বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Lalbazar: অপরাধ–অপরাধীদের তথ্যভাণ্ডার তৈরি করছে লালবাজার, কেন এমন উদ্যোগ পুলিশের?‌

Lalbazar: অপরাধ–অপরাধীদের তথ্যভাণ্ডার তৈরি করছে লালবাজার, কেন এমন উদ্যোগ পুলিশের?‌

লালবাজার। ফাইল ছবি।

এটি পুলিশের একটি বিশেষ সার্ভার। যার মাধ্যমে প্রতিটি কেসের যাবতীয় তথ্য দেখতে পাবেন তদন্তকারী অফিসার থেকে পুলিশের উচ্চপদস্থ কর্তারা। সংশ্লিষ্ট সার্ভারে অপরাধীদের একটি ডেটাবেস তৈরি করা হবে। যেখানে প্রত্যেক অপরাধীর নাম, ছবি এবং আঙুলের ছাপ স্টোর করা থাকবে।

অত্যাধুনিক প্রযুক্তিতে তদন্ত প্রক্রিয়াকে আরও গতি দিতে বিশেষ ব্যবস্থা শুরু করল লালবাজার। সমস্ত লোকাল থানায় চালু হয়ে গেল ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক সিস্টেম (‌সিসিটিএনএস)‌। এখানে অপরাধ এবং অপরাধীদের যাবতীয় বিবরণ আপলোড করা হবে। সেই তথ্যগুলি দিয়ে তৈরি হবে একটি অপরাধের তথ্যভাণ্ডার। অপরাধ জগতের এই তথ্যভাণ্ডার তৈরি করছে পুলিশ।

বিষয়টি ঠিক কী ঘটতে চলেছে?‌ ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক সিস্টেমের মাধ্যমে খুন, ডাকাতি, রাহাজানি সংক্রান্ত অপরাধের ধরণ আরও ভালভাবে বিশ্লেষণ করতে পারবেন তদন্তকারীরা। অপরাধের ধরণ কোনও ‘দাগী’ অপরাধীর ‘প্যাটার্ন–এর সঙ্গে মিলছে কি না সেটাও জানতে পারবেন তাঁরা। সুতরাং দ্রুত অপরাধীকে শনাক্তকরণ করতে সিসিটিএনএস নেটওয়ার্ক কাজে আসবে। পুলিশের এই বিশেষ নেটওয়ার্ক সিস্টেমে সুবিধা পাবেন সাধারণ মানুষও। দায়ের করা মামলার ‘স্টেটাস’ সম্পর্কে জানতে পারবেন এক ক্লিকেই। ২০২২ সালে থানাগুলিকে নিয়ে বিশেষ বৈঠক করেন লালবাজারের গোয়েন্দা বিভাগের কর্তারা। তারপর প্রত্যেকটি থানার দু’জন অফিসারকে নিয়ে একটি বিশেষ ট্রেনিংয়ের আয়োজন করে পুলিশের সদর দফতর।

কী এই সিসিটিএনএস সিস্টেম? লালবাজার সূত্রে খবর, এটি পুলিশের একটি বিশেষ সার্ভার। যার মাধ্যমে প্রতিটি কেসের যাবতীয় তথ্য দেখতে পাবেন তদন্তকারী অফিসার থেকে পুলিশের উচ্চপদস্থ কর্তারা। সংশ্লিষ্ট সার্ভারে অপরাধীদের একটি ডেটাবেস তৈরি করা হবে। যেখানে প্রত্যেক অপরাধীর নাম, ছবি এবং আঙুলের ছাপ স্টোর করা থাকবে। ফলে পুলিশ মনে করছে, ভবিষ্যতে কোনও অপরাধ সংঘঠিত হলে ঘটনাস্থল থেকে প্রাপ্ত ‘ফিঙ্গারপ্রিন্ট’কে ডেটাবেসে থাকা অপরাধীদের সঙ্গে মিলিয়ে চিহ্নিত করা যেতে পারে। তাতে তদন্তপ্রক্রিয়া অনেক সহজ হবে।

সাধারণ মানুষের কী উপকার হবে?‌ পুলিশ সূত্রে খবর, এই নয়া সিস্টেমে সাধারণ নাগরিকও একাধিক সুবিধা পেতে পারবেন। থানায় হাজির হয়ে কোনও অভিযোগ জমা দেওয়া অনেক সহজ হবে। অভিযোগ দ্রুত অনলাইন সার্ভারে আপলোড করে দেওয়া হবে। তদন্ত চলাকালীন ওই মামলায় যাবতীয় ‘আপডেট’ বাড়ি বসেই দেখতে পাবেন অভিযোগকারী। সংশ্লিষ্ট মামলায় আর কোনও ধারা যুক্ত হল কি না তাও জানা যাবে। কোনও নাগরিকের পুলিশের বিরুদ্ধে অভিযোগ থাকলে সংশ্লিষ্ট সাইটে গিয়ে তা জমা করতে পারবেন। থানা, সংশ্লিষ্ট ডিভিশনের এসি, ডিসি ও লালবাজারের উচ্চপদস্থ কর্তারা প্রত্যেকে তা দেখতে পাবেন।

বাংলার মুখ খবর

Latest News

তারকেশ্বরে বসতি উচ্ছেদ অভিযানে নামল রেল, বুলডোজার চালিয়ে আশ্রয়হীন করল মানুষকে দ্রুতগতিতে মাছ কমছে গঙ্গায়, বড় পদক্ষেপ ‘সিফরি’র অনন্ত রাধিকার বিয়েতে সারা-সুহানাদের দ্বিতীয় লুক, দেখুন সেই সব ছবি ৯টি ছক্কায় ৪২ বলে ১০১, লেজেন্ডস লিগের সেমিফাইনালে ইরফান-ইউসুফ দুই ভাইয়ের তাণ্ডব শুধুমাত্র নিরামিষই পাওয়া যাবে একটি শহরে, ভারতের প্রথম কোনও শহর এই সিদ্ধান্ত নিল সেনাতে পুরুষদের বাধ্যতামূলক 'সেবাদানের' মেয়াদ বৃদ্ধি করল ইজরায়েল চোলাই তৈরির সামগ্রী লুকাতে বানিয়েছিলেন চৌবাচ্চা, সেখানে নেমেই মৃত্যু ৩ জনের নতুন গীতা এলএলবি হচ্ছেন শ্রীতমা, স্বস্তিকের জায়গা নিতে চলেছেন এই হ্যান্ডসাম ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক, ইনস্টাগ্রাম থেকে লাগাম তুলে নিল মেটা, আর নজরদারি নয়… SL সিরিজের দল নির্বাচনের জন্য আগরকারের সঙ্গে বৈঠক করবেন গম্ভীর,কেমন হবে নয়া টিম?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.