংস, নতুন ক্যাপ্টেন বেছে নিল প্রীতি জিন্টার দল মুম্বই পর্ব অতীত,এখন T20 বিশ্বকাপ নিয়ে ভাবছেন,বাউচারকে তুড়ি মেরে ওড়ালেন রোহিত মাঠের বাইরে ওকে নিয়ে ভক্তদের ক্ষোভ হার্দিকের খেলার প্রভাব ফেলেছে-যুক্তি বাউচারের আগ্রাসন দেখিয়ে বল তাক করলেন অর্জুন, হেসে সচিন-পুত্রকে উড়িয়ে দিলেন স্টইনিস ২০২৩-র বিশ্বকাপ নয়, IPL ও T20 বিশ্বকাপের হারটা আরও বেশি হৃদয় ভেঙেছিল,বললেন বিরাট সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.