বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা পুরসভায় ধরা পড়ল দাঁড়াশ সাপ, বন দফতরকে না জানিয়ে মেরে ফেলার অভিযোগ

কলকাতা পুরসভায় ধরা পড়ল দাঁড়াশ সাপ, বন দফতরকে না জানিয়ে মেরে ফেলার অভিযোগ

কলকাতা পুরসভা

যে কাজ বন দফতরের সে কাজ কেমন করে করল কলকাতা পুরসভার কর্মীরা!‌ যদিও জবাব এড়িয়ে গিয়েছেন কেয়ারটেকার। তবে সূত্রের খবর, কেয়ারটেকারের কর্মীরা সাপটিকে মেরে ফেলেছে। এটা যদি সত্যি হয় তাহলে আইনের ধারায় বিপদে পড়তে পারে কলকাতা পুরসভা। এমনটাই মনে করা হচ্ছে। সুতরাং এখানে একটা ধোঁয়াশা তৈরি হচ্ছে।

কলকাতা পুরসভায় এবার দেখা দিল নাগরাজ। পুরসভার ট্রেজারি বিভাগে ছ’ফুট লম্বা একটি দাঁড়াশ সাপ দেখা দেওয়ায় আলোড়ন পড়ে যায়। আতঙ্ক ছড়িয়ে পড়ে। এমনকী ওই বিভাগে কর্মীরা ঢুকতে গেলে নিরাপত্তাকর্মীরা সতর্ক করে দেন। ভিতরে একটি বড় সাপ রয়েছে শুনে আতঙ্ক তীব্র হয়। এরপর তাড়া খেয়ে সাপটি এসি’‌র ভিতরে গুটিয়ে ঢুকে যায়। এই খবর ছড়িয়ে পড়তেই কলকাতা পুরসভায় সাপের আতঙ্ক দেখা দেয়। আতঙ্কের চোটে খবর দেওয়া হয় কেয়ারটেকারকে। কেয়ারটেকার তাঁর বিভাগের কর্মীদের নিয়ে ছুটে আসেন। নিয়ম অনুযায়ী, সাপ ধরার কাজ বন দফতরের। কিন্তু পুরসভা থেকে খবর যায়নি বন দফতরে বলে সূত্রের খবর।

এদিকে এই ঘটনা নিয়ে জোর চর্চা শুরু হয় কলকাতা পুরসভায়। এই বিষয়টি নিয়ে পুর সচিব স্বপন কুণ্ডু বলেন, ‘সাপ ধরতে বন দফতরকে ফোন করতে বলেছিলাম পুর কমিশনারের ওএসডি–কে। বন দফতরের লোকজন এলে ওঁরা নিশ্চয়ই আমার সঙ্গে দেখা করতেন।’ আর পুর কমিশনারের ওএসডি শৌভিক ভট্টাচার্যের বক্তব্য, ‘আমাকে সচিবালয় থেকে জানানো হয়েছিল, সাপ ধরার জন্য যেন বন দফতরকে খবর দিই। তার কিছু ক্ষণের মধ্যেই আবার বলা হয়, বন দফতরকে জানাতে হবে না।’‌ সুতরাং এখানে একটা ধোঁয়াশা তৈরি হচ্ছে।

আরও পড়ুন:‌ সন্দেশখালি কাণ্ডের তদন্ত করবে সিবিআই, শাহজাহানকে হস্তান্তর করতে নির্দেশ কলকাতা হাইকোর্টের

তারপর ঠিক কী ঘটল?‌ সাপটি ধরার বিষয়ে উদ্যোগ নেয় পুরসভাই। এই নিয়ে কলকাতা পুরসভার কেয়ারটেকার চন্দ্রাশিস মুখোপাধ্যায় বলেন, ‘সাপটি আমাদের কর্মীরা ধরে পাশে কোথাও রেখে এসেছেন।’ এটা কি করা যায়?‌ উঠেছে প্রশ্ন। যে কাজ বন দফতরের সে কাজ কেমন করে করল কলকাতা পুরসভার কর্মীরা!‌ যদিও জবাব এড়িয়ে গিয়েছেন কেয়ারটেকার। তবে সূত্রের খবর, কেয়ারটেকারের কর্মীরা সাপটিকে মেরে ফেলেছে। এটা যদি সত্যি হয় তাহলে আইনের ধারায় বিপদে পড়তে পারে কলকাতা পুরসভা। এমনটাই মনে করা হচ্ছে। যদিও পুরসভার অনেক কর্মীদের বক্তব্য, আগে নিজেরা বাঁচবে সাপের হাত থেকে, নাকি বন দফতরে খবর দিয়ে সাপকে বাঁচাবে!‌

এছাড়া এমন ঘটনা ঘটলে নিয়ম হল, সাপ বা অন্য বন্যপ্রাণী উদ্ধার করতে হলে বন দফতরের নম্বরে (১৮০০৩৪৫৫২০৪) ফোন করতে হয়। ফোন না যাওয়ায় কলকাতা পুরসভা থেকে কোনও সাপ তারা উদ্ধার করেনি। তবে এই ঘটনা নিয়ে প্রধান মুখ্য বনপাল (বন্যপ্রাণ) দেবল রায় বলেন, ‘আত্মরক্ষার্থে এমন সাপকে মারা যেতে পারে। কিন্তু অকারণে মারলে তা চরম অন্যায় ও জেলযোগ্য অপরাধ।’ কয়েকদিন আগে মরা ইঁদুরের পচা গন্ধে নিজের ঘরে ঢুকতে পারছিলেন না কলকাতা পুরসভার যুগ্ম কমিশনার জ্যোতির্ময় তাঁতি। এবার সাপ। কঠিন পরিস্থিতি তৈরি হয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

আগেই এক্সপ্রায়ার করে গিয়েছে, প্রিসাইডিং অফিসারদের বাজে খাবার দেওয়ার অভিযোগ 'আমি তো হতবাক!' দুরদর্শনের গেরুয়া লোগো দেখে চটেছেন মমতা, বিজেপি কী বলছে? TMC-র বিদায়ী সাংসদের বাড়িতে দিলীপ, কাটলেন কেক, ফের কি BJP-তে সুনীল? জল্পনা রাম নবমীর মিছিলে অস্ত্র, হাওড়ায় স্বতঃপ্রণোদিত FIR করল পুলিশ ‘বাড়ির লোক চায় না আমি বিয়ে করি', শোভন-সোহিনীর বিয়ে নিয়ে কী বললেন বোনু দীপ্সিতা 'গুন্ডাদের তালিকা ফাঁস করেছেন কমিশনের অফিসাররাই', অভিযোগ ঠুকলেন আশঙ্কিত রাজ্য়পাল আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র দইয়ের হাঁড়ি মাথায় সুকান্তর প্রচারে মিঠুন, বিপ্লবের খাসতালুকে বিজেপির তুমুল নাচ IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড

Latest IPL News

আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী? কেন উপরের দিকে ব্যাটিং করছেন না ধোনি! ফ্লেমিং-এর উত্তরে মন ভাঙবে মাহি ভক্তদের ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.