West Bengal Chief Minister Mamata Banerjee briefs media over COVID-19, in Kolkata on Wednesday. (ANI Photo)
West Bengal Chief Minister Mamata Banerjee briefs media over COVID-19, in Kolkata on Wednesday. (ANI Photo)

ডেথ অডিট কমিটি আমি বানাইনি, কে কে কমিটির সদস্য তাও জানি না: মমতা

  • রাজ্যের ডেথ অডিট কমিটি নিয়ে প্রথম থেকেই প্রশ্ন তুলেছে বিরেধী বাম-বিজেপি ও কংগ্রেস। তাদের অভিযোগ, কৌশলে মৃতের সংখ্যা চাপা দিতে এই কমিটি গঠন করেছে রাজ্য সরকার।

পশ্চিমবঙ্গে করোনা মৃত্যু চিহ্নিত করতে গঠিত ডেথ অডিট কমিটি তাঁর তৈরি নয়। বুধবার নবান্নে এমনটাই দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ওই কমিটি তৈরি করেছেন স্বাস্থ্যসচিব বিবেক কুমার।

এদিন নবান্নে মমতা বলেন, ‘এখানে যে অডিট কমিটি রয়েছে তা আমি তৈরি করিনি। কে কে সদস্য আমি জানি না। স্বাস্থ্য দফতরের প্রধান সচিব কমিটি তৈরি করেছেন। তাঁরই এই কমিটি গড়ার অধিকার রয়েছে।‘

বলে রাখি, রাজ্যের ডেথ অডিট কমিটি নিয়ে প্রথম থেকেই প্রশ্ন তুলেছে বিরেধী বাম-বিজেপি ও কংগ্রেস। তাদের অভিযোগ, কৌশলে মৃতের সংখ্যা চাপা দিতে এই কমিটি গঠন করেছে রাজ্য সরকার। এই কমিটির বৈধতা জানতে চেয়ে মুখ্যসচিবকে চিঠিও দিয়েছেন কলকাতায় থাকা কেন্দ্রীয় প্রতিনিধিদল। এমনকী ওই কমিটির কাছে কতজনের মৃত্যুর তথ্য এসে পৌঁছেছে তাও জানতে চায় দলটি। তার পরই গত সপ্তাহে মুখ্যসচিব জানান, পশ্চিমবঙ্গে করোনা আক্রান্ত অবস্থায় মৃতের সংখ্যা ৫৭.

এদিন বিজেপিকে কার্যত হুমকির সুরে মমতা বলেন, ‘দিল্লিতে কত ঘটনা ঘটেছে। আমাকে প্যান্ডোরা বক্স খুলতে বাধ্য করবেন না। সিএএ বিরোধী আন্দোলনে কত লোক মারা গেছে দিল্লিতে? আমি এখনো বলিনি। কারণ আমি মনে করি এইটাকে আগে সামলাই।‘


বন্ধ করুন