বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Tea Quality: সুগন্ধী চায়ের নামে ভুলভাল কিছু দেবেন না, পেটে গেলে তো সর্বনাশ! সতর্ক করল FSSAI

Tea Quality: সুগন্ধী চায়ের নামে ভুলভাল কিছু দেবেন না, পেটে গেলে তো সর্বনাশ! সতর্ক করল FSSAI

চায়ের মধ্যে যাতে ক্ষতিকারক উপাদান না থাকে সেটার উপর জোর দেওয়া হয়েছে। প্রতীকী ছবি। পিক্সাবে। 

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়ার সিইও জি কমলা বর্ধনা রাও জানিয়েছিলেন, ভুলভাল সামগ্রী, কৃত্তিম রঙ, ক্ষতিকারক উপাদান না থাকে সেটা নিশ্চিত করার জন্য বলা হয়েছে।

ভারতের খাদ্য সুরক্ষা নিয়ামক সংস্থা ও টি বোর্ড সমস্ত পক্ষকে নিয়ে একটা মিটিং করেছে। মূলত চায়ের গুণমান যাতে যথাযথ থাকে সেটা নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে।

শনিবার কলকাতায় এই মিটিং হয়েছে বলে খবর। মূলত চায়ের গুণমান যাতে যথাযথ বজায় থাকে তার উপর জোর দেওয়া হচ্ছে। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়ার সিইও জি কমলা বর্ধনা রাও এই মিটিংয়ে একাধিকবার এই চায়ের গুণমানের উপর জোর দেন।

প্রসঙ্গত দার্জিলিংয়ের চা যাতে গুণমানে ভালো থাকে, ক্ষতিকারক উপাদান এর মধ্যে না মেশে, দার্জিলিংয়ের চায়ের নাম করে যাতে অন্য ধরনের চা মিশিয়ে দেওয়া না হয় সেটা নিশ্চিত করার জন্য বার বার বলা হয়। এবার সেই নিরিখে বড় পদক্ষেপ নিল ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া।

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়ার সিইও জি কমলা বর্ধনা রাও জানিয়েছিলেন, ভুলভাল সামগ্রী, কৃত্তিম রঙ, ক্ষতিকারক উপাদান না থাকে সেটা নিশ্চিত করার জন্য বলা হয়েছে।

এদিকে সম্প্রতি অভিযোগ তোলা হচ্ছিল চায়ের সঙ্গে কৃত্তিম রঙ মেশানো হচ্ছে। এই ধরনের চা অত্যন্ত ক্ষতিকারক। এক্ষেত্রে বিশেষভাবে সতর্ক করেছে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া।

চা বাগানে কীটনাশক যাতে অতিরিক্ত না দেওয়া হয় সেটা নিশ্চিত করার জন্য বলা হয়েছে। কারণ চা পাতা সরাসরি খাওয়া হয়। সেক্ষেত্রে সেটার ক্ষতিকারক প্রভাব পড়তে পারে শরীরের উপর। সেই সঙ্গে একাধিক কোম্পানি দাবি করে তাদের চা স্বাদে গন্ধে একেবারে অতুলনীয়। এক্ষেত্রে তারা যাতে বাজারে এই ধরনের চা আনার আগে টি বোর্ডের সঙ্গে যোগাযোগ করে সেটা বলা হয়েছে। সেই সঙ্গে চায়ের গুণনমান ঠিকঠাক রাখাটা অত্যন্ত দরকার। সেটার উপর বিশেষভাবে জোর দেওয়া হয়েছে মিটিংয়ে। এক্ষেত্রে চা বাগানের সঙ্গে যারা যুক্ত তাদের প্রশিক্ষণ দেওয়ার কথাও বলা হয়েছে।

 

বাংলার মুখ খবর

Latest News

শেষ ২ ওভারে DC হাফসেঞ্চুরি করল,পন্ত-স্টাবস ঝড়ে স্কোর পৌঁছে গেল ২২৪-এ, হল রেকর্ড বিড়ি বাঁধছে কন্যাশ্রীরা, লক্ষ্য স্বপ্নপূরণ, ভোটমুখী মুর্শিদাবাদে এ কোন ছবি! ‘‌তারকাটা মহিলা’‌, অগ্নিমিত্রা পালের আক্রমণের পাল্টা জবাব দিলেন দেবাংশু সুজয়কৃষ্ণের কণ্ঠস্বরের নমুনা মিলে গিয়েছে, রিপোর্ট দিয়ে আদালতে জানাল ED আর্মিতে যোগ দিতে চায় এদিকে ভুঁড়ি! খুদেকে বুদ্ধি দিয়ে সৌরভ বললেন, ‘সবার আগে…’ চায়না মোবাইলকে টেক্কা দিয়ে বিশ্বের বৃহত্তম মোবাইল অপরেটর রিলায়েন্স জিও 'বাল্য বিবাহ' করেছেন জয়িতা-পার্থিব! দিদির মঞ্চে রামপ্রসাদের বৌদি বললেন, ‘কেউ…’ রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান তাপপ্রবাহে সাধারণ কামরার যাত্রীরা এসি কোচ দখল করছেন, কড়া পদক্ষেপ করল রেল 'ভোট ফর নির্ভয়া দি', শ্রীরূপার জায়গায় এ কার নামে প্রচার BJP-র? জানালেন প্রার্থীই

Latest IPL News

রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.