বাড়ি > বাংলার মুখ > কলকাতা > Lockdown 3.0: বুধবার থেকে কলকাতায় শুরু বাস-অ্যাপ ক্যাব পরিষেবা, জেনে নিন যাবতীয় শর্ত
বেলেঘাটা ডিপোতে দাঁড়িয়ে বাস (ছবি সৌজন্য পিটিআই)
বেলেঘাটা ডিপোতে দাঁড়িয়ে বাস (ছবি সৌজন্য পিটিআই)

Lockdown 3.0: বুধবার থেকে কলকাতায় শুরু বাস-অ্যাপ ক্যাব পরিষেবা, জেনে নিন যাবতীয় শর্ত

  • বাস-অ্যাপ ক্যাব পরিষেবার জন্য বিভিন্ন শর্ত চাপানো হয়েছে।

বুধবার থেকে কলকাতায় শর্তসাপেক্ষে শুরু হবে সরকারি বাস ও অ্যাপ ক্যাব পরিষেবা। তবে 'কনটেনমেন্ট জোন'-এ কোনও পরিষেবা মিলবে না। রাজ্য পরিবহন দফতর সূত্রে এমনটাই খবর মিলেছে।

প্রাথমিকভাবে ১৫ টি রুটে বাস চলবে। তার মধ্যে হাওড়া-নিউটাউন (এস ১২), হাওড়া-ঠাকুরপুকুর (এস ১২ ডি), হাওড়া-কামালগাজি (এস ২৪), হাওড়া-গড়িয়া (এস ৭ এবং এস ৫), হাওড়া-বারুইপুর (সি ২৬), বারাসত-গড়িয়া (এস ৩৭), ডানলপ-বালিগঞ্জ (এস ৯এ), জোকা-বারাসত (সি৮), উল্টোডাঙা-সল্টলেক (এস টি ৭), এসপ্ল্যানেড-আমতলা (সি ৩৭), যাদবপুর-করুণাময়ী (এস ৯) এবং করুণাময়ী (টালিগঞ্জ)-নিউটাউন (এস টি ৬) রুটে বাসগুলি চলাচল করবে।  

সবাই অবশ্য বাসে যেতে পারবেন না। করোনাভাইরাস মোকাবিলায় যাঁরা যুক্ত রয়েছেন বা যাঁরা জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত, তাঁরা বাসে যেতে পারবেন। এছাড়াও রোগী, যাঁরা কেমোথেরাপি বা ডায়ালিসিস করতে যাচ্ছেন, তাঁরা বাসে উঠতে পারবেন। তবে বাসে সর্বাধিক ২০ জন যাত্রী তোলা যাবে বলে নির্দেশ দিয়েছে পরিবহন দফতর।

একইসঙ্গে কলকাতা, বিধাননগর, ব্যারাকপুর এবং হাওড়া সিটি পুলিশের এলাকার মধ্যে অ্যাপ ক্যাব পরিষেবা শুরু হচ্ছে। চালক ছাড়া অ্যাপ ক্যাবে দু'জন যাত্রী থাকতে পারবেন। তাঁদের পিছনের আসনে বসতে হবে। চালকের পাশের আসন ফাঁকা রাখতে হবে। যাত্রীদের ক্ষেত্রে ই-পাস থাকা বাধ্যতামূলক। সঙ্গে প্রয়োজনীয় নথিপত্রও রাখতে হবে। অন্যদিকে, ক্যাবে হ্যান্ড স্যানিটাইজার রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

বন্ধ করুন