বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Municipal Corporation: চলতি অর্থবর্ষে কলকাতা পুরসভায় যুক্ত হল ১৪৬ বিঘা জমি

Kolkata Municipal Corporation: চলতি অর্থবর্ষে কলকাতা পুরসভায় যুক্ত হল ১৪৬ বিঘা জমি

কলকাতা পুরসভা। 

যে ৬টি ওয়ার্ডে জমিগুলি রয়েছে সেগুলি হল ৫৯, ৯০, ১২৫, ১২৬, ১৪০ এবং ১৪২ নম্বর ওয়ার্ড। এই ওয়ার্ডগুলিতে সব মিলিয়ে ১৪৬ বিঘা জমি রয়েছে। যার মধ্যে সর্বাধিক হল ১২১ বিঘা জমি। পুরসভা সূত্রে জানা গিয়েছে, এই জমিটি ১৪০ নম্বর ওয়ার্ডে অবস্থিত। আগে এই জমিটি বিএলআরওর অধীনে ছিল।

কলকাতা পুরসভার অধীনে সংযোজন হল ১৪৬ বিঘা জমি। এই জমিগুলি কেএমডিএ অথবা বিএলআরও’র অধীনে ছিল। আবার কিছু জমি দানের মাধ্যমে পেয়েছে কলকাতা পুরসভা। সব মিলিয়ে ৬টি ওয়ার্ডে এই জমিগুলি রয়েছে। চলতি অর্থবছরে সেই সমস্ত জমিগুলি কলকাতা পুরসভাকে হস্তান্তর করা হয়েছে। নির্দিষ্ট সময় অন্তর এই সমস্ত স্থাবর সম্পত্তির তালিকা পরিবর্তন করার প্রয়োজন হয়। ফলে এই সংযোজন ধারাবাহিক বলে মনে করছেন কলকাতা পুরসভার আধিকারিকরা।

আরও পড়ুন: বিভ্রান্তি এড়াতে পদক্ষেপ, শীর্ষ আধিকারিকদের কাজের ক্ষেত্র নির্দিষ্ট করে দিল KMC

যে ৬টি ওয়ার্ডে জমিগুলি রয়েছে সেগুলি হল ৫৯, ৯০, ১২৫, ১২৬, ১৪০ এবং ১৪২ নম্বর ওয়ার্ড। এই ওয়ার্ডগুলিতে সব মিলিয়ে ১৪৬ বিঘা জমি রয়েছে। যার মধ্যে সর্বাধিক হল ১২১ বিঘা জমি। পুরসভা সূত্রে জানা গিয়েছে, এই জমিটি ১৪০ নম্বর ওয়ার্ডে অবস্থিত। আগে এই জমিটি বিএলআরওর অধীনে ছিল। তবে সেটি এবার থেকে কলকাতা পুরসভার অধীনে রয়েছে। এরপরে সবচেয়ে বেশি জমির রয়েছে ১৪২ নম্বর ওয়ার্ডে। এই ওয়ার্ডে রয়েছে ১০.৪ বিঘা জমি। ১২৬ নম্বর ওয়ার্ডে রয়েছে ৯. ৪৭ বিঘা জমি। এর মধ্যে ৩ কাটা জমি এসেছে দানের মাধ্যমে। ৯০ নম্বর ওয়ার্ডে রয়েছে ৩ বিঘা জমি। এছাড়া অন্যান্য ওয়ার্ডগুলির মধ্যে ৫৯ নম্বর ওয়ার্ডে ২.২৫ কাটা জমি এবং ১২৫ নম্বর ওয়ার্ডে ২.২২ কাটা জমি দানের মাধ্যমে এসেছে।

পুর আধিকারিকেরা জানিয়েছেন, অনেক সময় স্থাবর সম্পত্তির তালিকায় থেকে যায়। সেগুলি সংশোধনের প্রয়োজন হয়। কীভাবে তালিকা তৈরি করতে হয় সেই সংক্রান্ত নিয়মের কথা উল্লেখ রয়েছে ১৯৮০ সালের কলকাতা পুর আইনের ৫৪০ নম্বর ধারায়। সেই নিয়ম অনুযায়ী তালিকা তৈরির দায়িত্ব হল কলকাতা পুর কমিশনারের। নিয়মে বলা রয়েছে, তালিকা পরিবর্তন হলে পুর কমিশনার পরিবর্তন হওয়া জমির তালিকা প্রকাশ করে মেয়র পারিষদে জমা দেবেন। প্রসঙ্গত, পুরসভার অধীনে আসা এই জমিগুলির দাম কতটা তা এখনও নির্ধারণ করা হয়নি। ওই জমিগুলির পূর্ববর্তী দাম নথিভুক্ত রয়েছে। সেক্ষেত্রে জমিগুলির বর্তমান দাম কত হবে তা খতিয়ে দেখে নির্ধারণ করা হবে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে। নিজেদের প্রয়োজনে এই সমস্ত জমি ব্যবহার করবে কলকাতা পুরসভা।

বাংলার মুখ খবর

Latest News

তারকেশ্বর–বিষ্ণুপুর রেল সংযোগ নিয়ে সমস্যা অব্যাহত, জট কাটছে না ভাবাদিঘির 'কোটি টাকা খরচ করার দরকার নেই...', সুন্দরী হওয়ার কোন টিপস দিলেন রবিনা? 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ ‘সবুজ ছাড়া গতি নেই’, কদিন আগে জয়কে ‘পজেসিভ’ বলেন লোপামুদ্রা, এখন মুখে ভোট-কথা? স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন সংঘী বলে কটাক্ষ করে লোকজন, JNUকে ব়্যাঙ্কিং-এর শীর্ষে তো আমি নিয়ে গেলাম-উপাচার্য

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.