বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অপসারিত হয়েও সমাবর্তনে থাকলেন বুদ্ধদেব, সব শেষে চোখের জল ফেললেন

অপসারিত হয়েও সমাবর্তনে থাকলেন বুদ্ধদেব, সব শেষে চোখের জল ফেললেন

সিভি আনন্দ বোস-বুদ্ধদেব সাউ।

রাজভবন একটি বিবৃতি জারি করেছে। বিবৃতি দিয়ে জানানো হয়, বু্দ্ধদেব সাউয়ের বিরুদ্ধে যে অভিযোগ আছে তার তদন্ত করা হবে। পড়ুয়ারা আচার্যের দফতরে অভিযোগ করেছেন। অভিযোগ হল, সমাবর্তনের নামে তাঁদের থেকে টাকা নেওয়া হয়েছে। এটা বেআইনি। এই টাকা উপাচার্য ও অন্য দায়িত্বপ্রাপ্ত আদিকারিকদের বেতন থেকে কেটে নেওয়া হবে।

রাজভবন তাঁকে অপসারিত করেছে। কিন্তু তারপরও পড়ু্য়াদের মধ্যে মিশে গিয়েছেন তিনি। সমাবর্তনের আগেই অপসারিত হন অস্থায়ী উপাচার্য বুদ্ধদেব সাউ। কিন্তু তাতে কি সমাবর্তন আটকে গেল?‌ না, আটকে যায়নি। বরং এমন পরিস্থিতিতেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বার্ষিক সমাবর্তন শেষ হয় রবিবার। শনিবার রাতে অপসারণ করা হয়ে উপাচার্য বুদ্ধদেব সাউকে। আর উপাচার্যকে সমর্থন করে রাজ্যের শিক্ষা দফতর। তা নিয়েই আজ, রবিবার স্বয়ং উপস্থিত থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান শেষ করলেন বুদ্ধদেব সাউ।

আজ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কোর্টের বৈঠকের পর শুরু হয় শংসাপত্র দেওয়া। এই অনুষ্ঠানের পৌরোহিত্য করেন রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু। সহ–উপাচার্য অমিতাভ দত্ত পড়ুয়াদের হাতে শংসাপত্র দেন। পাশে বসে দেখেন অপসারিত উপাচার্য বুদ্ধদেব সাউ। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন জুটার পক্ষ থেকে প্রস্তাব দেওয়া হয়, এই পরিস্থিতিতে সহ–উপাচার্যকে সামনে রেখে সমাবর্তন হোক। আর শিক্ষা দফতর অপসারিত উপাচার্যকে সমাবর্তন করার বিষয়ে ‘বিশেষ ক্ষমতা’ দেয়। প্রত্যেক বছর ২৪ ডিসেম্বর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন হয়। সমাবর্তনের জন্য কোর্টের বৈঠক করতে হয়। তার জন্য প্রয়োজন আচার্য তথা রাজ্যপালের অনুমতি। কিন্তু এবার আইনি জটিলতার কারণ দেখিয়ে বিশ্ববিদ্যালয়ের কোর্টের বৈঠকে অনুমতি দেননি আচার্য তথা রাজ্যপাল সিভি আনন্দ বোস।

কেমন হল সমাবর্তন অনুষ্ঠান?‌ এই প্রশ্নের উত্তর দিতে গিয়েই অপসারিত উপাচার্য রুমাল দিয়ে চোখ মুছতে থাকেন। আর তারপর বুদ্ধদেব সাউ বলেন, ‘‌এটা আনন্দের অশ্রু। গত চার মাস ধরে আমি সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ে এসেছি। আর রাত ১০টায় বাড়ি গিয়েছি। তবে ছাত্রদের হাতে অন্তত ডিগ্রিটা তুলে দেওয়া গেল। তাই ভাল লাগছে। আপাতত কিছুদিন বিশ্রাম নেব। তারপর আইনজ্ঞদেরও পরামর্শ নেব। আর সিদ্ধান্তও নেব।’‌ এখন রাজ্যপাল কোন পথে হাঁটেন সেটাও দেখার বিষয়। কারণ এই সমাবর্তনে তিনি আসেননি। অপসারণ করার পরও সমাবর্তন হয়েছে। এটা তিনি আদৌ মেনে নেবেন কিনা সেটাই এখন দেখার।

আরও পড়ুন:‌ ‘‌লোকসভা নির্বাচনের টাকা তুলতে টেট’‌, কটাক্ষ শুভেন্দুর ‘‌মাথাটা গেছে’‌, পাল্টা খোঁচা কুণালের

এই আবহে রাজভবন একটি বিবৃতি জারি করেছে। রবিবার সেই বিবৃতি দিয়ে জানানো হয়, বু্দ্ধদেব সাউয়ের বিরুদ্ধে যে অভিযোগ আছে তার তদন্ত করা হবে। পড়ুয়ারা আচার্যের দফতরে অভিযোগ করেছেন। অভিযোগ হল, সমাবর্তনের নামে তাঁদের থেকে টাকা নেওয়া হয়েছে। এটা বেআইনি। এই টাকা উপাচার্য ও অন্য দায়িত্বপ্রাপ্ত আদিকারিকদের বেতন থেকে কেটে নেওয়া হবে। আর এই বিবৃতির প্রেক্ষিতে রবিবার বুদ্ধদেব সাউ জানান, প্রয়োজনে তাঁর বিরুদ্ধে যে কোনও তদন্ত করা হোক। দেখা হোক, কে দুর্নীতি করেছে। বেতন কেটে নেওয়াতেও তাঁর আপত্তি নেই।

বাংলার মুখ খবর

Latest News

নিম্নচাপের জেরে আজ বেশি বৃষ্টি! শুক্রে হবে আরও ১টি, কোন কোন জেলায় বর্ষণ বাড়বে? ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ লাকি কারা? দেখে নিন ১৬ জুলাইয়ের রাশিফল সিংহ, কন্য়া, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ১৬ জুলাই মঙ্গলবারের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে লাকি কারা? ১৬ জুলাইয়ের রাশিফল দেখে নিন লেজেন্ডস লিগের ফাইনালে ভারতকে জেতালেন ইরফান, কান্নাভেজা চোখে জড়িয়ে ধরলেন হরভজন অলিম্পিক্সের আগে বাস্টাডে ডাবলসে জয় দিয়ে কামব্যাক করলেন রাফায়েল নাদাল 'জনপ্রিয়তা ও ক্ষমতা পেলে লোকে ভাবে.…', বিরাটকে নিয়ে বোমা অমিতের, ‘রোহিত ওরকম নয়’ প্রতি বলে বিরাটকে আউট করতে পারব বলে মনে হত! ‘লড়াই’ নিয়ে মুখ খুললেন অ্যান্ডারসন ভারতের TT দলে আজব ঘটনা, খেলোয়াড়ের থেকে বেশি সাপোর্ট স্টাফ যাচ্ছেন অলিম্পিক্সে 'হ্যাঁ, আমরা সত্যিই...' শাম্মি কাপুরের সঙ্গে সত্যিই বিয়ে হয়েছিল আশা পারেখের!

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.