বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ব্রিটিশ আমলের ইঁটের নিকাশি ব্যবস্থা বাঁচাতে উদ্যোগ, সংস্কারের পথে কলকাতা পুরসভা

ব্রিটিশ আমলের ইঁটের নিকাশি ব্যবস্থা বাঁচাতে উদ্যোগ, সংস্কারের পথে কলকাতা পুরসভা

কলকাতা পুরসভা।

ব্রিটিশ জমানা শেষ হলেও ভারী বৃষ্টিতে কলকাতায় জল জমত। এখন অবশ্য বহু জায়গায় উন্নত প্রযুক্তি গড়ে ওঠায় জল জমে না আগের মতো শহরে। এই প্রকল্পে কলকাতা পুরসভা মাটির নিচে ব্রিটিশ আমলের নিকাশি পথকে গ্লাস রেইন ফোর্সড পলিমার পাইপের বর্ম পরিয়ে দেবে। আর ওই নিকাশি পথে জমে থাকা পলি বের করে আনা হবে।

ব্রিটিশ আমলে এই দেশের রাজধানী ছিল কলকাতা। তাই সেটাকে সাজিয়ে তুলতে নানা পরিকল্পনা এবং সেই অনুযায়ী কাজ করেছিল ব্রিটিশ সরকার। পরাধীনতার সময় যে কাজ তারা করেছিল আজও সেই নিদর্শন কলকাতায় মেলে। তৎকালীন সময়ে নিকাশির কাজ করতে গিয়ে বেশ কিছু ইঁট ব্যবহার করা হয়েছিল। আজও উত্তর, মধ্য ও পূর্ব কলকাতায় রাস্তার নিচে রয়েছে ব্রিটিশ আমলে তৈরি ইটের নিকাশি পথ। সেই ইঁটের তৈরি নিকাশি পথ নিয়ে এখন চিন্তাভাবনা শুরু করেছে কলকাতা পুরসভা। কলকাতা পুরসভার নিকাশি বিভাগের পরিভাষায় একে বলা হয়ে থাকে ‘ব্রিক স্যোয়ারেজ।’ যা নিয়ে কাজ করতে চায় কলকাতা পুরসভা।

এদিকে এবার এই নিকাশি পথকে বাঁচাতে ১৭৫ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে কলকাতা পুরসভা। এই নিয়ে বৈঠকও হয়। মেয়র পারিষদের বৈঠকে এই প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এই কাজ বাস্তবে করা সম্ভব হলে লেনিন সরণি, এপিসি রায় রোড, চিত্তরঞ্জন অ্যাভিনিউ, ক্যামাক স্ট্রিট, এজেসি বোস রোড, পার্ক স্ট্রিট, লাউডন স্ট্রিট, রডন স্ট্রিট, রফি আহমেদ কিদওয়াই রোড, ফ্রি স্কুল স্ট্রিট, ইলিয়ট রোড, রিপন স্ট্রিট, মৌলালি থেকে পামার বাজার পর্যন্ত এলাকা, রাজা দীনেন্দ্র রোড, রাইফেল রেঞ্জ রোড, বালিগঞ্জ পার্ক রোডে বৃষ্টিতে জল জমার পরিমাণ কমে যাবে। কলকাতায় বৃষ্টির পরিমাণ দেখেই ব্রিটিশরা এই নিকাশি ব্যবস্থা করেছিল।

আরও পড়ুন:‌ ‘‌নেতা অযোগ্য গ্রুপবাজ স্বার্থপর’‌, লোকসভা নির্বাচনের মুখে কুণালের বিস্ফোরক পোস্ট 

অন্যদিকে ব্রিটিশ জমানা শেষ হলেও ভারী বৃষ্টিতে কলকাতায় জল জমত। এখন অবশ্য বহু জায়গায় উন্নত প্রযুক্তি গড়ে ওঠায় জল জমে না আগের মতো শহরে। এই প্রকল্পে কলকাতা পুরসভা মাটির নিচে ব্রিটিশ আমলের নিকাশি পথকে গ্লাস রেইন ফোর্সড পলিমার পাইপের বর্ম পরিয়ে দেবে। আর ওই নিকাশি পথে জমে থাকা পলি বের করে আনা হবে। তবে বহু বছর ধরে ব্রিটিশ আমলের ইটের নিকাশি পথ ব্যবহার হয়ে আসছে। তাই মাঝে মধ্যেই ভঙ্গুর হয়ে ভেঙে যায়। এতে সমস্যা বাড়ে। নিকাশি ব্যবস্থা সঠিকভাবে রাখতে এবার উদ্যোগ নেওয়া হচ্ছে।

এছাড়া ব্রিটিশ আমলের এই ইঁটের নিকাশি পথ না বাঁচালে কলকাতা শহরকে বড় সমস্যার মধ্যে পড়তে হবে। আর কলকাতা পুরসভা যে বিশেষ ধরনের পাইপ কাজে লাগাতে চাইছে তাতে ব্রিটিশ আমলের নিকাশি পথকে ভাঙনের হাত থেকে রক্ষা করবে। তাতে ওই পথও বাঁচবে। আবার নিকাশি ব্যবস্থাও সচল থাকবে। এই বিষয়ে কলকাতা পুরসভার নিকাশি বিভাগের মেয়র পারিষদ তারক সিং বলেন, ‘এই কাজ সফল হলে উত্তর, মধ্য ও পূর্ব কলকাতার নিকাশি ব্যবস্থায় একটা বড় পরিবর্তন ঘটবে।’ এখন বর্ষা আসতে দেরি আছে। তার আগে কাজটি সেরে ফেললে বর্ষায় ভোগান্তি তৈরি হবে না।

বাংলার মুখ খবর

Latest News

স্ট্রিক্ট ডায়েটকে ফাঁকি দিয়ে ফুচকা খেতে যান ভিকি! বললেন, ‘কয়েক মাস না পেলেই…’ ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের আবারও দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা বদল, একে অপরকে কটাক্ষ BJP-তৃণমূলের

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.