HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Police Constable Recruitment: কলকাতা পুলিশের কনস্টেবল পদে এবার বড় নিয়োগ হবে, অনুমোদন দিল মন্ত্রিসভা

Kolkata Police Constable Recruitment: কলকাতা পুলিশের কনস্টেবল পদে এবার বড় নিয়োগ হবে, অনুমোদন দিল মন্ত্রিসভা

পুলিশে চাকরির ব্যাপারে অনেকেরই স্বপ্ন থাকে। কোথাও সাদা ইউনিফর্ম। কোথাও খাঁকি। সেই ইউনিফর্ম পরার প্রতিও অনেকে স্বপ্ন থাকে ছোটবেলা থেকেই।

এবার কলকাতা পুলিশ কনস্টেবল নিয়োগ হবে। প্রতীকী ছবি (ছবি সৌজন্যে এপি)

এবার বড়সড় চাকরি সুযোগ। চাকরির খরার বাজারে নিঃসন্দেহে খুশির খবর। এবার কলকাতা পুলিশে নিয়োগ করা হবে আড়াই হাজার কনস্টেবল। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পরে তার সঙ্গে যোগ্যতামান মিলে গেলে আবেদন করতে পারবেন আপনিও। মন্ত্রিসভার বৈঠকে এ নিয়ে সিদ্ধান্ত হয়েছে।

 পঞ্চায়েত নির্বাচনের প্রক্রিয়ার জেরে বেশ কিছুদিন ধরেই রাজ্য মন্ত্রিসভার বৈঠক হতে পারছিল না। তবে এদিন কলকাতা পুলিশের নিয়োগের ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যেইএই নিয়ে প্রক্রিয়া শুরু হয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন, ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমে কলকাতা পুলিশে নিয়োগ করা হবে। সেখানে পরীক্ষার মাধ্যমে এই নিয়োগ প্রক্রিয়া হবে। সোমবার মন্ত্রিসভা এই নিয়োগের ব্যাপারে অনুমোদন দিয়েছে।

পুলিশে চাকরির ব্যাপারে অনেকেরই স্বপ্ন থাকে। কোথাও সাদা ইউনিফর্ম। কোথাও খাঁকি। সেই ইউনিফর্ম পরার প্রতিও অনেকে স্বপ্ন থাকে ছোটবেলা থেকেই। পাশাপাশি নিয়ন্ত্রশৃঙ্খলতার জীবন। তবে এবার স্বপ্ন পূরণের সময় আসন্ন। অন্তত আড়াই হাজার কনস্টেবল কলকাতা পুলিশে নিয়োগ করা হবে। ওয়াকিবহাল মহলের মতে অনেকেই কনস্টেবল হিসেবে পুলিশে অথবা অন্যান্য ফোর্সে যোগদান করেন। পরবর্তীতে পদোন্নতি অথবা পরীক্ষার মাধ্যমে তিনি সাব ইন্সপেক্টর, ইন্সপেক্টর পদেও যেতে পারেন। এক্ষেত্রে কনস্টেবল একটি ধাপ। এই ধাপ থেকে আপনি পরবর্তী সময় চাকরির উন্নতি করতে পারেন।

এছাড়াও রাজ্যে সব মিলিয়ে ৮৫১২টি শূ্ন্য পদে নিয়োগ হবে বলে খবর। দমকলে ৮৬টি নতুন পদ তৈরি করা হয়েছে। ৫৪৬৮জন কমিউনিটি হেলথ অফিসার নিয়োগ হবে। কিন্তু এটা চুক্তিভিত্তিক পদ।

এদিকে প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রক্রিয়ায় শুরু হয়েছে। স্বচ্ছতার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভাবে দেখা হচ্ছে। দফায় দফা ইন্টারভিউ হচ্ছে। মনে করা হচ্ছে আগামী অগস্ট মাসে এই নিয়োগ প্রক্রিয়ার প্যানেল প্রকাশিত হতে পারে।

বিরোধীরা বারবারই অভিযোগ করেন, পশ্চিমবঙ্গে হাজার হাজার বেকার। তাদের কর্মসংস্থানের সুযোগ নেই। দলে দলে বেকার যুবক-যুবতীরা ভিন রাজ্যে কাজে চলে যাচ্ছেন। এই রাজ্যে কাজের সুযোগ কমছে। তারা কার্যত পেটের টানে ভিন রাজ্যে যাচ্ছেন। সেখানে কঠিন পরিশ্রম করে বাংলায় থাকা তাদের অভিবাবকদের কাছে টাকা পাঠাতে হচ্ছে। বছরের পর বছর ধরে সেই একই ছবি। 

মূলত বাংলায় কর্মসংস্থানের সুযোগ কম থাকার কারণেই এই করুণ অবস্থা তৈরি হয়েছে। তবে এবার একদিকে কলকাতা পুলিশ অন্যদিকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগের বড়সর সুযোগ আসছে। খবর এমনটাই।

বাংলার মুখ খবর