বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > চটকল শ্রমিকদের পদন্নোতি–মজুরি বৃদ্ধিতে নতুন চুক্তি, মিটল পিএফ সমস্যাও

চটকল শ্রমিকদের পদন্নোতি–মজুরি বৃদ্ধিতে নতুন চুক্তি, মিটল পিএফ সমস্যাও

চটকল শ্রমিকদের চাকরি ও বেতনের নতুন শর্তে চুক্তি

এখন কাজে যোগ দিলেই জুট মিল বা চটকল শ্রমিকরা ন্যূনতম ৫৪১ টাকা মজুরি পাবেন। কাজ শেষে হাতে টাকা দেবে। এছাড়া যারা দক্ষ শ্রমিক তাঁরা ৭১৫ টাকা মজুরি পাবেন। ২০ বছরের বেশি সময়ে কাজ করা জুটমিল শ্রমিকদের স্থায়ীকরণ করা হল। এখন থেকে পিএফের বিষয় সরকারের অধীনে থাকবে। গ্র্যাচুয়িটিও সরাসরি সরকারি করে দেওয়া হয়েছে।

নতুন ত্রিপাক্ষিক চুক্তি হয়েছে। চটকল শ্রমিকদের চাকরি ও বেতনের নতুন শর্তে এই চুক্তি হয়েছে রাজ্য সরকারের সঙ্গে মালিক–শ্রমিক সংগঠনের। এই চুক্তির জেরে খুলেছে শ্রমিকদের পদোন্নতির পথও। আর চুক্তি অনুযায়ী, সেই সুবাদে বাড়তে পারে রোজগারও। আবার প্রভিডেন্ট ফান্ড–সহ অন্যান্য সমস্যা সমাধানেও একাধিক পদক্ষেপ করল সরকার বলে জানান রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটক। রাজ্যে ৪০ লক্ষ জুট মিল শ্রমিকদের বেতন বৃদ্ধির বিষয়ে নতুন চুক্তি হয়েছে।

এদিকে আগে চটকলগুলিতে শ্রমিকদের কোনও শ্রেণিবিন্যাস ছিল না। নতুন চুক্তিতে তাঁদের হাই স্কিলড, স্কিলড, সেমি স্কিলড এবং অদক্ষ আনস্কিলড এই চার শ্রেণিতে ভাগ করা হয়েছে। সুতরাং দক্ষতা বৃদ্ধির মধ্য দিয়ে শ্রমিকদের উন্নতির দরজা খুলে গেল নতুন চুক্তিতে। এই বিষয়ে রাজ্যের অতিরিক্ত শ্রম কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্ত বলেন, ‘চটকল শ্রমিকদের শ্রেণিবিন্যাসের জন্য রাজ্য সরকার স্টেট প্রোডাক্টিভিটি কাউন্সিলকে দিয়ে সমীক্ষা করানো হয়। তাঁরাই এই চারটি ভাগের সুপারিশ করে। সেই সুপারিশই নতুন চুক্তির মাধ্যমে কার্যকর হয়েছে।’ জুট মিল শ্রমিকদের ২৩টি ইউনিয়ন রাজ্য সরকারের ন্যূনতম মজুরির সঙ্গে সহমত হয়েছেন।

অন্যদিকে চটকল মালিকরাও নতুন ব্যবস্থাকে স্বাগত জানান। তাঁদের সংগঠন আইজেএমের প্রাক্তন চেয়ারম্যান সঞ্জয় কাজারিয়া বলেন, ‘‌চটকলগুলির আধুনিক করা হচ্ছে। দক্ষ কর্মী লাগবে। অদক্ষ কর্মীরাও প্রশিক্ষণ নিয়ে নতুন কাজের সুযোগ পাবেন।’‌ এখন কাজে যোগ দিলেই জুট মিল বা চটকল শ্রমিকরা ন্যূনতম ৫৪১ টাকা মজুরি পাবেন। কাজ শেষে হাতে টাকা দেওয়া হবে। এছাড়াও যারা দক্ষ শ্রমিক তাঁরা ৭১৫ টাকা মজুরি পাবেন। ২০ বছরের বেশি সময়ে কাজ করা জুটমিল শ্রমিকদের স্থায়ীকরণ করা হল। এখন থেকে পিএফের বিষয়টা সরকারের অধীনে থাকবে। গ্র্যাচুয়িটিও সরাসরি সরকারি করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন:‌ ছাত্র–যুব উৎসব স্থগিত করার ফরমান জারি, বরাদ্দ করা অর্থও ফেরাতে নির্দেশ রাজ্যের

আর চটকল কর্মীদের পিএফ পরিচালনা করবে আঞ্চলিক প্রভিডেন্ট ফান্ড কমিশনারের দফতর। এই বিষয়ে রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটক বলেন, ‘‌অছি পরিষদের পরিচালনাধীন পিএফ ব্যবস্থায় চটকলে তহবিল নয়ছয়ের অভিযোগ উঠেছে। তাই কোনও চটকলেই পিএফ পরিচালনার জন্য অছি পরিষদ গঠনের অনুমতি দেবে না রাজ্য। আর তৃণমূল কংগ্রেসের ট্রেড ইউনিয়নের রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‌গ্র্যাচুইটির ক্ষেত্রেও চটকলে নতুন ব্যবস্থা চালু হচ্ছে। এখন থেকে ওই টাকা মালিকদের নিয়মিত জমা দিতে হবে জীবন বিমা নিগমের দফতরে। অবসরের পরে শ্রমিকদের পিএফ এবং গ্র্যাচুইটির টাকা পেতে সুবিধা হবে।’

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

উঠছে ‘পরকীয়া’র অভিযোগ! অনির্বাণ বিয়ে ভাঙা ঘোষণা করতেই কী বলছেন ‘কথা’ সুস্মিতা আয়কর কমানো হতে পারে এই বাজেটেই! কাদের কাদের লাভ হবে? মধ্যবিত্তের বাড়বে সেভিংস হাতে হাতকড়া, তোলা হল বিমানে, পান্নুন খুনের চেষ্টায় ধৃত নিখিলের ভিডিয়ো প্রকাশ্যে ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ রাত ৩টে ২০-তে শিয়ালদার ১৩ নং প্ল্যাটফর্মে পৌঁছল ‘অভিশপ্ত’ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস সরকারি কর্মীদের বেতন,ডিএ নিয়ে বড় ঘোষণা রাজ্যের 'দ্বিতীয় সবচেয়ে ক্ষমতাবান' নেতার এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান সরকারি কর্মীদের জন্য বড় আপডেট! নয়া বেতন কমিশনের প্রস্তাব জমা পড়ল সরকারের কাছে মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ জুনের রাশিফল

T20 WC 2024

ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.