বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Chingrighata traffic block for metro: ৭৫ দিন ‘ব্লক’ থাকবে চিংড়িঘাটায়, কোন পথে গাড়ি যাবে? শুরু মেট্রোর 'ফাইনাল' কাজ

Chingrighata traffic block for metro: ৭৫ দিন ‘ব্লক’ থাকবে চিংড়িঘাটায়, কোন পথে গাড়ি যাবে? শুরু মেট্রোর 'ফাইনাল' কাজ

চিংড়িঘাটা মোড়ে শুরু হচ্ছে মেট্রোর কাজ।

কলকাতা থেকে সল্টলেক বা নিউ টাউন যাওয়ার জন্য চিংড়িঘাটা মোড় অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো করিডরের (অরেঞ্জ লাইন) নিউ গড়িয়া-সল্টলেক সেক্টর ফাইভ অংশের কাজের জন্য সেখানে ৭৫ দিন ব্লক থাকবে।

যে অনুমতির প্রয়োজন ছিল, সেটা অবশেষে পেয়ে গেল মেট্রো কর্তৃপক্ষ। তার ফলে আগামী ৭৫ দিন চিংড়িঘাটা মোড়ে ‘ট্র্যাফিক ব্লক’ চালু হয়ে গেল। অর্থাৎ বাইপাস মেট্রোর কাজের জন্য আগামী আড়াই মাস কলকাতা ও সল্টলেক সংযোগকারী রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। সেজন্য কোন পথ দিয়ে গাড়ি ঘুরিয়ে দেওয়া হবে, তা ইতিমধ্যে কলকাতা ট্র্যাফিক পুলিশের তরফে জানিয়ে দেওয়া হয়েছে। ঘিরে দেওয়া হয়েছে চিংড়িঘাটা মোড়। এসে গিয়েছে মেশিন-গাড়ি। কলকাতা মেট্রো কর্তৃপক্ষের আশা, নির্দিষ্ট সময়ের মধ্যেই মেট্রোর কাজ শেষ হয়ে যাবে। তারপর ‘ট্র্যাফিক ব্লক’ তুলে দেওয়া হবে। আর নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো করিডরের (অরেঞ্জ লাইন) নিউ গড়িয়া-সল্টলেক সেক্টর ফাইভ অংশে বাণিজ্যিক পরিষেবা শুরুর ক্ষেত্রে একটা ধাপ এগিয়ে যাবে মেট্রো কর্তৃপক্ষ।

চিংড়িঘাটায় ওই ‘ট্র্যাফিক ব্লক’-র জন্য দীর্ঘদিন ধরে কলকাতা পুলিশ ও কলকাতা মেট্রোর মধ্যে আলোচনা চলছে। নিউ গড়িয়া-সল্টলেক সেক্টর ফাইভ অংশের ৩১৯ নম্বর স্তম্ভ (ওই অংশের একমাত্র সেই মেট্রো স্তম্ভ নির্মাণের কাজ বাকি) নির্মাণের জন্য চিংড়িঘাটা মোড়ে ‘ট্র্যাফিক ব্লক’-র জন্য আর্জি জানিয়ে আসছিল মেট্রো কর্তৃপক্ষ। দীর্ঘ আলোচনার পরে অবশেষে গত ২২ ফেব্রুয়ারি থেকে চিংড়িঘাটা মোড়ে ‘ট্র্যাফিক ট্রায়াল’ শুরু হয়। পাঁচদিনের ট্রায়ালের পরে মঙ্গলবার মেট্রো কর্তৃপক্ষকে ‘সুখবর’ দেয় কলকাতা ট্র্যাফিক পুলিশ।

মঙ্গলবার নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো করিডরের দায়িত্বপ্রাপ্ত সংস্থা রেলওয়ে বিকাশ নিগমকে (আরভিএনএল) অনুমতি দিয়ে কলকাতা ট্র্যাফিক পুলিশের তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে ৩১৯ নম্বর স্তম্ভ নির্মাণের জন্য বুধবার থেকে চিংড়িঘাটা মোড়ে ‘ট্র্যাফিক ব্লক’ শুরু হবে। ৭৫ দিন চলবে সেই ‘ট্র্যাফিক ব্লক’।সেই সময়ের মধ্যেই যাতে কাজ শেষ করা যায়, তা নিশ্চিত করতে আরভিএনএলকে নির্দেশ দিয়েছেন মেট্রো রেলওয়ের জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডি।

কোন কোন রুট দিয়ে গাড়ি-বাস ঘোরানো হবে? 

১) ইএম বাইপাস এবং চিংড়িঘাটা ক্রসিং থেকে কোনও গাড়িকে নিউ টাউন বা সল্টলেক সেক্টর ফাইভের দিকে যেতে হবে না। আগামী ৭৫ দিন সেই নিষেধাজ্ঞা জারি থাকবে। যদি মেট্রোর কাজ আগে শেষ হয়ে যায়, তাহলে আগে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

২) ইএম বাইপাস থেকে যে যে গাড়িগুলি (বাস ছাড়া) নিউ টাউন এবং সল্টলেক সেক্টর ফাইভের দিকে যাবে, সেগুলিকে ব্রডওয়ে বা জলবায়ু বিহার দিয়ে ঘুরে যেতে হবে।

৩) নিউ টাউন এবং সল্টলেক সেক্টর ফাইভগামী বাসগুলিকেও (সরকারি এবং বেসরকারি বাস) ঘুরিয়ে দেওয়া হবে। ইএম বাইপাস এবং ব্রডওয়ে ক্রসিং থেকে সেই বাসগুলিকে ব্রডওয়ে দিয়ে বেরিয়ে যেতে হবে বলে কলকাতা ট্র্যাফিক পুলিশের তরফে জানানো হয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

'কোটি টাকা খরচ করার দরকার নেই...', সুন্দরী হওয়ার কোন টিপস দিলেন রবিনা? 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ ‘সবুজ ছাড়া গতি নেই’, কদিন আগে জয়কে ‘পজেসিভ’ বলেন লোপামুদ্রা, এখন মুখে ভোট-কথা? স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন সংঘী বলে কটাক্ষ করে লোকজন, JNUকে ব়্যাঙ্কিং-এর শীর্ষে তো আমি নিয়ে গেলাম-উপাচার্য বিটকয়েন কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে রাজের, বিতর্ক উসকাতে কী লিখলেন শিল্পার বর?

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.