বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মহিলাদের জন্য বড় পরিষেবার ব্যবস্থা করল কলকাতা পুরসভা, শহরে ভ্রাম্যমাণ শৌচালয়‌

মহিলাদের জন্য বড় পরিষেবার ব্যবস্থা করল কলকাতা পুরসভা, শহরে ভ্রাম্যমাণ শৌচালয়‌

ভ্রাম্যমাণ শৌচালয় চালু

ওই ফোনে মহিলারা বলেন, ‘শহরের রাস্তায় শৌচালয়ের সংখ্যা কম। তার উপর দুর্গাপুজো, বড়দিনের মতো উৎসবে রাস্তায় বেরিয়ে বড্ড সমস্যায় পড়তে হয়। শহরের রাস্তায় নতুন করে শৌচালয় তৈরির মতো জায়গা না থাকলে বিদেশের মতো ভ্রাম্যমাণ শৌচালয় চালু করা হোক।’‌ এই কথা শুনেই পদক্ষেপ করেন মেয়র ফিরহাদ হাকিম। 

কলকাতা পুরসভা ইতিমধ্যেই বাজেট পেশ করেছে। তাতে জনস্বার্থে বহু পদক্ষেপ করার কথা উল্লেখ করা হয়েছে। এবার কলকাতা শহরের মানুষ এবং যাঁরা প্রত্যেকদিন নানা জেলা থেকে এখানে এসে অফিস–কাছারি, স্কুল–কলেজ থেকে শুরু করে নানা কাজে যোগ দেন সেই তুলনায় শৌচালয়ের সংখ্যা অত্যন্ত কম। পুরুষদের শৌচালয় থাকলেও মেয়েদের ক্ষেত্রে তেমন সুবিধা বেশি নেই। সুতরাং রাস্তায় বেরিয়ে সবচেয়ে বেশি সমস্যায় পড়েন মহিলারা। কলকাতা পুরসভা এই সমস্যার কথা অনুধাবন করে এবার ভ্রাম্যমাণ শৌচালয় চালু করল। মেয়েদের জন্য এই পৃথক ব্যবস্থায় অচিরেই সমস্যা মিটবে বলে মনে করা হচ্ছে।

এদিকে উৎসব–পার্বণ–মেলা এমন নানা ইস্যু থাকলে বাড়তি ভিড় হয় কলকাতা শহরে। নিউ মার্কেট, হাতিবাগান, গড়িয়াহাট–সহ নানা জায়গায় মানুষের ভিড় বেশি হয়। তার সঙ্গে তো অফিস–কাছারি, স্কুল–কলেজ ও শপিং তো রয়েছেই। এই ভিড় হওয়া আবহে ঘুরবে ভ্রাম্যমাণ শৌচালয়। ইতিমধ্যেই মঙ্গলবার প্রথম মহড়া হিসাবে এমন একটি শৌচালয় তিলোত্তমায় পথে নামানো হয়েছে। এবার ধীরে ধীরে এই ধরনের শৌচালয়ের সংখ্যা বাড়ানো হবে বলে কলকাতা পুরসভা সূত্রে খবর। আর তা বাড়লে মহিলাদের সমস্যা অনেকটাই মিটবে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে কলকাতা পুরসভা সূত্রে খবর, শহরের বাসিন্দা থেকে শুরু করে কর্মসূত্রে কলকাতায় আসা অনেক মহিলাই পুরসভার কন্ট্রোল রুমে এবং ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে শৌচালয় বৃদ্ধির আর্জি জানান। সম্প্রতি বেহালা, কাঁকুরগাছি, গড়িয়াহাট থেকে ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে ফোন আসে মেয়র ফিরহাদ হাকিমের কাছে। ওই ফোনে মহিলারা বলেন, ‘শহরের রাস্তায় শৌচালয়ের সংখ্যা কম। তার উপর দুর্গাপুজো, বড়দিনের মতো উৎসবে রাস্তায় বেরিয়ে বড্ড সমস্যায় পড়তে হয়। শহরের রাস্তায় নতুন করে শৌচালয় তৈরির মতো জায়গা না থাকলে বিদেশের মতো ভ্রাম্যমাণ শৌচালয় চালু করা হোক।’‌ এই কথা শুনেই পদক্ষেপ করেন মেয়র ফিরহাদ হাকিম। আর তারপরই লাগাতার ভ্রাম্যমাণ শৌচালয় চালুর সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন:‌ কলকাতা পুরসভার হলুদ লাইনকে থোরাই কেয়ার, নতুন করে বসে পড়ল হকাররা

এছাড়া কলকাতা পুরসভা সূত্রে খবর, ২০২৪ সালের মধ্যেই ২৫টি ভ্রাম্যমাণ শৌচালয় চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই খবর প্রকাশ্যে আসতেই অত্যন্ত খুশি মহিলারা। এই বিষয়ে মেয়র পারিষদ (পরিবেশ) স্বপন সমাদ্দার বলেন, ‘বহুদিন ধরেই মহিলাদের অনেকে ভ্রাম্যমাণ শৌচালয় চালুর দাবি জানাচ্ছিলেন। সেই দাবিকে সম্মান জানিয়ে একটি ভ্রাম্যমাণ শৌচালয় চালু হয়েছে। কিছুদিনের মধ্যে আরও ৫টি চালু হবে।’ কলকাতা পুরসভার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন মহিলারা। এবার এই সমস্যা মিটে যাবে বলে মনে করছেন তাঁরা। এখানে থাকছে—একসঙ্গে চারজন মহিলার ব্যবহার করার ব্যবস্থা, বিনামূল্যে তা করতে পারবেন, বেবি ফিডিংয়ের জন্য পৃথক ব্যবস্থা এবং মিলবে স্যানিটারি ন্যাপকিন।

বাংলার মুখ খবর

Latest News

ফেলুদার মতো সুনীল তরফদার কি দর্শকদেরও সম্মোহিত করতে পারবে?এল নয়ন রহস্যের ট্রেলার বিজেপি MLA শিখাকে আটকাতে দিনভর ছুটে বেড়াল পুলিশ, মমতা বলেছিলেন ‘ওর কত ফুটানি!’ মেরামত হওয়ার পর কেমন দেখতে হয়েছে প্রিয়াঙ্কা-নিকের LA হোম, প্রকাশ্যে এল ছবি তারকেশ্বর–বিষ্ণুপুর রেল সংযোগ নিয়ে সমস্যা অব্যাহত, জট কাটছে না ভাবাদিঘির 'কোটি টাকা খরচ করার দরকার নেই...', সুন্দরী হওয়ার কোন টিপস দিলেন রবিনা? 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.