বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata municipal corporation: বিভিন্ন ফি বাড়ানোর পরেও প্রত্যাহার, আর্থিক সমস্যায় পড়তে পারে পুরসভা

Kolkata municipal corporation: বিভিন্ন ফি বাড়ানোর পরেও প্রত্যাহার, আর্থিক সমস্যায় পড়তে পারে পুরসভা

কলকাতা পুরসভার মূল ভবন। ফাইল ছবি

সোমবার মেয়র পরিষদের বৈঠক হয়েছে। তাতে সিদ্ধান্ত হয়েছে ৫০০ বর্গফুটে কম জায়গায় যারা ব্যবসা করছেন তাদের বর্ধিত ট্রেড লাইসেন্স ফি না দিলেও চলবে। আগের হারেই তারা ফি দিতে পারবেন। মূলত সাফাই খরচ যুক্ত করাই ট্রেড লাইসেন্স ফ্রি এক ধাক্কায় বেড়ে গিয়েছিল পাঁচগুন।

গত কয়েক বছরে কলকাতা পুরসভায় আর্থিক সংকট দেখা দিয়েছে। সেই সংকট মেটাতে ইদানিং একের পর এক বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছিল কলকাতা পুরসভা। পার্কিং ফি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার পর নবান্নের নির্দেশে তা প্রত্যাহার করতে হয়েছিল পুর কর্তৃপক্ষকে। নতুন অর্থবর্ষে ট্রেড লাইসেন্স ফি বাড়ানোর পরেও ব্যবসায়ীদের চাপে পড়ে অবশেষে তা প্রত্যাহার করতে হয়েছে। বারবার সিদ্ধান্ত থেকে কিছু হটায় পুরসভার প্রশাসনিক দৃঢ়তা নিয়ে প্রশ্ন উঠেছে। এরকম দৃঢ়তা দেখাতে না পারলে পুরসভা আদৌও কি আর্থিকভাবে ঘুরে দাঁড়াতে পারবে? তাই নিয়ে প্রশ্ন তুলেছেন পুর প্রশাসনেরই একাংশ।

সোমবার মেয়র পরিষদের বৈঠক হয়েছে। তাতে সিদ্ধান্ত হয়েছে ৫০০ বর্গফুটে কম জায়গায় যাঁরা ব্যবসা করছেন, তাঁদের বর্ধিত ট্রেড লাইসেন্স ফি না দিলেও চলবে। আগের হারেই তারা ফি দিতে পারবেন। মূলত সাফাই খরচ যুক্ত করাই ট্রেড লাইসেন্স ফ্রি একধাক্কায় বেড়ে গিয়েছিল পাঁচগুন। এ নিয়ে শহরের ছোট ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভ বেড়েছিল। তার প্রতিবাদে সোমবার পুর কমিশনারের কাছে স্মারকলিপি জমা দেন বিজেপির তিন কাউন্সিলর। 

তাঁদের দাবি, বর্ধিত লাইসেন্স ফি প্রত্যাহার করতে হবে। তারপরেই মেয়ের পরিষদের বৈঠক হয়। তাতে ঠিক হয় ৫০০ বর্গমিটারের মধ্যে যাঁরা ব্যবসা করছেন, তাঁদের জঞ্জাল ফি দিতে হবে না। এই সিদ্ধান্তের ফলে পুরসভা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করছেন পুর কর্তাদের একাংশ। তাঁদের বক্তব্য, পুরসভার আর্থিক সংকট মেটাতে পার্কিং ফি এবং ট্রেড লাইসেন্স ফ্রি বাড়ানো হয়েছিল। কিন্তু সেই সিদ্ধান্ত প্রত্যাহার করায় পুরসভা আর্থিকভাবে আরও ক্ষতিগ্রস্ত হবে।

প্রসঙ্গত, কলকাতা পুরসভায় ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার কোটি টাকারও বেশি। গতবারের পুর বাজেটে সে কথা জানিয়েছিলেন মেয়র ফিরহাদ হাকিম। পার্কিং ফি বাড়লে সেক্ষেত্রে পুরসভার আর্থিক ঘাটতি অনেকটাই মেটানো সম্ভব হতো বলে মনে করছেন আধিকারিকরা। ফলে এই সিদ্ধান্তে চিন্তিত পুরসভার অর্থ বিভাগের আধিকারিকরা। 

অন্যদিকে, বর্ধিত ট্রেড লাইসেন্স ফি প্রত্যাহার প্রসঙ্গে পুরসভার এক আধিকারিক জানান, এই সিদ্ধান্তের ফলে অনেক ব্যবসায়ী দেখাতে চাইবেন যে তাঁদের দোকানের আয়তন ৫০০ বর্গফুটের মধ্যে রয়েছে। পাশাপাশি অনলাইনে আবেদন করে ট্রেড লাইসেন্স নেওয়ার ক্ষেত্রেও কারচুপির আশঙ্কা করছেন পুরসভা আধিকারিকরা। সেক্ষেত্রে জায়গা ঠিকমত পরিদর্শন করা উচিত বলে মত আধিকারিকদের। 

উল্লেখ্য, ফিরহাদ হাকিম জানিয়েছিলেন, শুধুমাত্র জঞ্জাল ফি যুক্ত করা হয়েছে। তবে জঞ্জাল ফি আগের থেকে বেড়েছে। মেয়র আরও জানান, ৫০০ বর্গফুটের মধ্যে ব্যবসা করলে আগের হারে লাইসেন্স দিলে হবে। যদিও এর ফলে পুরসভার আয় কমবে না বলে জানিয়েছেন মেয়র পারিষদ (জঞ্জাল অপসারণ) দেবব্রত মজুমদার।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

বীর জারার গানে রোম্যান্টিক মুডে শাহরুখ, গৌরীকে নিয়ে নাচলেন জমিয়ে,দেখুন ভিডিয়ো একই ‘সন্তান’-এর লালন-পালন করছেন শ্রীমা-ইন্দ্রনীল, একসঙ্গেই থাকছেন নাকি! প্রার্থী তালিকায় নাম থাকা বিজেপি সাংসদের ভুয়ো অশ্লীল ভিডিয়ো ভাইরাল! ময়দানে পুলিশ Netflix Slam: প্রত্যাবর্তনের ম্যাচে আলকারাজের কাছে এগিয়ে গিয়েও হারলেন নাদাল ওয়াগনারকে নিয়ে কামিন্সের কটাক্ষ! উইল ও’রকের জায়গায় কিউয়ি দলে আনক্যাপড সিয়ার্স Garlic Benefits: রসুন খান? নিয়মিত খেলে কী কী উপকার পাবেন, ধারণা আছো তো? কংগ্রেসের সঙ্গে কোনও সমঝোতা নয়, উত্তর–পূর্ব রাজ্যে একক হাঁটতে চায় তৃণমূল আসছে আইপিএলের মরশুম, তার আগেই ধোনির সঙ্গে খোশমেজাজে আরিয়ান, করলেন কী আলোচনা? ট্রাম্পের বিজয়রথ থামিয়ে ওয়াশিংটন ডিসির রিপাবলিকান প্রাইমারিতে জয় নিকির ফোনের আসক্তির জন্য বিপদে পড়েন, তবুও সর্বক্ষণের সঙ্গীকে কাছছাড়া করতে নারাজ মমতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.