বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Chancellor CV Anand Bose: কাউকে উপাচার্য নিয়োগের আগে গোপনে খোঁজখবর চালান, জানালেন আনন্দ বোস

Chancellor CV Anand Bose: কাউকে উপাচার্য নিয়োগের আগে গোপনে খোঁজখবর চালান, জানালেন আনন্দ বোস

পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস। (HT_PRINT)

তিনি জানান, কাউকে উপাচার্য হিসেবে নিয়োগের আগে তিনি সেই ব্যক্তির বিষয়ে আগে গোপনে খোঁজখবর নেন। খোঁজখবর নিয়ে তিনি জানতে পারেন কারও বিরুদ্ধে হেনস্থার অভিযোগ রয়েছে তো কারও বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। সেই কারণে তিনি রাজ্যের পাঠানো নামকে সমর্থন করেননি।

গত কয়েক মাস ধরে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকারের সংঘাত চলছিল। সম্প্রতি সেই সংঘাত একেবারে তুঙ্গে। রাতে পদক্ষেপ করার হুঁশিয়ারিও দিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। আবার রাজ্যপালকেও কটাক্ষ করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। প্রথম থেকেই রাজ্য সরকার অভিযোগ তুলেছে, রাজ্যপাল তথা আচার্য নিজের ইচ্ছেমতো উপাচার্য নিয়োগ করতে পারেন না। তবে রাজ্যপাল কেন নিজের পছন্দের প্রার্থীকে উপাচার্য করছেন হিসেবে বেছে নিচ্ছেন সে উত্তর আগেই দিয়েছিলেন। এবার তা নিয়ে আরও বিস্তারিত ব্যাখ্যা করলেন রাজ্যপাল।

আরও পড়ুন: মাঝরাতের পত্র–রহস্যে বাড়ছে গুঞ্জন, রাজ্যপাল কি ব্রাত্যর বিরুদ্ধে নালিশ ঠুকলেন?‌

একটি সর্বভারতীয়স্তরের সংবাদ মাধ্যমে রাজ্যপাল জানান, শুধুমাত্র ইউজিসির গঠিত সার্চ এবং সিলেকশন কমিটি স্থায়ী উপাচার্য নিয়োগ করতে পারে। সেই নিয়মে কোনও বদল হয়নি। রাজ্যের নিয়ম অনুযায়ী রাজ্যপাল অন্তর্বতী উপাচার্য নিয়োগ করতে পারেন। তবে সে ক্ষেত্রে সরকারের সঙ্গে আলোচনা করতে হয়। রাজ্য সরকার উপাচার্য পদের জন্য অনেকের নাম তাঁর কাছে পাঠিয়েছে। কিন্তু, বিভিন্ন কারণে সেই ব্যক্তিদের অন্তর্বতী উপাচার্য হিসেবে তাঁদের বেছে নেওয়া হয়নি বলে জানান রাজ্যপাল।

তিনি জানান, কাউকে উপাচার্য হিসেবে নিয়োগের আগে তিনি সেই ব্যক্তির বিষয়ে আগে গোপনে খোঁজখবর নেন। খোঁজখবর নিয়ে তিনি জানতে পারেন কারও বিরুদ্ধে হেনস্থার অভিযোগ রয়েছে তো কারও বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। সেই কারণে তিনি রাজ্যের পাঠানো নামকে সমর্থন করেননি। তিনি আরও জানান, তিনি কাউকে উপাচার্য হিসেবে বেছে নেওয়ার আগে তার যোগ্যতা, ইচ্ছা, আকাঙ্ক্ষা এই সমস্ত বিষয়গুলি ওপর নজর রাখেন।

আচার্য জানান তিনি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের বাইরে বিশেষজ্ঞদের কাছ থেকে প্রাপ্ত অধ্যাপকদের তালিকার মধ্যে থেকে অন্তবর্তীকালীন উপাচার্য নিয়োগ করেছেন। তিনি আরও জানান, অন্তবর্তীকালীন উপাচার্যকে যে প্রফেসর হতে হবে সেই ধরনের কোনও শর্ত নেই। তিনি আরও জানান, তাঁর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে গিয়েছিল শিক্ষা দফতর। কিন্তু হাইকোর্ট তাঁর পদক্ষেপকেই সঠিক এবং বৈধ বলে জানিয়েছিল। একই সঙ্গে রাজ্য সরকার রাজ্যপালের বিরুদ্ধে নিয়ম না মানার যে অভিযোগ তুলে আসছে সে অভিযোগ উড়িয়ে দিয়ে রাজ্যপাল বলেন, আচার্য যে ক্ষমতা লঙ্ঘন করেছেন, তা ঠিক নয়।

 

বাংলার মুখ খবর

Latest News

রাহুলের সঙ্গে ফোনে কথা হয়নি কমলার! সব জল্পনা খারিজ করে দেওয়া হল আমেরিকা থেকেই 'ভয়ের জাল ছিঁড়ে যাচ্ছে…'উপনির্বাচনে ইন্ডিয়া জোটের ফল ভালো হতেই লিখলেন রাহুল শাহরুখ-গৌরীর সংসারের রিমোট কন্ট্রোল রয়েছে এঁর হাতে, সুহানার পাশে উনি কে? ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? চাকরিতে কোটা নয়, ছাত্র আন্দোলনে উত্তাল ঢাকার রাজপথ পড়াশোনা না করে মোবাইলেই মেতে মেয়ে, মা বকাবকি করতেই চরম পদক্ষেপ কিশোরীর স্মৃতি ইরানির প্রতি অবমাননাকর ভাষা নয়, রাহুলের বার্তাকে সমর্থন কিশোরীলালের রাধিকার অনন্ত প্রেম, হাতে আঁকা লেহেঙ্গা পরে রাজরানি আম্বানির বউমা বড়মার ঘরের তালা ভাঙা হল ঠাকুরবাড়িতে, মধুপর্ণার জয়ে শুরু নতুন অধ্য়ায়

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.