বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাংলায় পদ্মার ইলিশ এলেও তা কেনা যাচ্ছে না, ক্রেতাদের হাতে লাগছে বেদম ছ্যাঁকা

বাংলায় পদ্মার ইলিশ এলেও তা কেনা যাচ্ছে না, ক্রেতাদের হাতে লাগছে বেদম ছ্যাঁকা

পদ্মার ইলিশ পশ্চিমবঙ্গে

একাধিক সংবাদমাধ্যমে সম্প্রচার করা হয়েছিল পদ্মার ইলিশ আসছে। দেদার বিকোবে বাংলায়। তারপরই কয়েকদিন আগে ৭০ টন পদ্মার ইলিশ এসেছে ওপার বাংলা থেকে এপারে। আবার ৫০ টন পদ্মার ইলিশ আসবে আসবে করছে। সুতরাং পদ্মার ইলিশ এখন থরে থরে শুয়ে রয়েছে হাওড়ার কদমতলা থেকে দক্ষিণ কলকাতার লেক মার্কেট বাজারে। 

মানিকতলা বাজারে পা রাখতেই মন ভাল হয়ে গেল বাজারে আসে গৃহস্থদের। মাছ বিক্রেতার ঝুড়ির দিকে তাকিয়ে মুখে হাসি ফুটল। কিন্তু তা বেশিক্ষণ স্থায়ী হল না। বড় আকারের ইলিশগুলি দেখে মন ভাল হওয়ারই কথা। তাও আবার পদ্মার ইলিশ বলে কথা। বাড়িতে নিয়ে যেতে পারলে পাড়ায় গল্প করা যাবে আজ পদ্মার ইলিশ দিয়ে ভাত খেলাম। এমন বিশ্বাস নিয়েই হাতিবাগানের এক বাসিন্দা বললেন, ‘দেখার পর থেকেই ব্যাগে ভরে নিতে ইচ্ছে করছিল।’ তখন বিক্রেতাদের হাঁক কানে আসছিল। কেউ বলছেন ‘একদম রাজশাহি।’ আবার কেউ বলছেন, ‘পদ্মা থেকে জ্যান্ত ধরে আনা।’ কিন্তু পদ্মার ইলিশের কাছে যেতেই দামটা উড়ে এল কানে। আর তা শুনেই মুখটা নিমেষে কালো হয়ে গেল গৃহকর্তার।

আজ, সোমবার আকাশ যখন কালো করে এসেছিল তখন বহু গৃহকর্তাই লেক মার্কেটে ভিড় জমিয়েছিলেন। কারণ ততক্ষণে খবর এসে গিয়েছে পদ্মার ইলিশ বাংলায় ল্যান্ড করেছে। সুতরাং বাড়ি নিয়ে যেতে পারলেই বড় মুখ করে বলা যাবে, দেখো গিন্নি কি এনেছি। কিন্তু সেই স্বপ্নটা অনেকের অধরাই থাকল। এটা একা কোনও গৃহকর্তার সঙ্গে ঘটেনি। এই তালিকায় আছেন অনেকেই। দামের আঁচে হাতে ছ্যাঁকা খেয়ে অন্যত্র মুখ ঘুরিয়ে নিচ্ছেন তাঁরা। তারপর পদ্মার ইলিশের মায়া ত্যাগ করে কাতলা, পাবদা, পমফ্রেটে ফিরে গেলেন। রবিবার এবং সোমবার উত্তর থেকে দক্ষিণের বাজারে এই ছবি ফুটে উঠল। মধ্যাহ্নভোজে বাঙালির পাতে পদ্মার ইলিশ উঠল না।

এদিকে একাধিক সংবাদমাধ্যমে সম্প্রচার করা হয়েছিল পদ্মার ইলিশ আসছে। দেদার বিকোবে বাংলায়। তারপরই কয়েকদিন আগে ৭০ টন পদ্মার ইলিশ এসেছে ওপার বাংলা থেকে এপারে। আবার ৫০ টন পদ্মার ইলিশ আসবে আসবে করছে। সুতরাং পদ্মার ইলিশ এখন থরে থরে শুয়ে রয়েছে হাওড়ার কদমতলা থেকে দক্ষিণ কলকাতার লেক মার্কেট বাজারে। কিন্তু ‘পদ্মার রূপালি শস্য’ মধ্যবিত্তের থালায় উঠেও যেন হাপিস হয়ে গেল। দামের জেরে উঠল না থালায়। শহরের মাছ বিক্রেতাদেরই বক্তব্য, এত দাম দিয়ে লোকে কিনবে কেমন করে?

আরও পড়ুন:‌ নয়াদিল্লির আন্দোলন কর্মসূচি সফল করতে হবে, শুরু হচ্ছে অভিষেকের ভার্চুয়াল সভা

ঠিক কত দামে বিকোচ্ছে?‌ অন্যদিকে বড় আকারের পদ্মার ইলিশ বিকোচ্ছে দেড় হাজার থেকে দু’হাজার টাকা কেজিতে। এক একটা ইলিশের ওজন কম করে এক কিলো ২০০ গ্রাম। কোনও কোনও বাজারে কেজি প্রতি ইলিশের বিকোচ্ছে ১৫০০ টাকা দামে। ফলে দামের চোটে আমজনতার নাভিশ্বাস উঠেছে। এই বিষয়ে ‘ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন’ বাংলাদেশ থেকে আমদানির সময়সীমা বৃদ্ধির আবেদন করবে বাংলাদেশ কমার্শিয়াল মন্ত্রক এবং কলকাতার বাংলাদেশ উপ হাইকমিশনকে। সব শুনে অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মাকসুদ বলেন, ‘বাঙালির কাছে পদ্মার ইলিশ লোভনীয় খাবার। দুর্গাপুজোর সময় যাতে পর্যাপ্ত মাছ থাকে, তাও নাগালের দামে আমরা সেই চেষ্টা করব।’

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

বেশি বয়সের প্লেয়ারদের নামিয়ে ব্যান হল ইস্টবেঙ্গলের U17 দল! লাভ মোহনবাগানের প্রথমবার জুটিতে রাহুল-দেবলীনা, দেখুন পরিচালক বাপ্পার 'নেগেটিভ'-এর শ্যুটিংয়ের BTS সব সম্মান শেষ! উত্তরাখণ্ডের টানেল বিপর্যয়ে উদ্ধারকারীর ঘরই ভেঙে দিল DDA বহু বছর পর আবার একসঙ্গে সুনীল ও দিয়া, ফিরবেন ধর্মা প্রোডাকশনের এই ছবি দিয়ে 'প্রেমের কথাটা…',ফের লাভগুরু সৌরভ! শ্রীদেবীর হাওয়া-হাওয়াই-তে ‘ফাটায়ে’ নাচ দাদার MBSG vs JFC, ISL 2023-24 Live: ম্যাচের ৭ মিনিটে পেত্রাতোসের গোলে এগিয়ে গেল বাগান সর্বোচ্চ ১২০০ টাকা! বাকি চুক্তিভিত্তিক কর্মীদের কত বেতন বাড়াল নবান্ন? রইল লিস্ট আমাদের সম্মতি ছাড়া রাম রহিমকে আর প্যারোলে মুক্তি দেবেন না, কড়া হাইকোর্ট আর্টিকেল ৩৭০-এর অ্যাকশন দৃশ্যের শ্যুট শেষ হতেই ইয়ামি-আদিত্য পান সুখবর!বললেন কী? মেয়েদেরও টেস্টের জন্য তৈরি করবে BCCI, ৬ বছর পরে হচ্ছে ঘরোয়া লালবলের টুর্নামেন্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.