বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শহরের কিছু রাস্তায় ট্রাফিক ব্যবস্থা বদলের কথা ভাবছে কলকাতা পুলিশ
 পার্ক স্ট্রিট (ছবি সৌজন্য পিটিআই)

শহরের কিছু রাস্তায় ট্রাফিক ব্যবস্থা বদলের কথা ভাবছে কলকাতা পুলিশ

শেক্সপিয়ার সরণি যেহেতু পার্ক স্ট্রিটের মতো চওড়া নয়, তাই দুপুরের পর থেকে সেখান দিয়ে গাড়ি চলাচল করলে যানজটের আশঙ্কা থাকে।

শহরে যান চলাচলে গতি আনতে ট্রাফিক ব্যবস্থায় বদল আনার কথা ভাবনাচিন্তা করছে কলকাতা পুলিশ। এর জন্য শহরের বেশ কিছু রাস্তা দিনভর একমুখি করার কথা ভাবা হচ্ছে। তবে নতুন এই ব্যবস্থা পুলিশকে যান চলাচলে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে কিনা, তা পরীক্ষা করে দেখা হবে। সব কিছু ঠিকঠাক থাকলে তবেই সেটা বাস্তবায়িত হবে।

পুলিশ প্রশাসন সূত্রে খবর, পার্ক স্ট্রিট, রফি আহমেদ কিদওয়াই রোড, মির্জা গালিব স্ট্রিট বা শেক্সপিয়ার সরণির মতো শহরের গুরুত্বপূর্ণ রাস্তাকে দিনভর একমুখি করার কথা ভাবা হচ্ছে। সকালের মতোর দুপুরের পরেও ধর্মতলামুখি গাড়ি পার্ক স্ট্রিট দিয়ে চালানো যায় কিনা, তার পরিকল্পনা করা হচ্ছে। সেইসঙ্গে শেক্সপিয়ার সরণি দিয়ে সারা দিনের মতো পার্ক স্ট্রিটমুখি গাড়ি চালানো যায় কিনা, তা ভাবা হচ্ছে। মা উড়ালপুল দিয়ে গাড়ি পার্ক সার্কাসে নেমে যাতে পার্ক স্ট্রিট দিয়ে সোজা ধর্মতলা, বিবাদিবাগে যেতে পারে, সে বিষয়ে চিন্তাভাবনা শুরু করেছেন পুলিশ প্রশাসনের কর্তারা। এখনও এই বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। সব কিছু দেখে শুনে পরীক্ষা নিরিক্ষার পর নতুন এই ব্যবস্থা কার্যকর করা হবে বলে জানা যাচ্ছে।

তবে নতুন এই ব্যবস্থা কার্যকর করার ক্ষেত্রে পুলিশকে বেশ কিছু বিষয় ভাবাচ্ছে। শেক্সপিয়ার সরণি যেহেতু পার্ক স্ট্রিটের মতো চওড়া নয়, তাই দুপুরের পর থেকে সেখান দিয়ে গাড়ি চলাচল করতে দিলে যানজটের আশঙ্কা রয়েছে। তবে সেক্ষেত্রে পার্ক স্ট্রিট সহ এলাকায় যান চলাচলের দিক পরিবর্তন হলে ধর্মতলা হয়ে পার্ক স্ট্রিটমুখি গাড়ি এজেসি বসু উড়ালপুল দিয়ে যাতায়াত করবে বলেই মনে করা হচ্ছে।

বন্ধ করুন