বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পড়ুয়াদের টিকা দেবে যাদবপুর বিশ্ববিদ্যালয়, তৈরি হচ্ছে তালিকা
যাদবপুর বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)
যাদবপুর বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

পড়ুয়াদের টিকা দেবে যাদবপুর বিশ্ববিদ্যালয়, তৈরি হচ্ছে তালিকা

জানা গিয়েছে, বিশ্ববিদ্যালয়ের তরফে একটি তালিকা তৈরি হচ্ছে। যারা এখনও পর্যন্ত টিকা নেননি, তাঁদের ওই তালিকায় রাখা হচ্ছে।

এবার সব পড়ুয়াকে টিকা দেওয়ার ব্যবস্থা করছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের সব পড়ুয়ারা যাতে টিকা পেতে পারেন, সেজন্য কর্তৃপক্ষের তরফে একটি তালিকা তৈরি করা হচ্ছে। সেই তালিকা অনুযায়ী টিকা দেওয়া হবে। ইতিমধ্যে এই কাজে রাজ্য সরকারেরও সহযোগিতার আশ্বাস মিলেছে।

রাজ্যে বহুদিন থেকেই স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ। তবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনের প্রতিনিধিরা অনেকদিন থেকেই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস খোলা ও ক্লাস শুরুর দাবিতে সরব হয়েছেন। তাঁদের দাবি, পড়ুয়াদের জন্য টিকাকরণের ব্যবস্থা করতে হবে। এই বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার আলোচনাও হয়েছে ছাত্র সংগঠনের। পড়ুয়াদের এই আন্দোলনের পরই রীতিমতো নড়েচড়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জানা গিয়েছে, বিশ্ববিদ্যালয়ের তরফে একটি তালিকা তৈরি হচ্ছে। যাঁরা এখনও পর্যন্ত টিকা নেননি, তাঁদের ওই তালিকায় রাখা হচ্ছে। এরপর সেই তালিকা রাজ্য সরকারের স্বাস্থ্য দফতরে পাঠানো হবে।

ইতিমধ্যে দেশজুড়ে টিকাকরণ অভিযান শুরু হয়ে গিয়েছে গত জানুয়ারি মাস থেকে। এর ফলে বিশ্ববিদ্যালয়ের অনেক পড়ুয়ারই করোনা টিকার দুটি ডোজ নেওয়া হয়ে গিয়েছে। কারো আবার প্রথম ডোজ নেওয়া হয়ে গিয়েছে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সকলের জন্যই টিকার ব্যবস্থা করতে চাইছে। এই ব্যবস্থা শুরু হলে যাদবপুরই হবে রাজ্যে প্রথম বিশ্ববিদ্যালয় যেখানে এই টিকাকরণ অভিযান হবে। বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য জানান, ‘‌যাঁরা টিকা পাননি, অথচ চাইছেন টিকা নিতে, তাঁদের জন্য একটি তালিকা তৈরি হচ্ছে। এটা শিক্ষক সংগঠন জুটার উদ্যোগে চলছে। এই কাজে পড়ুয়ারাও এসে সাহায্য করেছে। সকলের উদ্যোগে এই প্রচেষ্টা সফল হবে বলেই আশা করছি।’‌

বন্ধ করুন