বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Joka to Majherhat metro timings and fare: ৪০ মিনিট নয়, এবার ২০ মিনিটেই মেট্রো মিলবে জোকা-মাঝেরহাট লাইনে, ভাড়া কত হচ্ছে?

Joka to Majherhat metro timings and fare: ৪০ মিনিট নয়, এবার ২০ মিনিটেই মেট্রো মিলবে জোকা-মাঝেরহাট লাইনে, ভাড়া কত হচ্ছে?

বুধবার মাঝেরহাট মেট্রো স্টেশনের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ছবি সৌজন্যে Metro Railways)

আপাতত জোকা-এসপ্ল্যানেড করিডরের (পার্পল লাইন) জোকা থেকে তারাতলা পর্যন্ত ৬.৫ কিলোমিটার অংশে পরিষেবা চালু আছে। ২০২২ সালের ৩০ ডিসেম্বর সেই অংশের উদ্বোধন করা হয়েছিল। এবার তারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত ১.২৫ কিমি অংশের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মাঝেরহাট স্টেশন চালু হলেই জোকা-এসপ্ল্যানেড করিডরে মেট্রোর সংখ্যা দ্বিগুণ হয়ে যাবে। কলকাতা মেট্রো কর্তৃপক্ষ সূত্রে খবর, মাঝেরহাট থেকে বাণিজ্যিক পরিষেবা শুরু হলে জোকা-এসপ্ল্যানেড করিডরের (পার্পল লাইন) জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত অংশে দৈনিক কমপক্ষে ৪৮টি মেট্রো (আপ অভিমুখে ২৪টি এবং ডাউন অভিমুখে ২৪টি) চালানো হবে। আপাতত জোকা থেকে তারাতলা পর্যন্ত অংশে দিনে মোট ২৪টি মেট্রো চলাচল করে। এখন যে ৪০ মিনিটের ব্যবধানে মেট্রো চলাচল করে, সেটা এবার থেকে কমে ২০ মিনিটে ঠেকবে। অর্থাৎ প্রতি ২০ মিনিটে মেট্রো আসবে বলে সূত্রের খবর।

তবে প্রাথমিকভাবে পরিষেবার সময়সীমা বাড়ানো না হতেও পারে। আপাতত জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডরের জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত অংশে সকাল ৮ টা ৫৫ মিনিট থেকে বিকেল ৪ টে ৫৫ মিনিট পর্যন্ত পরিষেবা মেলে। সোমবার থেকে শুক্রবার পর্যন্ত শুধুমাত্র মেট্রো চলাচল করে। শনিবার এবং রবিবার পরিষেবা বন্ধ থাকে। মাঝেরহাট স্টেশনে জুড়ে গেলেও পরিষেবার সময় বাড়ানো হবে কিনা, তা এখনও স্পষ্ট নয়। 

সংশ্লিষ্ট মহলের মতে, পুরোদমে মাঝেরহাট থেকে পরিষেবা শুরু হয়ে গেলে প্রতিদিন আরও বেশিক্ষণ মেট্রো চালাতে হবে। কারণ এবার থেকে পূর্ব রেলওয়ের মাঝেরহাট স্টেশনে নেমে সরাসরি মেট্রো ধরে জোকায় (তারাতলা, বেহালা বাজার, বেহালা চৌরাস্তা, সখের বাজার, ঠাকুরপুর ও জোকা) চলে যেতে পারবেন। একইভাবে ফেরার সময় জোকা, ঠাকুরপুর, সখের বাজার, বেহালার মতো জায়গা থেকে মেট্রো চেপে সোজা মাঝেরহাট স্টেশনে নেমে ট্রেন ধরতে পারবেন যাত্রীরা। এখন সেটা হয় না। তারাতলা পর্যন্ত মেট্রো আসায় খুব বেশি সংখ্যক ওই করিডর ব্যবহার করেন না।

আরও পড়ুন: Howrah Maidan to Esplanade metro timings: ১০ মিনিট ছাড়াই মেট্রো চলবে হাওড়া ময়দান-এসপ্ল্যানেডে! কখন থেকে শুরু? কখন শেষ?

কিন্তু বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভার্চুয়ালি জোকা-এসপ্ল্যানেড করিডরের (পার্পল লাইন) তারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত অংশের উদ্বোধন করার পরে যখন বাণিজ্যিক পরিষেবা শুরু হবে, তখন সেই খামতি দূর হয়ে যাবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। ওই মহলের ধারণা, তারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত ওই ১.২৫ কিলোমিটার পথের হাত ধরেই জোকা-এসপ্ল্যানেড করিডরে ‘প্রাণ’ ফিরে আসবে। কিন্তু কবে বাণিজ্যিক পরিষেবা শুরু করা হবে, তা এখনও মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়নি।

জোকা থেকে মাঝেরহাট মেট্রোর ভাড়া কত পড়বে?

আপাতত জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডরে (পার্পল লাইন) সর্বোচ্চ ভাড়া হল ২০ টাকা। জোকা থেকে তারাতলায় আসতে এবং তারাতলা থেকে জোকায় যেতে ২০ টাকা খরচ পড়ে। মাঝেরহাট থেকে পরিষেবা শুরু হলেও সর্বোচ্চ ভাড়ার ক্ষেত্রে কোনও পরিবর্তন করা হবে না বলে সূত্রের খবর। অর্থাৎ জোকা থেকে মাঝেরহাটে আসতে এবং মাঝেরহাট থেকে জোকায় যেতে ২০ টাকা লাগবে।

আরও পড়ুন: East-West metro fare list: এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো

বাংলার মুখ খবর

Latest News

অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু USA বনাম Bangladesh ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? চা-কফি থেকে মশলাদার স্ন্যাকস, এই মরশুমে কেন এড়িয়ে চলবেন এই ৫ খাবার বেসরকারি ডাক্তারি পড়ুয়াদের গ্রামে প্র্যাকটিশ করতেই হবে?জানুন সুপ্রিম পর্যবেক্ষণ আলিয়ার নাচের ভিডিয়োর প্রশংসা আকাদেমির, রাহার মায়ের মুকুটে নতুন পালক ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের রিজেন্ট পার্কের ফাঁকা ফ্ল্যাটে বৃহন্নলার রক্তাক্ত দেহ, খুন না আত্মহত্যা?‌ আমি না আসলে কালী পুজোর উদ্বোধন হয় না: মমতা বন্দ্যোপাধ্যায় ‘নিজের সৌন্দর্য্য বাড়াও, তবেই...’ বলিউডের শুরুর দিনগুলি কেমন ছিল জ্যাকলিনের? অপেক্ষার অবসান! প্রিয় বিব্বোজান ধরা দিলেন ‘পকেট ফুল অফ সানশাইন’ লুকে

Latest IPL News

অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির নাচতেই পারেনা বেঙ্কি, সুয়াশের চুল কাটে দর্জি,শ্রেয়সকে নিয়ে কি বললেন রাসেল-নারিন? T20 WC-এ বিরাটকে দিয়ে ওপেন করানোটা বেশ ঝুঁকির হবে- দাবি ডি'ভিলিয়ার্সের তাল ঠুকছিলেন রায়াডু,তুষার...RCB হারতেই দিলেন খোঁচা 'এত ভালোবাসা ও প্রার্থনা...' হিট স্ট্রোকের পর কেমন আছেন শাহরুখ? কী জানালেন পূজা মান-অভিমানপর্ব শেষ, অবশেষে বাংলায় ফিরছেন সুদীপ চট্টোপাধ্য়ায় যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.